SFI DYFI Women protest

স্মারকলিপি নিতে অস্বীকার, পুলিশের বাধা, শিলিগুড়িতে বিক্ষোভ ছাত্র যুব মহিলাদের

জেলা

অজ্ঞাত কারণে আগাম জানানো সত্ত্বেও যুব মহিলাদের স্মারকলিপি গ্রহণ করলেন না তৃণমূল কংগ্রেস পরিচালিত শিলিগুড়ি পৌর কর্পোরেশনের মেয়র। প্রতিবাদ জানিয়ে মঙ্গলবার স্মারকলিপির প্রতিলিপি কর্পোরেশনের গেটে সাঁটিয়ে দিয়ে ফিরে গেলেন তাঁরা। অবিলম্বে মেয়র পারিষদ পদ থকে কমল আগরওয়ালকে অপসারণ করা, শহরে ডেঙ্গু মোকাবিলায় সুপরিকল্পিত ব্যবস্থা গ্রহণ, শহরের পানীয় জল সমস্যার দ্রুত স্থায়ী সমাধান,  প্রসূতি মহিলাদের সুবিধার জন্য মাতৃসদন সহ কর্পোরেশনের অধীন সকল স্বাস্থ্যকেন্দ্রে দিবারাত্র চিকিৎসকের সুব্যবস্থা, শহরের বেহাল রাস্তার দ্রুত মেরামত ও রাস্তা নির্মান, কর্পোরেশনের চুক্তিভিত্তিক অস্থায়ী কর্মচারীদের ১০ শতাংশ হারে বার্ষিক বেতন বৃদ্ধি ইত্যাদি ছয় দফা দাবিতে ডিওয়াইএফআই ও সারা ভারত গণতান্ত্রিক মহিলা সমিতির দার্জিলিঙ জেলা কমিটির যৌথ উদ্যোগে মেয়রকে স্মারকলিপি দিতে এসেছিলেন যুব মহিলারা। তাদের দাবি এই স্মারকলিপি দেবার বিষয়টি আগেই কর্পোরেশনে জানানো হয়েছিলো। কিন্তু এদিন নির্ধারিত সময়ে অত্যন্ত শান্তিপূর্ণভাবে স্মারকলিপি দিতে এসে প্রবল হয়রানি করা হয় তাদের। কর্পোরেশন চত্বরে পুলিশ বাহিনী মোতায়েন করা হয়। স্মারকলিপি দিতে কর্পোরেশনের ঢোকার মুখে গেটে আটকে দেওয়া হয় যুব ও মহিলাদের। বিক্ষোভ ফেটে পড়েন তারা। 
এদিন বিরাট পুলিশ বাহিনী মোতায়েন করে কর্পোরেশনের গেট আটকে রাখা হয়। সাধারণ মানুষের দাবিতে স্মারকলিপি দিতে কর্পোরেশনের ভেতরে ঢুকতে পুলিশ বাধা দিলে ধ্বস্তাধ্বস্তি পরিস্থিতির সৃষ্টি হয়। প্রতিবাদ জানিয়ে কর্পোরেশনের গেটের সামনে বসে পড়ে বিক্ষোভ দেখাতে শুরু করেন যুব মহিলা নেতৃত্ব। স্লোগান স্লোগানে মুখরিত হয়ে ওঠে এলাকা। কর্পোরেশনের সামনের রাস্তা অবরুদ্ধ হয়ে পড়ে। আগাম জানানো সত্ত্বেও স্মারকলিপি নিতে অস্বীকার করেন মেয়র। স্মারকলিপির দাবিগুলি শিলিগুড়ি শহরবাসীদের উপলব্ধিতার মধ্যে আনতে এদিন কর্পোরেশনের গেটের সামনেই স্মারকলিপির একাধিক প্রতিলিপি সাঁটিয়ে দেওয়া হয়। 
এদিনের কর্মসূচিতে ছিলেন যুবনেতা নান্টু কুন্ডু, সাগর শর্মা, বুলেট সিং, শুভ্রদেব ভট্টাচার্য, অভিজিৎ চন্দ,  রাজু সাহানি, অনিন্দ্য দাস, মহিলা নেত্রী মনি থাপা, রত্না চৌবে, মধুমিতা দাস সহ অন্যান্যরা। এই ঘটনার তীব্র ধিক্কার জানিয়ে এদিন যুব মহিলা নেতৃবৃন্দ বলেন,  ‘শাসকদলের দলীয় কার্যালয়ে পরিনত করা হয়েছে কর্পোরেশনকে। শিলিগুড়ি শহরের গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে স্মারকলিপি দিতে এসে আচমকাই পুলিশ প্রশাসনের মাধ্যমে কর্পোরেশনের গেট আটকে দিয়ে মেয়র জানালেন স্মারকলিপি নেবেন না। এই আচরনের প্রতিবাদে আগামীদিনে আরো বড় ধরনের আন্দোলন গড়ে তোলা হবে বলে নেতৃবৃন্দ জানান। 

Comments :0

Login to leave a comment