POONCH ARMY CUSTODIAL DEATH

পুঞ্চে হেপাজতে মৃত্যুতে তিন আধিকারিককে সরালো সেনা

জাতীয়

পুঞ্চে নাগরিকদের প্রতিবাদ, ছবি সোশাল মিডিয়া থেকে।

পুঞ্চে হেপাজতে তিন সাধারণ নাগরিকের মৃত্যুতে ব্রিগেডিয়ার পর্যায়ের এক আধিকারিককে সরিয়েছে সেনা। সূত্রের উল্লেখ করে সংবাদমাধ্যমের একাংশে এই মর্মে প্রকাশিত হয়েছে খবর। প্রবল বিক্ষোভের জেরে ঘটনায় তদন্তের নির্দেশ আগেই দিতে হয়েছিল সেনাকে। প্রকৃত তদন্তের দাবিতে সরব জম্মু ও কাশ্মীরের বিভিন্ন অংশ। 
শুক্রবার তিন নাগরিকের দেহ পরিজনদের নিয়ে যেতে বলে সেনা। তার আগে তাঁদের নিয়ে যাওয়া হয় হেপাজতে। সেনা হেপাজতে নির্যাতনের বলে একটি ভিডিও ছড়িয়ে পড়ে। নিহতদের একজনের আত্মীয় স্থানীয় পঞ্চায়েতের প্রতিনিধি। তিনিও বলেছেন, বারবার জানতে চেয়েও ব্যাখ্যা মেলেনি কেন মৃত্যু হলো হেপাজতে। পুলিশ বা সেনা কেউই ব্যাখ্যা দিতে চায়নি। 
জানা গিয়েছে, সেনার ওই ব্রিগেডিয়ার সহ মোট তিন আধিকারিককে আপাতত দায়িত্ব থেকে সরানো হয়েছে। 
জম্মু ও কাশ্মীরে এখন কেন্দ্রের শাসন। কেন্দ্রে আসীন বিজেপি জম্মু ও কাশ্মীরকে স্বাভাবিক বলে প্রচারে সরব। কিন্তু বারবারই দেখা যাচ্ছে নাশকতায় প্রাণ হারাচ্ছেন সুরক্ষা বাহিনীর জওয়ানরা। আবার সাধারণ নাগরিকদেরও মৃত্যু হচ্ছে। পুঞ্চে সেনা হেপাজতে তিন নাগরিকের মৃত্যুতে ক্ষোভ তীব্র হয়েছে। 
গত সপ্তাহে বিশেষ সূত্রে খবর পেয়ে পঞ্চে অপারেশনের সময় পালটা হামলায় চার সেনা জওয়ানের প্রাণ গিয়েছে। জঙ্গল লাগোয়া ডেরা কি গলি এবং বাফলিয়াজ এলাকায় সন্ত্রাসবাদীদের লুকিয়ে থাকার খবর ছিল। পাহাড়ের আড়াল থেকে গুলি চালায় সন্ত্রাসবাদীরা। 
২০১৯’র ৫ আগস্ট সংসদে জম্মু ও কাশ্মীরের বিশেষ সাংবিধানিক মর্যাদা খারিজ করা হয়। ৩৭০ ধারা বাতিলের পাশাপাশি রাজ্যকে ভেঙে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চল করা হয়। রাজ্যে জারি ছিল তার আগে থেকেই কেন্দ্রীয় শাসন। এখনও বিধানসভা নির্বাচন হয়নি রাজ্যে। 
জানা গিয়েছে সেনাপ্রধান মনোজ পাণ্ডে সুরক্ষা খতিয়ে দেখতে আসছেন জম্মুতে। জম্মু নাগরোটায় পরিস্থিতি সম্পর্কে তথ্য নেবেন বলে জানা গিয়েছে।

Comments :0

Login to leave a comment