NATUNPATA | MONDA MITHI — BASANTA UTSAV | RUPAM MAITY | NEW FRIEND — 23 MARCH 2024

নতুনপাতা | মণ্ডা মিঠাই — বসন্ত উৎসব | রূপম মাইতি | নতুন বন্ধু — ২৩ মার্চ ২০২৪

ছোটদের বিভাগ

NATUNPATA  MONDA MITHI  BASANTA UTSAV  RUPAM MAITY  NEW FRIEND  23 MARCH 2024

নতুনপাতা | মণ্ডা মিঠাই

বসন্ত উৎসব
রূপম মাইতি

নতুন বন্ধু
 

             বাঙলায় একটা গান আছে "নীল দিগন্তেওই ফুলের আগুন লাগল"। 'ফুলের আগুন' শব্দ দুটোর মধ্যে দিয়ে একটু হলেও প্রকৃতির দোল খেলা বোঝা যায়।দোল সাধারনত আমরা সবাই খেলি। কিন্তু প্রকৃতি তা খেলে নিজের আমোদে। মানুষের দোল তো এক দিনের কিন্তু প্রকৃতির দোল চলে দীর্ঘ দু মাস ধরে।বসন্ত আসলে তা সহজেই বোঝা যায় গাছের নতুন বস্ত্র দেখে। কচি সবুজ পাতায় সেজে ওঠে সে। ধারণ করে তার নিজ সৌন্দর্য। যেদিকে তাকাবে সেদিকেই সবুজ। সবুজের সেই স্নিগ্ধ সৌন্দর্য  গোটা বাঙলায় আর দুবার দেখা যায় না। 
             গাছের সঙ্গে পাল্লা দেয় তারই সন্তান ফুল। হয়তো বা প্রতিযোগিতা শুরু হয়ে যায় তাদের মধ্যে। বসন্তে ফোটা ফুল হচ্ছে অশোক, আকআড়কাঁটা, হিমঝুরি, ইউক্যালিপটাস, রক্তকাঞ্চন, কুরচি, কুসুম, গাব, গামারি, গ্লিরিসিডিয়া, ঘোড়ানিম, জংলীবাদাম, জ্যাকারান্ডা, দেবদারু, নাগেশ্বর, পলকজুঁই , পলাশ, পাখিফুল , পালাম, বুদ্ধনারিকেল, মণিমালা, মহুয়া, মাদার, মুচকুন্দ, রুদ্রপলাশ, শাল, শিমুল, স্বর্ণশিমূল, ক্যামেলিয়া ইত্যাদি। তাদের মহিমায় বাঙলা পায় এক অন্তহীন সৌন্দর্য। লাল,নীল,হলুদ,বেগুনি,কমলা আরও কত যে রঙে সাজে বাঙলা তা বলা হয়তো পৃথিবী অন্যতম কঠিন কাজ। আকাশের রামধনু মনে হয় এই সময় পৃথিবীতে ঘুরতে আসে। যেদিকে তাকাবে সেদিকেই মনে হবে যেন "ফাগুন লেগেছে বনে বনে"। গাছ আর ফুলের সঙ্গে একই সুরে পাল্লা দিয়ে আকাশও ধারণ করে তার সবচেয়ে সেরা নীল রং। মাঝে মাঝে মনে হয় এই বসন্ত যেন কখনও না যায়।
                            কিন্তু গত বিশ বছর আগের বসম্ত আর এখনের বসন্তের মধ্যে ফারাক আছে যথেষ্ট।  নতুন পাতা আসে ঠিকই কিন্তু তার উজ্জ্বলতা হ্রাস পেয়েছে। ফুল ফোটে ঠিকই কিন্তু তার রং এখম হয়েছে মলিন। এর জন্য হয়তো দায়ী আমরা। তাই আমাদের উচিৎ এই সুন্দর পরিবেশের যত্ন নেওয়া। যাতে আমরা প্রতি বছর পালন করতে পারি বসন্ত উৎসব,আর গাইতে পারি "বসন্ত এসে গেছে!সখী বসন্ত এসে গেছে"।

দশম শ্রেণী
কল্যাণ নগর বিদ্যাপীঠ খড়দহ উত্তর ২৪ পরগনা
৮৯৬১৯ ৬৮৩৯২

Comments :0

Login to leave a comment