SURYA MISHRA

বামপন্থী গণআন্দোলন জোরদার করার আহ্বান মিশ্রের

রাজ্য কলকাতা

SURYA MISHRA

হিন্দু ধর্মের সঙ্গে কোনো সম্পর্ক নেই হিন্দুত্ববাদী সাম্প্রদায়িক রাজনীতির। রবিবার যাদবপুরে সিপিআই(এম)র একটি সাধারণ সভায় একথা বলেছেন পার্টির পলিট ব্যুরো সদস্য সূর্য মিশ্র। 

  

মিশ্র বলেছেন, হিন্দুত্ববাদ একটি রাজনৈতিক চক্রান্তমূলক প্রকল্প যার সাহায্যে মানুষের মধ্যে বিভাজন তৈরি করে পুঁজিপতিদের শোষণ চালানো হচ্ছে। কর্পোরেট শক্তি এই শোষণের মুনাফা লুটছে আর তার ভাগ নিচ্ছে ক্ষমতাসীন রাজনৈতিক শক্তি। সারা দেশে বিজেপি যেমন এর সুবিধা নিচ্ছে, এ রাজ্যে তৃণমূলও নিচ্ছে। বামপন্থী গণআন্দোলনকে মজবুত করে বিজেপি এবং তৃণমূলকে পরাস্ত করার আহ্বান জানান তিনি। 

 

সাম্প্রদায়িকতা, হিন্দুত্ববাদ এবং বামপন্থীদের কর্তব্য নিয়ে আলোচনা করতে এদিন সিপিআই(এম)র দক্ষিণ ২৪ পরগনা জেলা কমিটির উদ্যোগে এই সাধারণ সভা অনুষ্ঠিত করা হয় যাদবপুরের সন্তোষপুর অগ্রগামী ক্লাবের মাঠে। সভায় সূর্য মিশ্র ছাড়াও ভাষণ দেন সিপিআই(এম)র দক্ষিণ ২৪ পরগনা জেলা কমিটির সম্পাদক শমীক লাহিড়ী। সভাপতিত্ব করেন প্রবীণ পার্টিনেতা সঞ্জয় পুততন্ডু। 

সভায় সূর্য মিশ্র বলেন, সাম্প্রদায়িকতা নিয়ে আলোচনা করতে গেলে প্রথমে তার প্রেক্ষাপটকে মাথায় রাখা দরকার। আমরা ইতিহাসের পাতায় দেখতে পাই অনেকবার সাম্রাজ্যবাদী শক্তি, শাসক শ্রেণি তাদের সুবিধার্থে মানুষে মানুষে ভেদাভেদ সৃষ্টি করতে সাম্প্রদায়িকতাকে ব্যবহার করেছে। 

 

তিনি বলেন, সাম্প্রদায়িকতার মূল মন্ত্র ঘৃণা, বিদ্বেষ, হিংসা। প্রথমে শত্রু বলে এক অংশকে চিহ্নিত করে তারপর শুরু করে নিধন প্রক্রিয়া। সাম্প্রদায়িকতার বীজ বোনা হয় মানুষের মনে বাস্তবতার বিকৃত ছবি দেখানোর মধ্য দিয়ে। তিনি বলেন, এই ধর্মীয় ফ্যাসিবাদের ফাঁস গলা থেকে নামতে হলে একটাই রাস্তা, বামপন্থী গণআন্দোলনকে মজবুত করে বিজেপি- তৃণমূলকে বিচ্ছিন্ন করা ও পরাস্ত করা। 

 

সভায় শমীক লাহিড়ী বলেন, গণতন্ত্রের ওপর ক্রমাগত আক্রমণ নামিয়ে আনছে কেন্দ্র ও রাজ্যের বর্তমান শাসকদল। গণতন্ত্র হত্যায় তৃণমূল ও বিজেপির মধ্যে কোনো পার্থক্য নেই। ভাঙড়ের বিধায়ক নওশাদ সিদ্দিকিকে গ্রেপ্তার করে জেলে আটকে রাখার ঘটনা তারই জ্বলন্ত উদাহরণ। রাজ্যের একমাত্র বিরোধী স্বরেরও গলা টিপে ধরেছে তারা। এই দুষ্কৃতীতন্ত্র থেকে গণতন্ত্রকে বাঁচানোর লড়াই আমাদের করতে হবে।

Comments :0

Login to leave a comment