NATUNPATA | BOOK TOPIC — KISHOR VARATI | PRODOSH KUMAR BAGCHI — 20 MARCH 2024

নতুনপাতা | বইকথা — সেরা সমগ্র কিশোর ভারতী | প্রদোষ কুমার বাগচী — ২০ মার্চ ২০২৪

ছোটদের বিভাগ

NATUNPATA  BOOK TOPIC  KISHOR VARATI  PRODOSH KUMAR BAGCHI  20 MARCH 2024

নতুনপাতা | বইকথা

সেরা সমগ্র কিশোর ভারতী
প্রদোষকুমার বাগচী
 

তোমাদের মনের মতো বই — আমি আজ যে বইয়ের কথা বলবো তাতে মজাদার সব গল্প উপন্যাস, ছড়া-কবিতা আছে। সব ক’টি রচনা কিশোর ভারতী পত্রিকা থেকে নেওয়া। কিশোর ভারতী মানে সেই বিখ্যাত পত্রিকা যার প্রতিষ্ঠাতা সম্পাদক ছিলেন দীনেশচন্দ্র চট্টোপাধ্যায়। বইটি হাতে পেলেই তোমরা  অবাক হয়ে যাবে লেখক তালিকা দেখলে। কে আছে আর কে নেই— প্রেমেন্দ্র মিত্র, আশাপূর্ণা দেবী, দীনেশচন্দ্র চট্টোপাধ্যায়,  খগেন্দ্রনাথ মিত্র, বনফুল সহ আরও আছে শৈলজানন্দ মুখোপাধ্যায়, শিবরাম চক্রবর্তী প্রমুখ। সূচিপত্র দেখলেই তোমরা অবাক হয়ে যাবে যে একসাথে কতো লেখক সাহিত্যিকের লেখা তোমাদের জন্য সংকলিত হয়েছে এই গ্রন্থে।
বইটিতে রয়েছে ছবিতে গল্প,  নাটক, নিবন্ধ, সেকাল ও একালের আসর। সব শেষে রয়েছে লেখক পরিচিতি।  যে কোনও লেখাই তোমরা সবার আগে পড়তে পারো। আমি যেমন কুমারেশ ঘোষের একটি লেখার কথা বলছি। সেটিতে আছে আকবর বাদশার খাওয়া দাওয়া নিয়ে লেখা। তোমাদের সকলেরই খুব ভালো লাগবে জেনে যে, বাদশাহী খাওয়ার কাকে বলে।  প্রধানত তিন ধরনের রান্না হতো— নিরামিষ (ফারসিতে সুফিয়ানা), পোলাও-পলান্ন এবং মাংস শাক-সব্জি। নিরমিষের মধ্যে থাকতো জর্দ বিরিঞ্জ, খুস্কে, খিচড়ি, সের বিরিঞ্জ এই সব। পোলাও-পলান্নের কয়েকটা আইটেম হচ্ছে— কাবুলী, কিমা পোলাও, সওলা, কিমা সুরবা, হেরেসা, ইত্যাদি। বাদশাহী কিমা পোলাও বানাতে লাগতো চার সের ঘি, আড়াই সের ছাড়ান নাখদ, দু সের পেঁয়াজ, এক পোয়া কাঁচা আদা, গোলমরিচ, ছোট এলাচ, দারচিনি, কাবাবচিনি, জাফরাণ, বড় এলাচ ও প্রযোজনে আঙ্গুরের রস। আকবর মোগলাই-রুটি খেতে ভালোবাসতেন। পরে বাদশা  মাংস খাওয়া একেবারে ছেড়ে দিয়েছিলেন। ফল খেতেন। সঙ্গে মন ভালো করা সব ছবি। প্রতিটি গল্প উপন্যাসেই রয়েছে চমৎকার সব ছবি। 
নরেন্দ্র দেবের লেখা ‘ওস্তাদের ওস্তাদী’ও তোমাদের একেবারে মোহিত করে তুলবে। এক ওস্তাদ কুস্তিগির অনেক প্যাঁচ পয়জার জানতেন। কুস্তির অনেক কৌশল জানতেন। সে কারণে ভিন দেশের কুস্তিগিররাও তাঁকে ওস্তাদ বলে মানতেন।  পরে তাঁর এক সেরা শিষ্য  গুরুর শেখানো বিদ্যা দিয়ে গুরুকে ঘায়েল করতে গিয়েছিলেন। গুরু শিষ্যকে সমস্ত শিক্ষা দিলেও একটি কৌশল তাঁকে শেখাননি। সেই কৌশলে তিনি শিষ্যকে কুপোকাৎ করে দিয়ে বলেছিলেন সেকথা তোমাদের আর বলছি না। তোমরা বইটি জোগাড় করে নিয়ে পড়ে ফেলো। এতে নারায়ণ দেবনাথের নন্ট ফন্টেও রয়েছে। বইটি ভালো করে উলটে পালটে দেখলে কেবল মজা আর মজা। বইটির নাম বলে দিচ্ছি—
সেরা সমগ্র কিশোর ভারতী ১৩৭৫ —১৪০৪
সম্পাদক : ত্রিদিবকুমার চট্টোপাধ্যায় ও অন্যান্য। পত্র ভারতী। ৩/১ কলেজ রো, কলকাতা—৭০০ ০০৯। ১৫০ টাকা।

Comments :0

Login to leave a comment