Siiliguri Pensioners Samiti

মহিলাদের সমান অধিকারের জন্য লড়াই জারি রাখার ডাক

জেলা

Siiliguri sarkari pensioners samiti

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারী পেনশনার্স সমিতি দার্জিলিঙ জেলা কমিটির পক্ষ থেকে সোমবার দুপুরে কর্মচারী ভবনের অর্জুন ছেত্রী সভাকক্ষে নারীর সমানাধিকার অর্জনের পূর্ব শর্ত-লিঙ্গ সাম্য, সামাজিক মর্যাদা ও অর্থনৈতিক ক্ষমতায়ন শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এদিন অনুষ্ঠিত আলোচনা সভা সঞ্চালনা করেন রাজ্য কো অর্ডিনেশন কমিটির দার্জিলিঙ জেলার প্রাক্তন সভাপতি মলিনা হালদার। আলোচনা সভায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ রাজ্য সরকারী পেনশনার্স সমিতির দার্জিলিঙ জেলা সভাপতি শুভ্রা দাস। সভার শুরুতে বক্তব্য রাখেন রাজ্য কো অর্ডিনেশন কমিটির পক্ষে নীলকমল সেন। অন্যান্যদের মধ্যে ছিলেন কর্মচারী আন্দোলনের প্রবীন নেতৃত্ব উত্তম চতুর্বেদী, রাজ্য কো অর্ডিনেশন কমিটির পক্ষে মৃত্যুঞ্জয় সরকার প্রমুখ। 


উপরিউক্ত বিষয়ে আলোচনা করতে গিয়ে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারী পেনশনার্স সমিতির দার্জিলিঙ জেলা সভাপতি শুভ্রা দাস বলেন, সমাজতান্ত্রিক ব্যবস্থা কায়েম করার লক্ষ্যেই আমাদের যাবতীয় লড়াই সংগ্রাম। সমানাধিকার, স্বাধীনতা, গণতন্ত্র, সমাজতন্ত্র, ধর্মনিরপেক্ষতার কথা বলে দেশের সংবিধান। সংবিধানকে সারা দেশে কার্যকরী করতে হলে শিক্ষা জরুরী। দেশের সরকার সাংবিধানিক মূল্যবোধের ওপর আঘাত হানছে। ভারতীয় সমাজ ব্যবস্থা প্রথম থেকে পুরুষতান্ত্রিক। পুরুষ ও মহিলাদের মধ্যে আজও সমানাধিকার নেই। শিক্ষার ক্ষেত্রেও এই সমানাধিকারের প্রভাব পড়ছে ব্যাপকভাবে। ছেলে সন্তান হলে শিক্ষিত হবে। আর মেয়ে সন্তানরা আজও শিক্ষার আঙ্গিনায় পৌঁছাতে পারছে না। মেয়ে সন্তানের জীবনের অধিকার পুরুষের হাতে। তাই আজও কন্যা ভ্রুন হত্যার মতো অন্যায় কাজ হয়ে থাকে। এখনও অনেক মানুষ বিশ্বাস করেন মেয়েরা সমাজের জন্য বোঝা। 

এই চিন্তাভাবনার শিকড় উপড়ে ফেলতে হবে। মেয়েদের ঘরের ভেতরে ঢুকিয়ে দেবার আপ্রান চেষ্টা চলছে। সমানাধিকারের জন্যই আমদের লড়াই জারি থাকবে। মেয়েদের সার্বজনীন শিক্ষার উপর গুরুত্ব দিয়ে তিনি বলেন, দেশকে বিক্রি করে দেবার পরিকল্পনা করছে কেন্দ্র সরকার। ব্যাঙ্ক, বীমা, রেল সহ রাষ্ট্রায়ত্ত্ব সংস্থাগুলোকে বেঁচে দিতে চাইছে দেশের সরকার। দেশকে বাঁচাতে হলে মেয়েদের স্বনির্ভর করে গড়ে তুলতে হবে। এছাড়াও সামাজিক ক্ষেত্রে নারীদের মর্যাদা, সমানাধিকার, নারী সুরক্ষা সুনিশ্চিত করা, মহিলাদের জন্য সর্বক্ষেত্রে সমকাজে সম মজুরি দেওয়া, প্রকল্প কর্মীদের কর্মী হিসেবে স্বীকৃতি প্রদান, সামাজিক ক্ষেত্রে নারীদের শোষণ বঞ্চনার বিরুদ্ধে, রাষ্ট্রায়ত্ত্ব ক্ষেত্র ও পরিষেবা ক্ষেত্রে বেসরকারীকরণের প্রতিবাদ সহ বিভিন্ন বিষয় তুলে ধরে বক্তব্য রাখেন তিনি।

Comments :0

Login to leave a comment