KASHMIR RAJNATH ARMY

ক্ষোভ টের পেয়ে সেনাকে ‘হৃদয় জয়ের’ বার্তা প্রতিরক্ষা মন্ত্রীর

জাতীয়

দেশকে রক্ষার পাশাপাশি দেশের মানুষের হৃদয়ও জয় করতে হবে। জম্মুর ঘটনায় ক্ষোভের আঁচ দেখে এমনই ভাষণ দিতে হলো প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং’কে। 
২২ ডিসেম্বর পুঞ্চে সেনার হেপাজতে নিহত হয়েছেন তেতাল্লিশ বছরের সাফির হুসেন, সাতাশ বছরের মহম্মদ সৌকত এবং বত্রিশ বছরের শাবির আহমেদ। পুঞ্চে বাহিনীর কনভয়ে হামলার ঘটনার তদন্তে তাঁদের ডেকে পাঠানো হয়েছিল বলে জানায় সেনা। 
কিন্তু সেনা হেপাজতে মৃত্যু কেন, কোনও ব্যাখ্যা দেয়নি সেনা বা পুলিশ। আরও চারজন গুরুতর জখম নিয়ে ভর্তি হাসপাতালে। রিজনদের অভিযোগ, সেনার হেপাজতে মারাত্মক নির্যাতনের শিকার এই বাসিন্দারা। একাধিক ভিডিও ছড়িয়ে পড়েছে। প্রতিবাদে উত্তাল হয়েছে জম্মু এবং কাশ্মীর। 
উত্তেজনা থামাতে সেনাপ্রধান মনোজ পাণ্ডে সন্ত্রাসবাদ দমনের কাজে ‘পেশাদারিত্ব’ দেখানোর কথা বলেছেন। বুধবার রাজনাথ সিং বলেছেন, ‘‘এমন ভুল করা যাবে না যা দেশের নাগরিকদের আঘাত করে। ভারতীয় সেনা বিশ্বের আর পাঁচটি বাহিনীর মতো নয়। মানুষ মনে করেন আগের যে কোনও সময়ের তুলনায় সেনা বেশি শক্তিশালী।’’
জম্মু এবং কাশ্মীর চলছে কেন্দ্রীয় শাসনেই। সন্ত্রাসবাদী হামলার একাধিক ঘটনায় উদ্বেগ বেড়েছে। রাজনৈতিক প্রক্রিয়া বন্ধ রাখার প্রয়াস বা রাজ্যে নির্বাচন না করানোর পন্থা নিয়েছে কেন্দ্রে আসীন বিজেপি। সন্ত্রাসবাদ দমনে সাফল্যের প্রচার চলছে সারা দেশে। কিন্তু সেনা এবং সুরক্ষা বাহিনীর বিভিন্ন অংশে মারাত্মক সন্ত্রাসবাদী হামলা চলছে। পুঞ্চেই ২১ ডিসেম্বরের হামলায় নিহত হন চার সেনা। 
রাজনাথ সেনাকে বলেছেন, ‘‘আপনারা দেশের অভিভাবক। কিন্তু দেশকে সুরক্ষিত করার পাশাপাশি দেশবাসীর হৃদয়ও জিততে হবে।’’ এদিন রাজৌরিতে সেনা জওয়ান এবং আধিকারিকদের সঙ্গে কথা বলেন তিনি। পুঞ্চে নিহত তিন নাগরিকের বাড়িতেও যান। তাঁর সঙ্গে ছিলেন সেনাপ্রধান পাণ্ডেও। 
রাজৌরি এবং পুঞ্চেই গত কয়েকমাসে সন্ত্রাসবাদী তৎপরতা বেড়েছে বলে জানাচ্ছে সুরক্ষা বাহিনী।

Comments :0

Login to leave a comment