RATION DEALER'S MOVEMENT

জানুয়ারির শুরুতে অনির্দিষ্টকালীন ধর্মঘটের ডাক রেশন ডিলারদের

রাজ্য কলকাতা

Ration dealers bengali news

কেন্দ্রের মোদী সরকার গণবন্টন ব্যবস্থাকে সংকুচিত করছে। মানুষের খাদ্য নিরাপত্তাকে ধুলিসাৎ করতে চাইছে।  অপরদিকে মমতা ব্যানার্জির সরকার রেশন দূর্নীতি  আড়াল করতে রেশন ডিলারদের বলির পাঁঠা করতে চাইছে। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে গণবন্টন ব্যবস্থার প্রসার, দেশের রেশনিং ব্যবস্থার উন্নয়ন ও জীবিকার বিভিন্ন দাবিতে ১ জানুয়ারি থেকে দেশব্যাপী অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটে শামিল হতে চলেছেন রেশন ডিলাররা। 

বুধবার কলকাতা প্রেসক্লাবে সাংবাদিক সম্মেলন করে এমনটাই জানালেন রাজ্যের রেশন ডিলাররা। অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্‌স ফেডারেশনের ব্যানারে সাংবাদিক বৈঠক হয়। 

রেশন ডিলাররা জানিয়েছেন, ২৯ ডিসেম্বর রাজ্যের খাদ্যভবনের সামনে দিনভর অবস্থান ও ১৬ জানুয়ারি দিল্লীতে সাংসদ ভবন অভিযান এবং প্রধানমন্ত্রীকে ডেপুটেশন দেওয়া হবে। 

এদিন তাঁরা জানিয়েছেন, রেশনে বায়োমেট্রিক পদ্ধতি চালুর জন্য ডিলারদের  হয়রানির শিকার হতে হচ্ছে। পাশাপাশি গ্রাহকরাও সমস্যার মুখোমুখি হচ্ছেন। অন্যদিকে রাজ্য খাদ্যদপ্তরও ডিলারদের হয়রানি করছে। 

উল্লেখ্য এই বায়োমেট্রিক পদ্ধতি চালুর ফলে গরীব মানুষ রেশন পেতে সমস্যায় পড়ছেন। আঙুলের ছাপ না মেলার অজুহাতে বহু গ্রাহকের রেশন কার্ড ব্লক করে দেওয়া হয়েছে। এরফলে রেশন পাওয়ার যোগ্য ব্যাক্তিরা রেশন ব্যবস্থা থেকে বঞ্চিত হচ্ছেন। 

এই বিষয়ে সংগঠনের সাধারণ সম্পাদক বিশ্বম্বর বসু বলেন, ‘‘আমরা বরাদ্দ অনুযায়ী রেশনের সামগ্রী পাচ্ছিনা। বহু ক্ষেত্রে নিম্ম মানের খাদ্য সামগ্রী সরবরাহ করা হচ্ছে। তারফলে সাধারণ মানুষের মধ্যে ক্ষোভ তৈরি হচ্ছে। উল্টোদিকে রেশন কমিশনও সন্তোষজনক হারে মিলছেনা। আমরা  রেশন বন্টনের মধ্য দিয়ে সৎ ভাবে জীবিকা নির্বাহ করতে চাইছি। কিন্তু রাজ্য ও কেন্দ্রের সরকার আমাদের আয়ের পথকে বন্ধ  করে আমাদের চুরি করে জীবিকা নির্বাহ করার দিকে ঠেলে দিতে চাইছে। কিন্তু আমরা চুরি করতে পারবো না। আমরা দাবি আদায়ে আন্দোলনের পথে হাঁটবো’’। 

 

Comments :0

Login to leave a comment