Nasarullah Hezbollah

নিহত নাসারেল্লা, চলবে লড়াই, ঘোষণা হিজবুল্লার

আন্তর্জাতিক

ইজরায়েলের বিমানহানায় নেতা হাসান নাসারেল্লার মৃত্যু হয়েছে। শুক্রবার এক বিবৃতিতে নাসারেল্লার মৃত্যু নিশ্চিত করেছে তাঁর সংগঠন হিজবুল্লা। সেই সঙ্গে লেবাননের এই সংগঠন জানিয়েছে, গাজা এবং পশ্চিম এশিয়ায় ইজরায়েলের আগ্রাসনের বিরুদ্ধে লড়াই জারি থাকবে। 
নাসারেল্লার মৃত্যুর পর পশ্চিম এশিয়ায় পুরোদমে যুদ্ধের আশঙ্কা করছে আন্তর্জাতিক মহল। শুক্রবার লেবাননের রাজধানী বেইরুটের জনাকীর্ণ অঞ্চলে পরপর বোমা ফেলেছে ইজরায়েলের বাহিনী। শনিবার সকালেও চলেছে বোমাবর্ষণ। রাষ্ট্রসঙ্ঘ জানিয়েছে লেবানন থেকে সিরিয়ায় আশ্রয়ের খোঁজে যাচ্ছেন নতুন করে উদ্বাস্তু লেবাননের প্রায় ৫০ হাজার নাগরিক। 
নাসারেল্লার মৃত্যুর খবর ছড়িয়ে পড়তে ইরানের সঙ্গে ইজরায়েলের সশস্ত্র সংঘাতের আশঙ্কা আরও বেড়েছে। ইজরায়েলের চরম জায়নবাদী সরকার বিবৃতিতে বলেছে নাসারেল্লার হত্যা অন্যতম বড় সামরিক সাফল্য। 
ইরানের বিদেশ মন্ত্রক বিবৃতিতে ইজরায়েলের হানাদারির কড়া নিন্দা করে বলেছে। ৬০০’র বেশি নিরস্ত্র নাগরিকের মৃত্যু হয়েছে কেবল লেবাননেই। প্যালেস্তাইনের গাজাকে তার আগে ধ্বংস করে দিয়েছে ইজরায়েল। কিন্তু দখলদার রাষ্ট্র ইজরায়েলের বিরুদ্ধে জনতার ক্ষোভ কমবে না। হাসান নাসারেল্লার স্বপ্নকে বাস্তবায়িত করার কাজ চলবে। জেরুজালেমকে ইজরায়েলের দখলমুক্ত করতে লড়াই চলবে। 
ইরাকও ইজরায়েলের কড়া নিন্দা করেছে। ইরাকের প্রধানমন্ত্রী শিয়া অল সুদানি বিবৃতিতে বলেছেন, ‘‘লজ্জাজনক হামলা চালাচ্ছে ইজরায়েল। জায়নবাদী বিদ্বেষের দৃষ্টিভঙ্গিতে পরিচালিত এই সরকার সব সীমা লঙ্ঘন করেছে।’’
ফ্রান্সের বামপন্থী নেতা জাঁ লুক মেলেশঁ ইজরায়েলের হানাদারির কড়া নিন্দা করেছেন। মেলেশঁ বলেছেন, ‘‘পুরো পশ্চিম এশিয়ায় একের পর এক রাষ্ট্রের সার্বভৌমত্বের অধিকার ভেঙে দিচ্ছে ইজরায়েলের বেঞ্জামিন নেতানিয়াহু সরকার। ইউরোপ এবং আমেরিকার মদতেই গণহত্যা চলছে।’’

Comments :0

Login to leave a comment