Croatia won

টাইব্রেকারে জিত ক্রোয়েশিয়ার

খেলা

এই বিশ্বকাপের প্রথম পেনাল্টি শুট আউটে অনায়াসে জাপানকে হারিয়ে শেষ আটে পৌঁছে গেল ক্রোয়েশিয়া। নির্ধারিত সময়ে খেলা অমীমাংসিত থাকায় ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। শেষ পর্যন্ত ফলাফল নির্ধারিত হয় টাইব্রেকারে। সেখানে জাপানের প্রথম, দ্বিতীয় ও চতুর্থ শট আটকে নায়ক হন ক্রোট গোলরক্ষক লিভাকোভিচ। যদিও জাপানের খেলোয়াড়রা অত্যন্ত দুর্বল শট মারেন। ক্রোয়েশিয়ার লিভাদা তৃতীয় শট বারে মারলেও ৩-১-এ জয়ী হয় তাঁরা।
ম্যাচের ৩ মিনিটেই সুযোগ পায় জাপান। তবে লক্ষ্যভ্রষ্ট হয়ে শট। প্রথম ১০ মিনিট ম্যাচের পরিসংখ্যানের বিচারে কিন্তু এগিয়ে ছিলো ক্রোয়েশিয়া। তবে জাপান প্রতি আক্রমণ চালাতে থাকে সাবলীল ভাবে। বেশ কিছু সুযোগ তারা তৈরির চেষ্টা করেছে। ক্রোয়েশিয়া অভিজ্ঞতাকে কাজে লাগালেও জাপান কিন্তু আগ্রাসন দেখানো থেকে পিছু হটেনি। ১৭ মিনিটে আবার সহজ সুযোগ নষ্ট করে জাপান।  বাঁ-দিক থেকে একটি ক্রস দেন নাগাতোমো। মায়েদা হেডার মিস করেন। এরপরই আবার বল নিয়ন্ত্রণে এগোয় ক্রোটরা। জাপানি আক্রমণ কিছুটা থিতিয়ে যেতেই খেলাটাকে শ্লথ করে দেওয়ার চেষ্টা করে ক্রোয়েশিয়া। জাপানের গতিকে নিয়ন্ত্রণ রাখতেই এই পরিকল্পনা নেয় ক্রোটরা।
প্রমার্ধের প্রায় শেষ লগ্নে ৪৩ মিনিটে দুরন্ত গোলে ১-০ এগিয়ে যায় জাপান। সেট পিস থেকে নিজেদের মধ্যে ছোট ছোট পাস খেলে গোলের সুযোগ তৈরি করে তাঁরা। সেখান থেকেই মায়েদার দুরন্ত স্কোর। প্রশ্ন ওঠে অফসাইডের। সেই জন্য ভারের সাহায্য নেওয়া হলে জানা যায় কোনও সমস্যা হয়নি। দ্বিতীয়ার্ধের খেলা একটু গড়াতেই সমতা ফেরায় ক্রোয়েশিয়া। ৫৫ মিনিটের মাথায় খেলার গতির বিপরীতে আসে অসাধারণ গোল। লভরেন ডান দিক থেকে সুইং বল পাঠালে পেরিসিচের হেডে বল নেটে জড়ায়। মাপা হেড। ৬৩ মিনিটের মাথায় লুকা মড্রিচের দুরন্ত একটি গোলমুখী শট বাঁচিয়ে দেন গোন্ডা। খেলা টানটান হলেও টাইব্রেকারে ক্রোয়েশিয়ার অভিজ্ঞতা, স্থৈর্যই জিতিয়ে দেয় তাদের। 
 

Comments :0

Login to leave a comment