Wrestlers manhandled by police follow up

আন্দোলনে থাকছি, শীঘ্রই জানাব পরবর্তী কর্মসূচি

জাতীয় খেলা

রবিবার একদিকে যখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উদ্বোধন করছেন নতুন সংসদ ভবনের। তখন দিল্লির রাস্তায় আন্দোলনরত কুস্তিগিরদের বেধরক মারধর করছে দিল্লি পুলিশ। ভারতীয় রেস্টলিং ফেডারেশনের চেয়ারম্যান ব্রিজভূষণ শরন সিংয়ের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ রয়েছে। তার গ্রেপ্তারির দাবিতে দীর্ঘদিন ধরে দিল্লির রাস্তায় আন্দোলন করছেন অলিম্পিক ও এশিয়ান গেমসে পদকজয়ী খেলোবাররা। কুখ্যাত আসামীদের সঙ্গেও যে আচরণ করা হয়না। ভারত যাদের জন্য খেলার বিভিন্ন আন্তর্জাতিক মঞ্চে গর্বিত হয়েছে সেই সব যোদ্ধারা লুন্ঠিত পদদলিত হয়েছে দিল্লির রাস্তায়।


যে যন্তর মন্তরে বসে প্রতিবাদ আন্দোলন করছিলেন বীনিশ, সাক্ষী, বজরং পুনিয়ারা সেই স্থানে ১৪৪ ধারা জারি করে প্রতিবাদের কন্ঠ রোধ করার চেষ্টা করছেন অমিত শাহ। সাক্ষী বজরংদের বিরুদ্ধে সন্ত্রাস ও সম্পত্তি নষ্ট করার অভিযোগ এনেছে দিল্লি পুলিশ। গ্রেপ্তার হন প্রায় সকল আন্দোলনরত কুস্তিগিররা। সঙ্গে গ্রেপ্তার হন কুস্তিগিরদের আন্দোলনে আসা কৃষক নেতারাও। সারা ভারত গণতান্ত্রিক মহিলা সমিতী জারা প্রথম থেকেই এই আন্দোলনের সঙ্গে ছিলেন তাসের মধ্যে সুহাষীনি আলি, জগমোতি সাঙ্গোয়ান, মাইমুন্না মোল্লা সহ অনেকেই।


রবিবার বেশ রাতে ছাড়া হয় বজরং, সাক্ষী, বীনেশদের। কিন্তু আন্দোলন থেকে তারা সরে যাবেন না সোমবার সাফ জানিয়েছেন কুস্তিগিররা। নিজেদের গুছিয়ে নিয়েই আগামী দিনের পরিকল্পনা জানাবেন তারা। তবে রবিবারের ঘটনার তীব্র নিন্দা করেছেন বেজিং অলিম্পিকে সোনা জয়ী অভিনব বিন্দ্রা। টুইটারে তিনি লেখেন ‘দিল্লির রাস্তায় আমাদের খেলোয়ারদের মারধর খেতে দেখেছি। গত রাতে ঘুমোতে পারেনি সেই দৃশ্য আমায় তাড়া করে বেরাচ্ছে। খেলোয়ারদের নিরাপত্তা ও সুরক্ষা একান্ত কাম্য।’  টোকিও অলিম্পিকে জ্যাভলিনে সোনার পদকজয়ী নীরজ চোপরাও সরব হয়েছেন নিন্দায় ‘ভারতীয় ক্রিড়া জগতের ইতিহাসে কালো রবিবার বলে উল্লেখ করেছেন তিনি।’ অপরদিকে প্রাক্তন আইএএস আধিকারিক এন সি আস্তানা আন্দোলনরত কুস্তিগিরদের ‘গুলি করা উচিৎ বলে’ টুইটে লেখেন। তাকে চ্যালেঞ্জ জানিয়ে বজরং পুনিয়া বলেন ‘গুলি খেতে কোথায় আসতে হবে বলুন। কথা দিচ্ছি পিঠে নয় বুকে নেব আপনার গুলি।’

Comments :0

Login to leave a comment