RUSSO-UKRAINE WAR

রাশিয়ায় হামলা চালানোর অভিযোগ ইউক্রেনের বিরুদ্ধে

আন্তর্জাতিক

RUSSIA  UKRAINE WAR BENGALI NEWS

আমেরিকা সহ পশ্চিমী জোটের পাঠানো অস্ত্র সাহায্যের ফলে আরও ঘোরালো হচ্ছে ইউক্রেনের পরিস্থিতি। সোমবার ইউক্রেনের তরফে দাবি করা হয়েছে সীমান্ত লাগোয়া বেলগোরাড প্রদেশে ঢুকে অভিযান চালিয়েছে তাঁরা। এই অভিযানে ২টি মার্কিন ট্যাঙ্ক এবং ১০টি সাঁজোয়া গাড়ি ব্যবহার করা হয়। পাল্টা রাশিয়ার দাবি, এক ছটাক জমিও দখল করতে পারে নি ইউক্রেন। বরং বাখমুটের পরাজয় থেকে নজর ঘোরাতে বেলগোরাডে ঢুকে ‘ফোটো সেশন’ চালানো হয়েছে। 

সোমবার দুপুর নাগাদ খবর রটে যায়, যে রাশিয়ার বেলগোরাড প্রদেশে ঢুকে অভিযান চালাচ্ছে ইউক্রেনীয় বাহিনী। ইউক্রেনীয় টেলিগ্রাম চ্যানেলগুলিতেও এই সংক্রান্ত ভিডিও ছড়াতে শুরু করে। জানা যায়, সীমান্ত সংলগ্ন তিনটি গ্রাম, কোজিনকা, গ্লোটোভো এবং গোরি-পোডোল-এ পৌঁছে গিয়েছে ইউক্রেনীয় বাহিনী। 

রাশিয়ার তরফে জানানো হয়, ইউক্রেনের নব্য নাৎসী বাহিনী অ্যাজভ ব্রিগেড, ক্র্যাকেন ব্রিগেড এবং পুটিন বিরোধী গোষ্ঠী লিজিয়ন ফ্রিডম অফ রাশিয়ার সদস্যরা এই হামলায় অংশ নেয়। তাঁরা রাশিয়ায় ঢুকে বিভ্রান্তি ছড়াতে শুরু করে। রাশিয়ার রেডিও ফ্রিকোয়েন্সি হাইজ্যাক করে নিয়ে বিভ্রান্তিকর তথ্য রেডিও মারফৎ ছড়ানো শুরু করে ইউক্রেনীয় বাহিনী। সাধারণ মানুষকে বাড়ি ছেড়ে অন্যত্র পালানোর নির্দেশ দেওয়া হয়। ইউক্রেনীয়রা জানায়, কয়েক হাজর সেনার একটি বাহিনী বেলগোরাডের দখল নিয়েছে। 

প্রাথমিক ঝটকা সামলে রাশিয়ার তরফে পাল্টা প্রত্যাঘাত শুরু হয়। শেষ পাওয়া খবর অনুযায়ী, রুশ প্রতি আক্রমণের মুখে পিছু হঠেছে ইউক্রেনীয় সেনা। তাঁদের অধিকাংশটাই সীমান্ত পেরিয়ে ইউক্রেনে ফিরে গিয়েছে। একটি অংশকে কোজিনকায় ঘিরে ফেলেছে রুশ সেনা এবং সীমান্তরক্ষী বাহিনীর যৌথ বাহিনী। 

বেলগোরাডের গভর্নর ভ্যাচিস্লাভ গ্লাডকভ জানিয়েছেন, পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে। সীমান্তে সন্ত্রাসবাদী হামলা হয়েছিল। সেনা বাহিনী পরিস্থিতির নিয়ন্ত্রণ নিয়েছে। উদ্বেগের কোনও কারণ নেই। 

এই ঘটনার বিষদ রিপোর্ট রুশ প্রেসিডেন্ট পুতিনকে পাঠানো হয়েছে বলেও গ্লাডকভ জানিয়েছেন। 

পুতিনের প্রেস সচিব দিমিত্রি পেসকভও এটিকে সন্ত্রাসবাদী হামলা বলেছেন। 

বেলগোরাডের সাধারণ মানুষ ইতিমধ্যেই এই সংঘর্ষের ভিডিও সোশ্যাল মিডিয়ায় আপলোড করতে শুরু করেছেন। সেই ভিডিওগুলি অনুযায়ী, রুশ বিমান বাহিনীর এমআই-৮, এমআই-২৮ এবং কেএ-৫২ হেলিকপ্টারের মাধ্যমে ইউক্রেনীয়দের উপর প্রত্যাঘাত চালানো হচ্ছে। টি-৭২ এবং টি-৯০ ট্যাঙ্কও ব্যবহার হচ্ছে। এখনও অবধি হতাহতের সংখ্যা জানা যায়নি। 

Comments :0

Login to leave a comment