PIYALI BASAK

কাঠমান্ডুতে চিকিৎসাধীন পিয়ালী

রাজ্য খেলা

MAKALU PIYALI BASAK MOUNTAINEERING BENGALI NEWS মাকালু শৃঙ্গে শেরপার সঙ্গে পিয়ালী বসাক

অভীক ঘোষ

কাঠমান্ডুর হাসপাতালে ভর্তি মাকালু শৃঙ্গে পা রাখা পিয়ালী বসাক।নিউমোনিয়ায় আক্রান্ত এভারেস্ট আরোহনকারী পিয়ালী বসাক জানান সুস্থ হলেই চন্দননগর ফিরবো। 

১৫ মে পৃথিবীর পঞ্চম উচ্চতম শৃঙ্গ মাকালু(৮৪৮৫ মিটার)  আরোহন করেন পর্বতারোহী পিয়ালী বসাক। বেস ক্যাম্পে ফেরার পথে তাঁর চোখে সমস্যা হচ্ছিল।তাই দলের সঙ্গে নিচে নামতে পারেননি।অভিযাত্রী দলের সদস্য এমনকি শেরপারাও তাকে ছেরে ক্যাম্প থ্রিতে নেমে আসেন। ৭৪০০ মিটার উচ্চতায় টানা বাইশ ঘন্টা আইস ওয়ালে দু'পা চেপে জীবন মৃত্যুর সন্ধিক্ষণে দাঁড়িয়ে থাকেন পিয়ালী।পরে তিনজন শেরপা গিয়ে তাকে বেস ক্যাম্পে নামিয়ে আনেন।সেখান থেকে কাঠমান্ডুতে।

সোমবার পিয়ালীর বোন তমালি বসাক জানান,দিদির সঙ্গে ফোনে কথা হয়েছে। নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে কাঠমান্ডুর হাসপাতালে ভর্তি করা হয়েছে তাঁকে।পায়ের দুটো বুড়ো আঙুলে ফ্রস্ট বাইট হয়েছে।

পিয়ালী তমালিকে জানিয়েছেন, সে যে বেঁচে থাকবে তা শেরপারাও ভাবতে পারেনি।যেখানে ঘুমিয়ে পড়লে মৃত্যু নিশ্চিত, সেখানে টানা ২২ ঘন্টা স্রেফ দাঁড়িয়ে থেকেছেন। তবে বেস ক্যাম্পে ফিরে স্বাভাবিক কথা বলেছেন।মা স্বপ্না বসাককে পিয়ালী জানিয়েছিলেন তার শ্বাস প্রশ্বাস স্বাভাবিক 

বোন তমালী জানান,পিয়ালী তাকে জানিয়েছেন, চোখে খুব যন্ত্রনা হচ্ছিল। খুব হাওয়া বইছিল মাকালুতে। যে শেরপারা উদ্ধার করেছে তারাই বলেছে মিরাকল হয়েছে। মঙ্গলবার রাতে কথা বলার সময় গলার আওয়াজ শুনে মনে হল এমনি ঠিক আছে।আগের থেকে অনেকটা পরিষ্কার কথা বলেছে।তবে বেশি কথা বলা যায়নি।সুস্থ না হলে নিয়ে আসাও যাচ্ছে না।

পিয়ালী কাঠমান্ডু থেকে জানিয়েছেন, চিকিৎসকরা কয়েকদিন বিশ্রামের পরামর্শ দিয়েছেন। সুস্থ হলে চন্দননগর ফিরবেন। মাকালু অভিযানের জন্য এখনো ২৪ ক্ষ টাকা দিতে হবে এজেন্সিকে। 

রাজ্য ও কেন্দ্র সরকারের কাছে সাহায্যের আবেদন জানিয়েছেন আট হাজার মিটারের বেশি উচ্চতার ছয়টি পর্বত শৃঙ্গে পৌঁছনো পিয়ালী বসাক।

 

Comments :0

Login to leave a comment