Small Savings

স্বল্প সঞ্চয়ে সুদ অপরিবর্তিতই , গৃহস্থের সঞ্চয় নিয়ে মাথা ব্যথা নেই মোদীর

জাতীয়

small savings

সুদ বাড়েনি সেভিংস ডিপোজিটে, রয়েছে সেই ৪.০ শতাংশ। পিপিএফ’এ বাড়েনি, পুরানো সুদের হারই বহাল রয়েছে। বাড়েনি সুকন্যা সমৃদ্ধিতে। সুদ বাড়েনি প্রবীণ নাগরিকদের জন্য সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমেও। বাড়েনি এনএসসি, কিষান বিকাশ পত্রে, সুদ বাড়েনি এমআইএস’এও। শুক্রবার অক্টোবর-ডিসেম্বর ত্রৈমাসিকের ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের নতুন সুদের হার ঘোষণা করেছে মোদী সরকার। বাড়ার আশা থাকলেও দেখা যাচ্ছে প্রায় সমস্ত প্রকল্পেই সুদের হার অপরিবর্তিতই রয়ে গেছে। কেবলমাত্র নামমাত্র সুদ বেড়েছে ৫ বছরের রেকারিং ডিপোজিট (আরডি)’তে। অর্থ মন্ত্রকের বিবৃতি অনুযায়ী, ১ অক্টোবর থেকে পাঁচ বছরের রেকারিং ডিপোজিটেই সুদের হার ২০ বিপিএস অর্থাৎ ০.২০ শতাংশ বেড়ে হচ্ছে ৬.৭ শতাংশ। যদিও অভ্যাস মতোই মোদী সরকার এই সামান্য বৃদ্ধিকেই বড় করে দেখাতে ব্যস্ত।
মোদী আমলের ভ্রান্ত অর্থনীতি ও ব্যাপাক হারে সুদ ছাঁটাইয়ের কোপে ইতিমধ্যে গৃহস্থের নিট সঞ্চয় ব্যাপক হারে কমে চলেছে। রিজার্ভ ব্যাঙ্কের সাম্প্রতিক রিপোর্ট অনুসারে, গত ৫০ বছরের মধ্যে সবচেয়ে নিচে নেমে তা গত আর্থিক বর্ষে দাঁড়িয়েছে মোট অভ্যন্তরীণ উৎপাদন (জিডিপি)’র ৫.১ শতাংশে। ১৯৭৬-৭৭ সালের পরে সঞ্চয়ের হার আর কখনও এত নিচে নামেনি। উলটো দিকে, গৃহস্থের দেনার বোঝা জিডিপি’র ৩৭.৬ শতাংশে পৌঁছেছে। যা তার আগের বছরে ছিল ৩৬.৯ শতাংশ। এক বছরে ঋণের বোঝা ৫.৮ শতাংশ বেড়েছে। স্বাধীনতার পরে মাত্র এক বারই গৃহস্থের দেনার বোঝা এত দ্রুত গতিতে বেড়েছিল। সেটা ২০০৬-০৭ অর্থবর্ষে।
বিশেষজ্ঞদের মতে, সাধারণ গৃহস্থ পরিবার সঞ্চয় করছে কম। ধার করছে বেশি। ঋণের টাকাতেই খরচ চালাতে হচ্ছে আমজনতাকে। কোভিডের পরে মানুষের আয় কমেছে। তাই সঞ্চয় কমেছে। কিন্তু মূল্যবৃদ্ধি, খরচের চাপে দেনা বেড়েছে। মোদী জমানায় অর্থনীতির দুরবস্থার এটাই প্রমাণ বলে বিরোধীরা দাবি করলেও, বিশ্বের তৃতীয় বৃহত্তম দেশ হিসাবে নিজেকে তুলে ধরতে উদগ্রীব মোদী ও তার পারিষদরা অবশ্য দাবি করছে মানুষের সঞ্চয়-ঋণের এমন দুর্দশার সঙ্গে অর্থনীতির দুরবস্থার সম্পর্ক নেই। কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের দাবি, লোকে আসলে সঞ্চয় কম করে সেই টাকায় বাড়ি-গাড়ি কিনছে। বাস্তব পরিস্থিতিকে আড়াল করায় পটু মোদী সরকার অবশ্য ভোটের মুখে গৃহস্থের সঞ্চয় কমে যাওয়ায় যথেষ্টই চিন্তায়। তাই আশা করা হয়েছিল, এই ত্রৈমাসিকে হয়তো কিছুটা সুদ বাড়িয়ে ভোটের মুখে ক্ষতে মলম দেওবার চেষ্টা হবে। 
বাস্তবে যদিও সে পথে না হেঁটে, বারোশো টাকার সিলিন্ডারে দুশো টাকা দাম কমানোর মতো জুমলাবাজিতেই গেল মোদী সরকার। স্বল্প সঞ্চয়ের সমস্ত প্রকল্পে সুদ অপরিবর্তিত রেখে মাত্র একটিতেই নামমাত্র সুদ বাড়িয়ে ঢ্যাড়া পেটাতে নেমে পড়লো সরকার আর তার পেটোয়া সংবাদ মাধ্যম। 
চলতি অর্থবর্ষের তৃতীয় ত্রৈমাসিক (অক্টোবর থেকে ডিসেম্বর) শুরু হওয়ার আগেই এদিন ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে সুদের যে হার ঘোষণা করা হলো, তা ঠিক কেমন?
সেভিংস ডিপোজিট: সুদের হার অপরিবর্তিত রাখা হয়েছে। ২০২৩-২৪ অর্থবর্ষের তৃতীয় ত্রৈমাসিকে সেই ৪ শতাংশ হারেই সুদ মিলবে। 
বিভিন্ন মেয়াদের ডিপোজিটে সুদের হার: ১ বছর, ২ বছর, ৩ বছর এবং ৫ বছরের ডিপোজিটের ক্ষেত্রেও সুদের হার পালটায়নি কেন্দ্র। ২০২৩-২৪ অর্থবর্ষে ১ বছরের ডিপোজিটে সুদের হার ৬.৯ শতাংশ। দুই এবং তিন বছরের ডিপোজিটে সুদের হার ৭ শতাংশই থাকছে। আর পাঁচ বছরের ডিপোজিটে সুদের হার ৭.৫ শতাংশই বহাল রেখেছে কেন্দ্রী।
সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম: প্রবীণ নাগরিকদের জন্য এই সঞ্চয় প্রকল্পেও সুদের হার পালটানো হয়নি। আগামী ত্রৈমাসিকে সুদের হার থাকল ৮.২ শতাংশই। 
মান্থলি ইনকাম অ্যাকাউন্ট স্কিম: উৎসবের মরসুমের আগে মান্থলি ইনকাম অ্যাকাউন্ট স্কিমেও সুদের হার হেরফের করেনি কেন্দ্রীয় সরকার। আগামী অক্টোবর থেকে আগামী ডিসেম্বর পর্যন্ত ৭.৪ শতাংশ হারে সুদ মিলবে।
ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (এনএসসি): পোস্ট অফিসের অন্যতম জনপ্রিয় স্কিম ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটেও সুদের হার পালটানো হয়নি। রয়েছে সেই ৭.৭ শতাংশই। 
পাবলিক প্রভিডেন্ট ফান্ডে (পিপিএফ) সুদের হার: ৪২ মাসের অপেক্ষা আরও দীর্ঘায়িত হলো। এবারও সুদের হার বাড়ায়নি কেন্দ্র। কমানোও হয়নি। ১ অক্টোবর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত ৭.১ শতাংশ হারেই সুদ মিলবে। 
কিষান বিকাশ পত্র: পোস্ট অফিসের আরও একটি জনপ্রিয় প্রকল্প কিষান বিকাশ পত্রে সুদের হার হেরফের করা হয়নি। ৭.৫ শতাংশ হারে সুদ মিলবে। যা ১১৫ মাসে ম্যাচিওরড হবে।
সুকন্যা সমৃদ্ধি যোজনায় সুদের হার: কন্যাসন্তানের জন্য সুকন্যা সমৃদ্ধি যোজনারও সুদের হারও বদলায়নি। চলতি অর্থবর্ষের তৃতীয় ত্রৈমাসিকে আট শতাংশ হারে সুদ মিলবে। 
৫ বছরের রেকারিং ডিপোজিট (আরডি): এবার শুধু পাঁচ বছরের রেকারিং ডিপোজিটেই সুদের হার পরিবর্তন করা হয়েছে। ২০২৩-২৪ অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকে যেখানে সুদের হার ৬.৫ শতাংশ ছিল, এবার তৃতীয় ত্রৈমাসিকে তা বেড়ে দাঁড়াচ্ছে ৬.৭ শতাংশ।

