Panchayat Election 2023

তৃণমূলের দখলদারি হটিয়ে ভগবানগোলার পঞ্চায়েতে বোর্ড গড়ল সিপিআই(এম)

রাজ্য জেলা

Panchayat Election 2023


তৃণমূলের পঞ্চায়েত দখলের চক্রান্ত ব্যর্থ করে ভগবানগোলা -১ ব্লকের কান্তনগর অঞ্চলে বোর্ড গঠন করেছে সিপিআই(এম)। ১৪ আসনের এই পঞ্চায়েতে সিপিআই(এম) জেতে ৮টি আসনে। কংগ্রেস ৩টি, বিজেপি ১টি ও তৃণমূল ২টি আসনে জয়ী হয়। 
এদিন ভোটাভুটির পর প্রধান নির্বাচিত হন সিপিআই(এম)’র  রাজিপ মন্ডল ও উপপ্রধান নির্বাচিত হন নাসিমা বিবি।
সন্ত্রাসের অন্ধকার ভেঙে জয় এসেছে সাহসের ভোটে। শুক্রবার সিপিআই(এম) নেতৃবৃন্দ বলেছেন,  চোর, দুর্নীতিবাজদের দখলমুক্ত হয়েছে ডোমকলের তিন পঞ্চায়েত। এই পঞ্চায়েত নির্বাচনে তৃণমূল, পুলিশ প্রশাসনের যৌথ আক্রমণের ভয়ঙ্কর চেহারা দেখেছেন ডোমকলের মানুষ। এক ব্লকেই দেড়শোরও বেশি  সিপিআই(এম) কর্মীর নামে রয়েছে জামিন অযোগ্য ধারায় একাধিক মামলা। জামিন পাননি অধিকাংশ কর্মীই। লুটের পঞ্চায়েতকে জনতার হাতে ফিরিয়ে দেওয়ার লড়াইয়ে নেমে জেলবন্দী হয়ে আছেন ৮ সিপিআই(এম) কর্মী। 


পঞ্চায়েত মনোনয়নের দ্বিতীয় দিনেই ব্লক অফিসের সামনে তৃণমূলের দুষ্কৃতীদের জমায়েত সরিয়ে মনোনয়ন জমা দিয়েছেন সিপিআই(এম) এবং কংগ্রেস কর্মীরা। এরপর প্রতিদিনই চলেছে লড়াই। পঞ্চায়েত ভোটের মাসে প্রতিদিন বাড়ি থেকে থানায় তুলে আনা হয়েছে সিপিআই(এম), কংগ্রেসের কর্মীদের। তবু ভোটের সকাল থেকে চলেছে সন্ত্রাস আর প্রতিরোধ। গুলি, বোমা, বন্দুকের সাথে লড়ে ভোটের অধিকার ছিনিয়ে এনেছেন গ্রামের মানুষ। এরপরেও  তৃণমূলের হাতে পঞ্চায়েত তুলে দিতে নির্লজ্জ ভূমিকা নিয়েছে প্রশাসনও। কাউন্টিংয়েও হয়েছে বেলাগাম কারচুপি। ভোটে জেতার পর সিপিআই(এম), কংগ্রেসের প্রার্থীদের উপর দেওয়া হয়েছে চাপ। এত কিছু করেই শেষ রক্ষা হল না তৃণমূলের। টিকল না  তৃণমূলে অবাধ লুটের সিণ্ডিকেট। 
শুক্রবার ডোমকল ব্লকের ধূলাউড়ি, সারাংপুর ও ভগীরথপুরে পঞ্চায়েতে বোর্ড গড়েছে সিপিআই(এম) ও কংগ্রেস। এই নিয়ে  ডোমকল ব্লকের ৯ টি পঞ্চায়েতের মধ্যে ৫ টি পঞ্চায়েতে বোর্ড গড়েছে সিপিআই(এম) ও কংগ্রেস। এর মধ্যে একটি পঞ্চায়েতের প্রধান বোর্ড গঠনের পর তৃণমূলে যোগ দেওয়ার ক্ষোভে ফুঁসছেন গ্রামের মানুষ। 
নবগ্রামের অমরকুন্ড গ্রাম পঞ্চায়েত চত্বরে এদিন ফের উড়েছে লাল ঝান্ডা।  প্রধান পদে নির্বাচিত হয়েছেন সিপিআই(এম)’এর প্রতীকে নির্বাচিত জনপ্রতিনিধি। অমরকুণ্ড গ্রাম পঞ্চায়েতের প্রধান হয়েছেন সিপিআই(এম)’এর তাজমিরা বিবি, উপপ্রধান হয়েছেন কংগ্রেসের পারুলা বিবি। পাঁচগ্রাম ও গুড়পশলায় একসাথে বোর্ড গড়েছে সিপিআই(এম) ও কংগ্রেস। পাঁচগ্রাম গ্রাম পঞ্চায়েতের প্রধান নির্বাচিত হয়েছেন কংগ্রেসের সালমা সুলতানা, উপপ্রধান নির্বাচিত হয়েছেন কংগ্রেসের চুমকি মার্জিত। গুড়া পাশলা গ্রাম পঞ্চায়েতের প্রধান নির্বাচিত হয়েছেন জোটের সাদেক সেখ, উপপ্রধান নির্বাচিত হয়েছেন জোটের চুমকি হালদার।


মুর্শিদাবাদ বহরমপুর ব্লকের ছয়ঘরী গ্রাম পঞ্চায়েতে বোর্ড গঠন করেছে সিপিআই(এম) ও কংগ্রেস। বহরমপুর ব্লকের ছয়ঘরী গ্রাম পঞ্চায়েতে মোট ২৪ টি আসনের মধ্যে তৃণমূল পেয়েছিল ৮ টি আসন, বিজেপি ১ টি, কংগ্রেস ১০ টি, সিপিআই(এম)  ৪ টি এবং আইএসএফ ১টি আসনে জেতে।  প্রধান নির্বাচিত হলেন কংগ্রেস প্রার্থী মোঃ আব্দুস সামাদ ও উপপ্রধান নির্বাচিত হয়েছেন সিপিআই(এম) সদস্য রাহুল সেখ।
লালগোলার রামচন্দ্রপুরে গঠিত হয়েছে মানুষের পঞ্চায়েত। তৃণমূলকে হাড়িয়ে প্রধান হন কংগ্রেসের আব্দুস সালাম ও উপপ্রধান হন সিপিআই(এম)’র আবু রাইহান। বোর্ড গঠনের পর বিজয় মিছিল হয়। বেলডাঙার চৈতনপুর ১ গ্রাম পঞ্চায়েতে তৈরি হয়েছে মানুষের পঞ্চায়েত। প্রধান হন কংগ্রেসের খশবুর শেখ এবং উপপ্রধান হন সিপিআই(এম) শর্মিলা খাতুন ।  সিপিআই(এম)’এর  সমর্থনে বহরমপুর ব্লকের নওদাপানুর গ্রাম পঞ্চায়েতে বোর্ড গড়ল কংগ্রেস। এই গ্রাম পঞ্চায়েতে মোট ২২ টি আসনের মধ্যে ১১ টিতে জিতেছিল কংগ্রেস, ১ টিতে সিপিআই(এম) । নবনির্বাচিত প্রধান হয়েছেন কংগ্রেস প্রার্থী জসমিনা খাতুন ও উপপ্রধান নির্বাচিত হয়েছেন সিপিআই(এম)’র প্রার্থী আইজুদ্দিন শেখ।

Comments :0

Login to leave a comment