NATUN BANDHU ITIJHA GHOSH

বিশ্ব পরিবেশ দিবস / ঐতিহ্য ঘোষ

ছোটদের বিভাগ

NATUN BANDHU  ITIJHA GHOSH 5 JUNE

উষ্ণায়ন

ঐতিহ্য ঘোষ

বর্তমানে এই পৃথিবীতে  উষ্ণা়য়ন আমাদের মানব জীবনের পক্ষে একটি বড়ো বিপর্যয়ের কারণ হয়ে দাঁড়িয়েছে। বিশ্ব উষ্ণা়য়ন কী জিনিস? তার প্রভাবই বা কী হতে পারে এবং কী করেই বা তাকে আটকানো যায় চলো এই বিষয়ে কিছু তথ্য আলোচনা করি।

প্রথমে বলি উষ্ণায়ন কি জিনিস? কিন্তু তার আগে জানা দরকার গ্রীন হাউজ গ্যাস কি? গ্রিন হাউজ গ্যাস হল কার্বন-ডাই-অক্সাইড, মিথেন ওজোন গ্যাস যা সূর্য থেকে আগত বিকিরণ কে আটকে রাখে। এই গ্রীন হাউস গ্যাসের পরিমাণ বাতাসে যখন বৃদ্ধি পায় তখন পৃথিবীর গড় তাপমাত্রা বৃদ্ধি পায়। একেই বলে বিশ্ব উষ্ণায়ন।

এবার তোমাদের আমি  বিশ্ব উষ্ণায়নের কিছু প্রভাবের কথা বলব। বহু সময় ধরে আবহাওয়া উষ্ণ থাকলে মানুষের অতিরিক্ত উষ্ণতার কারণে অসুস্থ হওয়ার সম্ভাবনা বেড়ে যায় ও কাজ করবার ক্ষমতা কমে যায়। বনাঞ্চলে দাবানল বেশি পরিমাণে হতে পারে ও সেটা ছড়ানোর গতিও বেড়ে যায়। বৃষ্টি হওয়ার সম্ভাবনা কমে গিয়ে বেশি ঝড়, বন্যা ও ধ্বসের সম্ভাবনা বেড়ে যায়। এর ফলে মাটি আলগা হয়ে গাছপালা ভেঙে পড়ে যায় বা মরে যায়। মানুষেরও অভূতপূর্ব ক্ষতিসাধন  হয়। ঘরবাড়ি নষ্ট হয়ে লোকালয় ভেসে যায়। এর ফলে অনেক আর্থিক ক্ষতিও হয়। অতিরিক্ত গরমের জন্য বৃষ্টি না হওয়ায় ফসল হওয়ার মাত্রা কমে যায়। ফলে খাদ্যশস্যের দাম বেড়ে যায়। গরিব মানুষের না খেয়ে মরার উপক্রম হয়। বৃষ্টি  কম হওয়ার কারণে খরার পরিমাণ বেড়ে যায় ও গরমের জন্য বরফ গলে সাগরের গভীরতা বেড়ে যায়। ফলে মানুষের বসবাসযোগ্য জমির পরিমাণ কমতে থাকে। দাবানলের কারণে বহু পশু পাখি মারা যায়। এর ফলে বাস্তুতন্ত্রের ভারসাম্য নষ্ট হয়। এইসব হলো উষ্ণায়নের প্রভাব। মানব জীবনের পক্ষে ভয়ংকর হুমকি।

তবে এ বিশ্ব উষ্ণায়ন কে প্রতিরোধ করার অনেক উপায় আছে:-
যেমন গাছ যেহেতু আমাদের অক্সিজেন দেয় সেহেতু গাছ কাটা বন্ধ করে প্রচুর পরিমাণে গাছ লাগাতে হবে। পেট্রোল ,ডিজেল ,গ্যাসের ব্যবহার কমিয়ে সোলার এনার্জিকে কাজে লাগাতে হবে। গাড়ি কিনলে বিদ্যুৎ পরিচালিত গাড়ি যদি কেনা যায় তাহলে দূষণ কম হবে, কিন্তু বিদ্যুৎটাকে সোলার এনার্জি থেকে উৎপন্ন করতে হবে। যেহেতু বিশ্ব উষ্ণায়নের ফলে খাদ্যাভাব দেখা দিচ্ছে সেহেতু খাবার নষ্ট করা একেবারে উচিত নয়। তাছাড়া ফেলে দেওয়া খাবার পচে গিয়ে তা থেকে মিথেন গ্যাস সৃষ্টি হয় যা বিশ্ব উষ্ণায়নকে উস্কানি দেয়। 
    
সর্বোপরি এই সমস্ত ব্যাপারে মানুষকে সচেতন করতে হবে। নচেৎ,বিশ্ব উষ্ণায়নের ফলে সমগ্র প্রাণী জগৎ সহ মানব সমাজের অস্তিত্ব ধ্বংস হয়ে যাবে।

ঐতিহ্য ঘোষ
পঞ্চম শ্রেণী
নর্থ পয়েন্ট ইংলিশ অ্যাকাডেমি
মালদা

Comments :0

Login to leave a comment