Jadavpur University

চারদিন বাদে বিশ্ববিদ্যালয়ে এলেন রেজিস্টার
পথে নেমে প্রতিবাদ পড়ুয়াদের

রাজ্য কলকাতা

স্বপ্নদীপের মৃত্যুর চারদিন পর যাদবপুরের ক্যাম্পাসে ঢুকলো রেজিস্টারের গাড়ি। ‘হাঁটু ব্যাথায়’ কাবু রেজিস্টার গাড়ি থেকে নেমে সংবাদমাধ্যমের ক্যামেরার সমানে কেঁদে ফেললেন। তিনি বললেন, ‘‘আমি অসুস্থ ছিলাম। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী বিশ্রামে ছিলাম।’’


বুধবার গভীর রাতে যাদবপুর বিশ্ববিদ্যালয় রহস্যজনক মৃত্যু হয় প্রথম বর্ষের পড়ুয়া স্বপ্নদীপের। পরিবারের দাবি সে র্যািগিংয়ের শিকার। এই ঘটনায় বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্তে নেমেছে লালবাজার। তিনজনকে গ্রেপ্তারও করা হয়েছে। চারদিন ধরে যখন গোটা শহর উত্তাল ছাত্র মৃত্যু নিয়ে তখন নীরব বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার। সোমবার তিনি সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বলেন, তিনি চান দোষীদের শাস্তি।


এদিন ৮বি থেকে যাদবপুর থানা পর্যন্ত প্রতিবাদ মিছিলের ডাক দিয়েছে এসএফআই। পথে নেমেছে প্রেসিডেন্সি এবং আলিয়া বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারাও। এদিন এসএফআইয়ের নেতৃত্বে কলেজ স্ট্রিট অবরোধ করেন প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। পার্ক সার্কাসে প্রতিবাদ মিছিল করেন আলিয়া বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। সবার একটাই দাবি দোষীদের শাস্তি।
এই পরিস্থিতিতে বুধবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে আসছে ইউজিসির একটি প্রতিনিধি দল। ইতিমধ্যে কর্তৃপক্ষের কাছে রিপোর্ট তলব করেছে ইউজিসি।

Comments :0

Login to leave a comment