Book Review — MUKTADHARA - 29 September

বই / স্বল্প পরিসরে ঠাসবুনোট গল্পের দক্ষ লেখনী — উপেক্ষিৎ শর্মা / মুক্তধারা

সাহিত্যের পাতা

Book Review  MUKTADHARA - 29 September

মুক্তধারা

বই

স্বল্প পরিসরে ঠাসবুনোট গল্পের দক্ষ লেখনী

উপেক্ষিৎ শর্মা

গল্প সমগ্র / মনোরঞ্জন খাঁড়া / চারুপত্র প্রকাশনী / ২৫০.০০

মানুষের জীবনে যখন দারিদ্র্য ও অসহায়তার কালো মেঘ ঘনিয়ে আসে, তখন ন্যায়-নীতি, লাজ-সম্ভ্রম, সমাজ-সংস্কার সব অবান্তর হয়ে যায়। লজ্জার মাথা খেয়ে যা-নয়-তাই করে ফেলার প্রবণতা খুব স্বাভাবিক ভাবেই প্রসবিত হয়। অভাব বা আর্থিক অনটনের সহজতম সমাধান সূত্র অবশ্যই নারীদেহের (অ)সদ্ব্যবহার। কিন্তু সেটাই কি একমাত্র পথ?  এসব বলার প্রেক্ষিত মনোরঞ্জন খাঁড়ার গল্প সমগ্র। লেখকের অধিকাংশ গল্পে তীব্র দারিদ্র্যের যন্ত্রণা যেমন নিপুণ দক্ষতায় বিধৃত হয়েছে, ঠিক তেমনি অনেক গল্পে এর উত্তরণের পথ হিসেবে নারী দেহকেই সহায় হিসেবে ব্যবহার করা হয়েছে। যেমন  ‘ভুবন কাঁড়ারের বউ’ লীলাবতীর চাল ব্যবসায়ী গদাধরের কাছে ইজ্জত নষ্ট করার  পক্ষে লেখকের অকপট  সাওয়াল, ‘অভাব আর পেটের জ্বালা যে আর সইতে পারে না সে। বাধ্য হয়েই সে এখন গদাধরের রক্ষিতা।‘ 
সত্তর বা তার পরবর্তী দশকের বাংলার গ্রামীণ জীবনযাত্রা ও পরিবেশ যে দক্ষ লেখনীতে তুলে ধরেছেন লেখক তা সবিশেষ মনোযোগ দাবি করে। লেখকের গল্পগুলি উঠে এসেছে মাটি থেকে (বোধনের গল্প), ঝুপড়ি থেকে (নিয়তি), চালকল থেকে (কলঘরের সুমতি) এমনকি  শ্মশান থেকেও (পরাণ মণ্ডলের গল্প)। এইসব গল্পে গল্পে এসেছে দারিদ্র্য অভাব অনটন এবং নারীকে পণ্য হিসেবে গণ্য করার স্বাভাবিক প্রক্রিয়া। এ বইয়ের কয়েকটি উল্লেখযোগ্য গল্পের মধ্যে ‘চোরের মত নয়’ , ‘অন্য অমাবস্যা’, বা ‘অরিন্দম ও একটি সকাল’ অবশ্যই প্রশংসার দাবি রাখে।  
বিশেষভাবে উল্লেখ্য ‘চোরের মত নয়’ গল্প। এই গল্পে সুতপার নিজের স্বামীর সঙ্গে মিলনের অনিচ্ছা বা ভয় এবং স্বামী শুভ্রাংশু-র চেতনায় যে বোধের প্রকাশ ঘটেছে তা স্পষ্ট ও যথাযথ।   স্বামী-স্ত্রীর এই ধরনের মনস্তাত্ত্বিক টানাপোড়েন বেশ অভিনব। এবং  উপস্থাপনার কৌশলও বেশ  উপভোগ্য।  
বইটিতে উনচল্লিশটি ছোটো ছোটো গল্পের মধ্যে একটিই বড়োগল্প ‘একটি নষ্ট মেয়ের গল্প’ যা আদপেও নষ্ট মেয়ের গল্প নয়। বরং বলা যায় নারীর স্বাভাবিক  নারীসত্তার প্রেমচেতনা ও বৈধ প্রেমাস্পদের আকাঙ্ক্ষার সহজিয়া আর্তির গল্প। পরতে পরতে গল্পের খোলস উন্মোচন এবং শেষমেশ ইচ্ছাপূরণে গল্পের পরিসমাপ্তি। সুন্দরভাবে পরিবেশিত ও অবশ্যই সুলিখিত একটি গল্প। 
সুদৃশ্য প্রচ্ছদ, সুন্দর বাঁধাই, পরিচ্ছন্ন মুদ্রণের পাশাপাশি বানানের দিকে আর-একটু যত্নবান হওয়ার প্রয়োজন ছিল। এতদ্ব্যতীত গল্পগ্রন্থটি পাঠকের কাছে সমাদৃত হবে__
এ প্রত্যাশা করা যেতেই পারে।

Comments :0

Login to leave a comment