STUDENTS HEALTH HOME

পাখিদের চেনাতে অনুষ্ঠান হেলথ হোমের

কলকাতা

সোমবার স্টুডেন্টস হেলথ হোমে চেনানো হচ্ছে বাংলার পাখিদের।

বিশ্ব পরিবেশ দিবসের দুপুরে পরিবেশে পাখিদের গুরুত্ব নিয়ে ছাত্রছাত্রী সহ সকলকে সচেতন করতে একটি আকর্ষণীয় আলোচনা সভা অনুষ্ঠিত হলো স্টুডেন্টস হেলথ হোম এবং বার্ড ওয়াচার্স সোসাইটির যৌথ উদ্যোগে।  সোমবার এই অনুষ্ঠানে এ রাজ্যের পাখির বৈচিত্র্য ও বিপুল সম্ভারে আলোকপাত করেন ডা: কনাদ বৈদ্য। পাখিদের নানান বৈশিষ্ট্য, বাসস্থান, প্রকৃতি, পরিযান এবং উপকারিতা নিয়ে বলেন অভিজিৎ দাস। 

এদিন শ্রাব্য দর্শন মাধ্যমে পাখিদের ডাক, খুনসুটি, পাখি চেনার কৌশল, পাখি নিয়ে ঐতিহাসিক সংগ্রহ, আধুনিক গবেষণার নানান দিক খুব সহজ ভাষায় উপস্থাপন করা হয়। অনুষ্ঠানের শেষে শ্রোতাদের প্রশ্নের উত্তর দেন বিশেষজ্ঞরা। কোথায় গেলে কী পাখি দেখা যাবে সেসবের সুলুক সন্ধান দেন পম্পা মিস্ত্রী। 

এদিনের অনুষ্ঠানে স্টুডেন্টস হেলথ হোমের সম্পাদক ডা: পবিত্র গোস্বামী জানান সারা রাজ্যে হেলথ হোমের উদ্যোগে বয়ঃসন্ধির ছাত্রছাত্রীদের নিয়ে যে লাইফ স্কিল ডেভেলপমেন্ট সামার ক্যাম্প হতে চলেছে তাতে পরিবেশ ও প্রকৃতি রক্ষার বিষয়টিতে বাড়তি গুরুত্ব দেওয়া হবে। সামার ক্যাম্পে অংশগ্রহণকারী সব ছাত্রছাত্রীই একটি করে গাছ লাগানো ও পরিচর্যার অঙ্গীকার করবে। 

পরিবেশ দিবস উপলক্ষে হেলথ হোমের নিচের তলাটি সাজানো হয়েছে পাখি প্রেমীদের লেন্সে বন্দি আকর্ষণীয় ছবিতে। এদিনের অনুষ্ঠানে সভাপতিত্ব করেন হোমের সভাপতি ডা: গৌতম মুখোপাধ্যায়।

Comments :0

Login to leave a comment