Book Review — BHABANISHANKAR CHAKRABORTY / MUKTADHARA - 1 September

বই — যাপন দিয়ে লেখা জীবনের গল্প / মুক্তধারা

সাহিত্যের পাতা

Book Review  BHABANISHANKAR CHAKRABORTY  MUKTADHARA - 1 September

বই

যাপন দিয়ে লেখা জীবনের গল্প
ভবানীশংকর চক্রবর্তী

 

             কালস্রোতের অভিঘাতে  নাড়া খেতে খেতে শিল্পীসত্তা শিল্পের বিষয় খোঁজে। একে যদি যাপন বলি,তাহলে সবরকম সৃজনশীলতাই সেই যাপনের কাঙ্ক্ষা ।গল্প রচনাও  তো তাই।অমল কর -এর 'গল্প সমগ্র - ১' এ সেই যাপন বৃত্তান্ত  ফুটে উঠেছে গল্পের অবয়বে।কয়েকদশক ধরে অমল গল্প লিখছেন।তাঁর প্রতিটি গল্প বৃহত্তর জনজীবনের এক -একটি আখ্যান।সে জীবনের সুখ-দুঃখ,
আশা-নিরাশা,
হাসি-কান্না,প্রেম-বিরহ, এ  সবই জীবন্ত হয়ে উঠেছে তাঁর গল্পে।তাঁর জবানিতেই তিনি বলেছেন,তিনি জীবনের গল্পকার।এখানে তিনি আরও এক  ধাপ এগিয়ে  বলেছেন ' কলমে রোদ আর দুহাতে আলো রেখে যাপন দিয়েই লিখছি বহু ঝড় ।' তাঁর এই জবানিই চিনিয়ে দেয় তাঁর গল্পকার সত্তাটিকে । গল্প সমগ্র -১-এ আছে বত্রিশটি গল্প।রসিক পাঠক বইটি হাতে নিয়ে পড়তে শুরু করলে শেষপর্যন্ত পৌঁছুতে ব্যাকুল হবেন।আসলে সমাজবাস্তবতার এমন নিখুঁত কলমকারি পাঠককে মুগ্ধ না-করে পারে না।সাগর থেকে পাহাড় পর্যন্ত বিস্তৃত জনবসতি,নদী-নালা,খাল-বিল,খেত-খামার,বন-জঙ্গল,জুড়ে তার যে পরিবেশ,এ  সবই অমল-এর চেনা।আর সেই চেনা জগতের চরিত্রগুলি তাঁর আত্মার আত্মীয়, একান্ত স্বজন।ফলত,নিজের চোখে দেখা প্রান্তিক মানুষের জীবন জীবিকা তাঁর কল্পনার রঙে রাঙিয়ে নিয়ে গল্প রচনা করেন।ভঙ্গি দিয়ে চোখ ভোলানোর কারিগর নন অমল।বরং ভঙ্গিকে তাচ্ছিল্য করে এগিয়েছেন স্বতন্ত্র পথে।এই বইয়ের গল্পগুলিতে ছড়িয়ে তারই সুস্পষ্ট পরিচয়।


অমল-এর গল্পের ভাষা তীক্ষ্ণ, তীব্র তার রেশ।সংবেদনশীল পাঠকের কাছে তার অন্যরকম আবেদন ।আর এই গল্প ভাষাও অমল-এর নিজস্ব এবং বাংলা গল্পের জগতে এই ভাষাশৈলীই তাঁকে স্বাতন্ত্র্য দান করেছে।

সৈকত নায়েকের প্রচ্ছদ সুন্দর।বইটির মুদ্রণ, বাঁধাই ও কাগজও বেশ ভালো।গল্প পড়তে যাঁরা ভালোবাসেন, গল্পের মধ্য দিয়ে যাঁরা জীবনরসরসিকতার স্বাদ আস্বাদন করতে চান,তাঁরা অবশ্যই বইটি সংগ্রহ করবেন।

      গল্প সমগ্র -১
      অমল কর
প্রকাশক- রাখী  ঘোষ
সারঙ্গ প্রকাশনী
হাওড়া-৭১১৪১০

দাম- দুশো পঞ্চাশ টাকা


 

Comments :0

Login to leave a comment