 

গ্রাফিক্স
অক্টোবর-ডিসেম্বর ২০২৩’এ ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে সুদের হার
প্রকল্প    ছিল (শতাংশে)  হলো (শতাংশে)  
সেভিংস ডিপোজিট  ৪   ৪   অপরিবর্তিত
১বছরের মেয়াদি ডিপোজিট  ৬.৯   ৬.৯   অপরিবর্তিত
২বছরের মেয়াদি ডিপোজিট  ৭.০   ৭.০   অপরিবর্তিত
৩বছরের মেয়াদি ডিপোজিট  ৭.০   ৭.০   অপরিবর্তিত
৫বছরের মেয়াদি ডিপোজিট  ৭.৫   ৭.৫   অপরিবর্তিত
৫বছরের মেয়াদি ডিপোজিট  ৬.৫   ৬.৭   ০.২% বাড়লো
সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম ৮.২   ৮.২   অপরিবর্তিত
মান্থলি ইনকাম অ্যাকাউন্ট স্কিম ৭.৪   ৭.৪   অপরিবর্তিত
ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট ৭.৭   ৭.৭   অপরিবর্তিত
পাবলিক প্রভিডেন্ট ফান্ড  ৭.১   ৭.১   অপরিবর্তিত
কিষান বিকাশ পত্র   ৭.৫ (১১৫ মাসে ম্যাচিওরড হবে) ৭.৫ (১১৫ মাসে ম্যাচিওরড হবে) অপরিবর্তিত
সুকন্যা সমৃদ্ধি   ৮.০   ৮.০    অপরিবর্তিত

 

Comments :0

Login to leave a comment