Barasat AIDWA protested TMC hooliganism

'চোরকে চোরই বলা হবে', হুমকি হটিয়ে সরব মহিলা কর্মীরা

জেলা

সংগঠনের সদস্য সংগ্রহ চলছিল। উঠে আসছিল দুর্নীতির প্রসঙ্গ। তাতেই বাধা দিতে নেমে পড়ে তৃণমূল। আর বাধা হটিয়ে সারা ভারত গণতান্ত্রিক মহিলা সমিতির কর্মীরা জানিয়ে দিলেন সদস্য সংগ্রহ চলবে। দুর্নীতির প্রতিবাদ হবে। 

বারাসাতের ইন্দিরা কলোনিতে গিয়েছিলেন মহিলা সমিতির কর্মী ভগবতী দেবনাথ, মমতা দাস, সুস্মিতা কর্মকার, শর্মিষ্ঠা ভট্টাচার্য, মুক্তাঞ্জনা কর্মকার দে। তাঁরা জানাচ্ছেন, বাড়ি ফেরার সময় তৃণমূলের এক কর্মী হুমকি দেন। কাগজ দেখতে চাইলে মহিলা কর্মীরা বলেন, ‘সংগঠনের লোক ছাড়া কাউকে কাগজ দেখাবো না’। এরপরেই আরও গলা চড়ানোর চেষ্টা করেন ওই তৃণমূল কর্মী। এবার প্রায় হমকির সুরে বলেন ‘আর কখনো এখানে সদস্য পদ কাটতে আসবেন না। এখানে ফ্ল্যাট হবে, আপনারা এলে আর ফ্ল্যাট হবে না।’ খগেন প্রামানিক আরেক তৃণমূল কর্মী সেই সময় সেখানে এসে গলা মেলান বিশু নামে ওই তৃণমূল কর্মীর সঙ্গে। তিনি বলেন ‘কেন এসেছেন চলে যান এখান থেকে, আর কোনো দিন এখানে আসবেন না’। সঙ্গে তাদের আরও বক্তব্য, ' ভগবতী দেবনাথ বামফ্রন্ট করে। এই এলাকার ভালো চায় না। সে এখানে ফ্ল্যাট হতে দেবে না।’ 

পাল্টা মহিলারা প্রতিবাদের সুরে জানান ভগবতী দেবনাথ এলাকার গণ আন্দোলনেরও নেত্রী। সাধারণ মানুষের দাবি নিয়ে কাজ করেন তিনি। তাঁরা বলেন, ‘আপনাদের ফ্ল্যাটের জন্য ভগবতীদি কেন বাধা দেবেন, সদস্য পদ কাটার সাথে আপনাদের ফ্ল্যাট করার কী সম্পর্ক। ’সেই প্রশ্ন করতেই তৃণমূল কর্মীরা হতভম্ব হয়ে বলতে থাকেন, 'আপনারা কেন বলছেন চোর তাড়াবো'। মহিলা সমিতির সদস্যা মুক্তাঞ্জনা কর্মকার স্পষ্ট করে বলেছেন যে ‘চোরকে চোর বলা হবে। চোর শব্দ আপনার গায়ে লাগছে কেন?' তৃণমূল কর্মীরা হুমকি দিয়ে বলেন,'এবার এসেছেন-এসেছেন। আর কোনো দিন এখানে আসবেন না। ’যদিও মহিলারা তাদের হুমকি ফুৎকারে উড়িয়ে দিয়েছেন। এই এলাকায় দুর্নীতির বিরুদ্ধে সিপিআই(এম) কর্মীরা সই নিচ্ছেন জনতার। এক কোটি সই সহ দুর্নীতির বিরুদ্ধে চিঠি যাবে দেশের প্রধান বিচারপতির কাছে। মহিলা আন্দোলনের কর্মীরা বলছেন, সেই প্রচারে তটস্থ তৃণমূল। চোর বললে বাধা দেওয়ার চেষ্টা করছে।

বারাসতের ঘটনা প্রসঙ্গে সারা ভারত গণতান্ত্রিক মহিলা সমিতির রাজ্য সম্পাদক কনীনিকা ঘোষ বলেন, ‘তৃণমূলের পায়ের তলা থেকে মাটি সরে যাচ্ছে সেটা ওরা বুঝতে পারছে। যুক্তি যেখানে শেষ হচ্ছে সেখানে ওটা ভয় দেখানোর চেষ্টা করছে। কিন্তু সারা পশ্চিমবঙ্গে মহিলারা এখন তৃণমূলের বিরুদ্ধে রুখে দাঁড়াচ্ছেন। তৃণমূলের শাসানিতে ভয় না পেয়ে প্রতিবাদ করলে সব মহিলারা এসে পাশে দাঁড়াচ্ছেন। এটাই নৈতিক জয়'।

ঘটনা প্রসঙ্গে বারাসাত পৌরসভার ২৬ নম্বর ওয়ার্ডের ২নম্বর পূর্ব দক্ষিণ শাখার সম্পাদক সুমন কর্মকার বলেন ‘ঘটনা প্রসঙ্গে আমরা অবগত। পার্টিতেও আলোচনা হয়েছে। এলাকায় এই নিয়ে যথেষ্ট আলোড়নও সৃষ্টি হয়েছে। আমরা প্রতিবাদ কর্মসূচির আয়োজন করব বলেই সিদ্ধান্ত নিয়েছি।’

 

 

 

Comments :0

Login to leave a comment