Vote On CPIM Politburo

মোদী ফ্যাক্টরের সিমাবদ্ধতাও প্রকাশ পেল পলিট ব্যুরো

জাতীয়

Vote On CPIM Politburo

গুজরাট ছাড়া হিমাচল প্রদেশের বিধানসভা এবং দিল্লি পৌর নিগম নির্বাচনে পর্যুদস্ত হয়েছে বিজেপি। এই তিন নির্বাচনের ফলাফল থেকে প্রকৃত শিক্ষা নিয়ে সমস্ত শক্তিকে একজোট করে বিজেপি’র বিরুদ্ধে সার্বিক বিরোধী ঐক্য গড়ে তোলার আহ্বান জানিয়েছে সিপিআই(এম)। বৃহস্পতিবার এক বিবৃতিতে সিপিআই(এম) পলিট ব্যুরো এও বলেছে, বিপুল পরিমাণ অর্থবল এবং সম্পদ থাকা সত্ত্বেও বিজেপি’র দুর্বলতা স্পষ্ট করে দিয়েছে হিমাচল প্রদেশ এবং দিল্লির ভোটের ফলাফল। বহু ঘোষিত মোদী-ফ্যাক্টর’র সীমাবদ্ধতাও সামনে এনে দিয়েছে। 

 


পলিট ব্যুরো বলেছে, তিনটি নির্বাচনের মধ্যে গুজরাটে বিপুল জয় পেয়েছে বিজেপি। কিন্তু হিমাচল প্রদেশের বিধানসভা এবং দিল্লি পৌর নিগম ভোটে পরাস্ত হয়েছে বিজেপি। গুজরাটে তিন দশক ধরে বিজেপি-আরএসএস কীভাবে গভীর সাম্প্রদায়িক মেরুকরণ তৈরি করতে পেরেছে তার প্রমাণ বিজেপি’র পর পর সাত বার বিধানসভা ভোটে জয়। মূল্যবৃদ্ধি, বেকারত্ব, জনস্বাস্থ্য কিংবা শিক্ষার সুযোগের মতো জ্বলন্ত বিষয়কে এড়িয়ে বড় করে তুলে ধরা হয়েছে সার্বিক হিন্দু পরিচিতির সঙ্গে গুজরাটি অস্মিতা।
আর হিমাচল প্রদেশে কংগ্রেসের কাছে যন্ত্রণাদায়ক পরাজয় ঘটেছে বিজেপি’র। অথচ ক্ষমতা ধরে রাখার জন্য সব ধরনের প্রশাসনিক ক্ষমতা এবং সম্পদ ব্যবহার করেছিল বিজেপি। আসলে বিজেপি’র দুঃশাসনের প্রতিফলন ঘটেছে মানুষের তীব্র ক্ষোভের মধ্য দিয়ে।

 


পলিট ব্যুরো বলেছে, দিল্লির একত্রিত পৌর নিগম নির্বাচনে গত ১৫বছর ধরে ক্ষমতায় থাকলেও বিজেপি-কে পরাস্ত করেছে আম আদমি পার্টি। বিজেপি এবং কেন্দ্রীয় সরকারের যাবতীয় ছলচাতুরি এবং চাটুকারিতাকে ধূলিস্যাৎ করে দিয়েছে দিল্লির মানুষ।
 

Comments :0

Login to leave a comment