Kahmir

নতুন সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত কারাত, ডি রাজা

জাতীয়

বিজেপিকে পরাস্ত করে কাশ্মীরে সরকার গঠন করেছে ন্যাশেনাল কনফারেন্স, কংগ্রেস এবং বামপন্থীদের জোট। বুধবার শপথ নিয়েছে নতুন সরকার। মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন ওমার আবদুল্লা। শ্রীনগরের সেই শপথের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিপিআই(এম) পলিটব্যুরোর কো-অডিনেটর প্রকাশ কারাত, সিপিআইয়ের সাধারণ সম্পাদক ডি রাজা। 

২০১৪ সালে ৫ আগস্ট কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করে কেন্দ্রীয় সরকার। জারি করা রাষ্ট্রপতি শাসন। কেড়ে নেওয়া হয় সেখানকার মানুষের গনতান্ত্রিক অধিকার। সেই সময় বিরোধীদের যেই প্রতিনিধি দল কাশ্মীর গিয়েছিল তার অন্যতম সদস্য ছিলেন সীতারাম ইয়েচুরি। বিমানবন্দর থেকে তাদের আর যেতে দেওয়া হয়নি। সিপিআই(এম) কেন্দ্রীয় কমিটির সদস্য ইউসুফ তারিগামিকে একটি চিঠি লিখে ফিরে আসতে হয়েছিল তাকে।

সদ্য সমাপ্ত জম্মু কাশ্মীর বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দিতা করেছেন তারিগামি। কুলগাম কেন্দ্র থেকে জয়ীও হয়েছেন তিনি। টানা পাঁচবার ওই কেন্দ্র থেকে জয়ী হয়েছেন তিনি। কাশ্মীরে বিরোধীদের ঐক্যবদ্ধ করা এবং সেখানকার মানুষের পরিস্থিতির বিরুদ্ধে আন্দোলন সংগঠিত করার অন্যতম সংগঠক তারিগামি। 

এদিন তারিগামি বলেন, ‘‘আমরা আশাবাদী এই সরকার রাজ্যের মানুষের আশা আকাঙ্খা পুরণের পথে চলবে। দশ বছর পর নির্বাচন হলো রাজ্যে, একটি নির্বাচিত সরকার শপথ নিল। জম্মু কাশ্মীরের মানুষের সামনে এটি একটি বড় সুযোগ।’’

Comments :0

Login to leave a comment