JALPAIGURI E-RISCKSHAW

পুলিশের বাধার মুখেও জলপাইগুড়িতে দিনভর বিক্ষোভে টোটো চালকরা

জেলা

JALPAIGURI E-RISCKSHAW টোটো চালকদের মিছিল আটকালো পুলিশ, টোটোচালকদের সঙ্গে ধস্তাধস্তি।।

জলপাইগুড়ি শহরে টোটোর ন্যূনতম যাত্রীভাড়া কমিয়ে দেওয়ার প্রস্তাবের বিরোধিতা করে শনিবার বিক্ষোভ সভা করল সিআইটিইউ অনুমোদিত ই-রিক্সা চালক ইউনিয়নের সদস্যরা। শনিবার সকাল থেকেই শহরের দিশারী ক্লাবের মোড়ে টোটো নিয়ে জমায়েত হতে থাকেন টোটোচালকরা। যাত্রীভাড়া কমানোর পাশাপাশি লাইসেন্স ফি বাবদ ৬৭০ টাকা নেওয়ার বিরোধিতা করে মিছিলে বের হন। 

টোটো চালকদের মিছিল এগোতে শুরু করলে বিশাল পুলিশ আটকে দেয়। পুলিশের সঙ্গে টোটো চালকদের ধস্তাধস্তি শুরু হয়ে যায়। টোটোচালকরা দিশারী ক্লাবের সামনে রাস্তা অবরোধ করে বসে পড়েন। পুলিশ টেনে হিঁচড়ে তাঁদের সরিয়ে দেয়। পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। বিশাল যানজটের সৃষ্টি হয়। এরপর রাস্তাতেই বিক্ষোভ সভা শুরু করেন টোটোচালকরা। 

বিক্ষোভ সভায় বক্তব্য রাখেন সিআইটিইউ নেতা শুভাশিস সরকার, কৃষ্ণ সেন, নীলাঞ্জন নিয়োগী, তোতাই কর, দুলাল রায়, সুবরন সরকার, নিখিল সরকার, মানিক কুন্ডু প্রমুখ। 

দীর্ঘ তিন বছর আন্দোলনের ফলে জলপাইগুড়ি পৌরসভা গত ১ জুন থেকে শহরে টোটোর ন্যূনতম যাত্রীভাড়া ১৫ টাকা করে। এবার হঠাৎ করেই তা কমিয়ে এখন ১০ টাকা করার দিকে এগনো হচ্ছে। এই সিদ্ধান্ত মেনে নেওয়া যায় না, জানিয়েছেন সিআইটিইউ অনুমোদিত ই-রিকশা চালক ইউনিয়নের জলপাইগুড়ি জেলার সাধারণ সম্পাদক শুভাশিস সরকার ।                                                   টোটোচালকরা বলেন তাঁদের নিয়ে ছেলেখেলা হচ্ছে। জিনিসপত্রের দাম যেভাবে হু-হু করে বাড়ছে সেখানে পৌরসভার দেওয়া টোটোভাড়া কমানোর প্রস্তাব অমানবিক। পরিবহণের কোনও আইনেই টোটো চালকদের কাছ থেকে টাকা নেওয়া যায় না।  কিন্তু জলপাইগুড়ি পৌরসভা টোটো চালকদের কাছ থেকে রেজিস্ট্রেশন ফি বাবদ ৬৭০ টাকা নেওয়ার কথা ঘোষণা করেছে। এটা সম্পূর্ণ বেআইনি, জানিয়েছেন টোটোচালকরা। 

জলপাইগুড়ি পৌরসভা পাঁচ হাজার টোটো চালককে পরিচিতি পত্র দেওয়ার কথা ঘোষণা করেছিল। কিন্তু দুই হাজার পরিচিতি পত্র দিয়েই পৌরসভা হাত গুটিয়ে বসে রয়েছে। এদিন দ্রুত পরিচিতি পত্র দেওয়ার দাবি তোলা হয়।   

এদিন জলপাইগুড়ি জেলার ডিএসপি ট্রাফিক ও কোতয়ালি থানার আইসি আগামী সোমবার টোটো চালকদের সঙ্গে পৌরসভার মিটিং করিয়ে দেওয়ার প্রস্তাব দিলে পরিস্থিতি শান্ত হয়।

Comments :0

Login to leave a comment