MIZORAM STUDENT'S PROTEST

প্রশাসনিক টালবাহানায় বকেয়া স্কলারশিপ, মিজোরামে তীব্র ছাত্র বিক্ষোভ

জাতীয়

mizoram student protest bengali news

স্কলারশিপের দাবিতে টানা তিনদিন ধরে অবস্থান চালাচ্ছেন মিজোরামের পড়ুয়ারা। মঙ্গলবার থেকে মিজোরাম স্কলারশিপ বোর্ডের অফিসে সামনে পড়ুয়া বিক্ষোভ চলছে। ছাত্রছাত্রীদের দাবি, অবিলম্বে ১৯ হাজারের বেশি পড়ুয়ার অ্যাকাউন্টে বকেয়া স্কলারশিপের অর্থ পৌঁছে দিতে হবে। 

বৃহস্পতিবার স্কলারশিপ বোর্ডের আধিকারিকদের অফিসে ঢুকতে বাধা দেন বিক্ষোভকারীরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে স্কলারশিপ বোর্ডের আধিকারিক এবং ছাত্র সংগঠন মিজো জিরলাই পৌল বা এমজেডপি’র নেতৃত্বের সঙ্গে বৈঠকে বসেন মিজোরামের বিদায়ী মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা। যদিও সেই বৈঠকে কী সিদ্ধান্ত উঠে এসেছে তা জানা যায়নি। 

ছাত্রছাত্রীদের অভিযোগ, ২৫ সেপ্টেম্বর স্কলারশিপের খাতে রাজ্য সরকারের কোষাগারে ১৭.৮৭ কোটি টাকা ঢুকেছে। কিন্তু রাজ্যের তরফে সেই টাকা ছাত্র-ছাত্রীদের মধ্যে বন্টনের সদিচ্ছা দেখানো হয়নি। তারফলে দরিদ্র পরিবারের কয়েক হাজার পড়ুয়া অত্যন্ত সমস্যায় পড়েছেন। 

যদিও রাজ্য সরকারের দাবি, রাজ্যে নির্বাচনী বিধি চালু হওয়াতেই পড়ুয়াদের অ্যাকাউন্টে টাকা পাঠানো যায়নি। প্রসঙ্গত, ৭ নভেম্বর মিজোরামে বিধানসভা নির্বাচন হয়ে গিয়েছে। 

রাজ্য প্রশাসনের বক্তব্য, নির্বাচন কমিশনের সঙ্গে এই বিষয়ে আলোচনা চলছে। সেখান থেকে সবুজ সঙ্কেত মিললেই পড়ুয়াদের প্রাপ্য অর্থ দিয়ে দেওয়া হবে। 

ইতিমধ্যেই পড়ুয়ারা মিজোরামের যুগ্ম মুখ্য নির্বাচনী অফিসারকে চিঠি দিয়ে নিজেদের সমস্যা এবং দাবি জানিয়েছেন। কেন্দ্রীয় নির্বাচন কমিশনকেও চিঠি দিয়েছে এমজেডপি। বুধবার রাজ্যের মুখ্য সচিব রেণু শর্মার সঙ্গেও দেখা করেন পড়ুয়াদের একটি প্রতিনিধিদল।

 

Comments :0

Login to leave a comment