ANAYAKATHA — TABLE TENNIS / MUKTADHARA - 17 DECEMBER

অন্যকথা — টেবিল টেনিস / স্তনিত পালচৌধুরী / মুক্তধারা

সাহিত্যের পাতা

ANAYAKATHA  TABLE TENNIS  MUKTADHARA - 17 DECEMBER

মুক্তধারা

অন্যকথা
টেবিল টেনিস 
স্তনিত পালচৌধুরী


ইউরোপে আবিষ্কৃত ও পৃথিবী বিখ্যাত ইনডোর গেমসের মধ্যে টেবিল টেনিস অন্যতম। এর আরেক নাম পিং-পং। উনবিংশ শতকের শেষ দিকে ১৮৫০-৬০ এর মধ্যে ডেভিড ফোস্টার এই খেলা আবিষ্কার করেন। যখন ইউরোপে লন-টেনিস খুব প্রচলিত ও বিখ্যাত হয়ে ওঠে, তখন যারা বাইরে গিয়ে লন টেনিস খেলতে পারত না তাদের জন্য বানানো হয় টেবিল টেনিস। 
এই খেলায় প্রয়োজনীয় ইক্যুয়িপমেন্টগুলি  - ছোট কাঠের র‌্যাকেট, প্লাস্টিকের ছোট হালকা বল, স্বল্প উচ্চতার নেট। এই খেলা দু’জন (সিঙ্গেলস্‌) বা চারজন (ডাবলস্‌) নিয়ে খেলা হয়। খুব দ্রুতগতির এই খেলা। 
আন্তর্জাতিক টেবিল টেনিস সংস্থার নিয়ম অনুযায়ী –
 বলের ওজন ২.৭ গ্রাম, ব্যাস ৪০মিমি. রঙ – সাদা বা কমলা,  ৩০.৫ সেমি উচ্চতা থেকে ফেললে অন্তত ২৪-২৬ সেমি লাফাবে। 
টেবিল ২.৭৪ মিটার লম্বা, ১.৫২৫মি চওড়া। গাঢ় রঙের হয় যাতে সাদা বা কমলা বল দেখতে সুবিধাজনক হয়। টেবিলের মাঝ বরাবর ১৫.২৫ সেমি উচ্চতার নেট ।


বিশেষ ধরণের কাঠের ব্যাট বা র‌্যাকেট ব্যবহার করা হয় এর দু’দিক রঙিন রাবারের প্যাড লাগানো। র‌্যাকেটের মাপ ১৭সেমিx১৫ সেমি, হ্যান্ডেল ১০ সেমি। একদিক লাল প্যাড, অন্যদিকে কালো। এটি স্পিড ও স্পিনের জন্য ব্যবহৃত হয়। 
১৮৮০ সালে প্রথম এই খেলাটি ভিক্টরিয়ানে খেলা হয়, এর পরিচিতি ছিল অভিজাতদের নৈশ আহারের পরে পার্লার-গেম। Jan-Ove-Waldner ছিলেন একজন সুইডিশ, যিনি বিশ্বজুড়ে ‘Father of Table Tennis’ বা, ‘The Mozart of Table Tennis’ বিখ্যাত হয়েছিলেন। বর্তমানে Ma Long হলেন বিশ্বের সবচেয়ে ধনী ও বিখ্যাত খেলোয়াড়। এছাড়া Xu Xin, Timo Boll, Ma Liu হলেন বিখ্যাত খেলোয়ার। মহিলাদের মধ্যে Lin Shiwen, Chen Meng, Mime Ito, Zhu Yuling বিখ্যাত। ভারতীয় পুরুষ খেলোয়ারদের মধ্যে Shernath Kamal, Satiyan Guansekaran, Harmet Dessai এবং মহিলাদের মধ্যে  Manika Bantra, Mouma Das, Madhurita Patkar বিখ্যাত। 
টেবিল টেনিস খেলতে বড় হল ঘরের দরকার হয়। তাই বাড়িতে বোর্ড রাখা সম্ভব নয়, ক্লাবের হল ঘরেই ব্যবহার করতে হয়। দুঃখের বিষয় লিলুয়ার কোনও ক্লাবে টেবিল টেনিস বোর্ড নেই, খেলার কথাও ওঠে না। তবে, আমাদের নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনে টেবিল টেনিস বোর্ড আছে। সেখানেই আমি এই খেলাটি শিখেছি।

 

 

 

Comments :0

Login to leave a comment