BOOK REVIEW — PRODASHKUMAR BAGCHI / 13 SEPTEMBER

বইকথা — ডারউইনের গল্প / নতুনপাতা

ছোটদের বিভাগ

BOOK REVIEW  PRODASHKUMAR BAGCHI  13 SEPTEMBER

বইকথা

মানুষটির নাম চার্লস ডারউইন

প্রদোষকুমার বাগচী

তোমাদের ভালো লাগার মতো বই
মানুষের জন্মের পিছনে কি ঈশ্বরের হাত আছে?
এবার তোমাদের জন্য একটা অন্য ধরনের বইয়ের কথা বলব। এতদিন নানা গল্প, রূপকথা ও মজার বইয়ের কথা তোমাদের বলেছি। এবার একজন মানুষের কথা বলবো, যাঁকে পৃথিবীর সকলেই চেনেন। লোকটি বহু দিন আগেই মারা গেছেন। তাঁর সঙ্গে কথা বলার সুযোগ আমরা আর কেউ আজ পাবো না। তবে তাঁর লেখা বই তিনি যা রেখে গেছেন সেগুলোই আমাদের এখন সম্পদ। জানতে ইচ্ছে করছে তো কে সেই মানুষটি? 
মানুষটির নাম চার্লস ডারউইন। তাঁর একটি বিখ্যাত বইয়ের নাম হলো ‘অরিজিন অব স্পিসিস’। এই বই নিয়েই তো সেই সময়ে কতো হৈচৈ। কোথাও বইটিকে নিয়ে জয়জয়কার কোথাও আবার বইটিকে নিয়ে বিরূপ মন্তব্য। ধর্মগুরুরা তো চটে লাল। কারন ধর্মে যেভাবে মানুষের সৃষ্টির কথা বলা আছে ডারউইনের বিবর্তনবাদ তার উলটো কথা বলছে। পৃথিবীতে প্রাণ কি করে এলো সে সম্পর্কে বাইবেলের পুরানো যুক্তি ও ধারণাকে উড়িয়ে দিলেন ডারউইন। ডারউইন বললেন মানুষের সঙ্গে সম্পর্ক আছে একধরনের বানরেরও। লক্ষ কোটি বছর ধরে সেই প্রানীদের খুব ধীর পরিবর্তনের মধ্য দিয়ে পৃথিবীতে এসেছে একেক প্রজাতির প্রাণী। একেই তিনি বলছেন অভিব্যক্তি। 


বইটি যখন প্রথম বের হয় তখন দাম ছিল ১৪ শিলিং। বেশ দামী বই। কিন্তু কি আশ্চর্য একদিনেই তার প্রথম সংস্করণ শেষ! এর কারণ একটাই, এতে ডারউইন যে কথা বলে গেছেন তা আগে কেউ কখনও শোনেনি। 
প্রকৃতির সঙ্গে প্রাণীর খাপ খাইয়ে নেওয়ার চেষ্টা থেকেই জীবের মধ্যে অনবরত যে পরিবর্তন ঘটে চলেছে তার মধ্য দিয়ে একটা প্রজাতি তার পূর্বপুরুষ থেকে এতটাই বদলে যেতে পারে যে তাকে নতুন প্রজাতি বলে না মেনে নেওয়া ছাড়া উপায় নেই। ডারউইনের ভাষায় এটাই অরিজিন অব স্পিসিস। 


স্বাভাবিকভাবে এই বইতেই মানুষ খুঁজে পেল তাদের জন্ম সম্পর্কে অজানা সব তথ্য। তোমরা আরও বড় হয়ে যখন অরিজিন অব স্পিসিস পড়বে তখন আরো অনেক কথা যেমন জানতে পারবে তেমনি এটাও বুঝতে পারবে যে মানুষের জন্মটা অলৌকিক কোন ঘটনা নয়, ঈশ্বর-আল্লার কোনও হাত এতে নেই, বরং এটি একটি প্রাকৃতিক ঘটনা। সঙ্গে সঙ্গে এটাও বুঝতে পারবে কেন ধর্মীয় গুরুরা ডারউইনকে মেনে নিতে পারেন না। তোমাদের সেকথা জানাতে ‘ডারউইনের গল্প’ এই নামে ডারউইনের একটি ছোটদের জন্য জীবনী লিখেছেন সত্যপ্রিয় মুখোপাধ্যায়। বইটি যখন তোমরা হাতে পাবে তোমাদের ভাবনা চিন্তাতেও অনেক পরিবর্তন ঘটে যাবে। তাহলে আর দেরি কেন। বইটির ঠিকানা বলে দিচ্ছি—


ডারউইনের গল্প 
সত্যপ্রিয় বন্দ্যোপাধ্যায়। জ্ঞান বিচিত্রা প্রকাশনী। ১৬, ডাঃ কার্তিক বোস স্ট্রিট, কলকাতা—৭০০ ০০৯। ৩০ টাকা।

Comments :0

Login to leave a comment