BUDJET PROTEST RALLY

কেন্দ্রের জনবিরোধী বাজেটের বিরুদ্ধে শিলিগুড়িতে প্রতিবাদ মিছিল

জেলা

BUDJET PROTEST RALLY

‘দেশকে বাঁচাও, দেশবাসীকে বাঁচাও কেন্দ্রীয় সরকারের দিশাহীন জনবিরোধী বাজেটের প্রতিবাদে সোচ্চার হোন’ আহ্বান জানিয়ে সিপিআই(এম) দার্জিলিঙ জেলা কমিটির পক্ষ থেকে প্রতিবাদ মিছিল অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বিকেলে শিলিগুড়ি বাঘাযতীন পার্কের সামনে থেকে এই প্রতিবাদ মিছিল শুরু হয়। সম্পূর্নভাবে বড়লোকদের স্বার্থবাহিত বাজেটে গরীব সাধারন মানুষ, শ্রমিক, কৃষক, কর্মচারী সহ খেটে খাওয়া মানুষের জন্য কোন দিশা দেখা যায়নি। কেন্দ্রীয় বাজেটের দরুন অর্থনীতির ভারসাম্য ভয়ঙ্করভাবে বিঘ্নিত হয়ে পড়ার আশঙ্কা প্রকাশ করে কেন্দ্রীয় সরকারের জনবিরোধী বাজেটের প্রতিবাদে মিছিলে সরব হয়েছেন সিপিআই(এম) নেতৃবৃন্দ। এদিনের মিছিলে নেতৃত্ব দেন সিপিআই(এম) পশ্চিমবঙ্গ রাজ্য সম্পাদকমন্ডলীর সদস্য জীবেশ সরকার, রাজ্য নেতা অশোক ভট্টাচার্য ও সিপিআই(এম) দার্জিলিঙ জেলা সম্পাদক সমন পাঠক। 


মিছিল চলাকালীন নেতৃবৃন্দ বলেন, পেশ করা বাজেট কৃষক শ্রমিক ও সাধারন জনগনের বাজেট নয়। কর্পোরেট মুখী বাজেট। গরীব মানুষদের বিরোধীতা করে আদানিদের মতো পূঁজিপতিদের স্বার্থে কেন্দ্রের সরকার বাজেট পেশ করেছে। যারা কোন উৎপাদন না করে সাধারন মানুষদের ফাঁকি দিয়ে রোজগার করছেন তাদের স্বার্থবাহী বাজেট এটা। কৃষিপন্যের ভর্তুকি কমানো হয়েছে ও ১০০দিনের কাজে বরাদ্দের টাকা অনেক কমিয়ে দেওয়া হয়েছে। এই সমস্ত আদানিদের মতো কর্পোরেটরা কেন্দ্রের মোদী আর রাজ্যের দিদির খুব কাছের লোক। মুখে কেন্দ্রের সরকারের বাজেটের বিরোধীতা করলেও কার্যত তৃণমূল কংগ্রেস পরিচালিত রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় আদানিদের বাঁচাতেই কৌশল অবলম্বন করছে। শুধুই ধনীদের স্বার্থে বাজেটে গ্রামীন এলাকায় যে ৭০শতাংশ শ্রমজীবি মানুষেরা বসবাস করছেন তাদের কোন উল্লেখ করা হয়নি। মিড ডে মিল সহ বিভিন্ন প্রকল্প ও শিক্ষা ক্ষেত্রে সহ বিভিন্ন সেক্টরে বরাদ্দ হ্রাস করা হয়েছে। বেকারত্ব নিয়ে কোন কথা নেই বাজেটে। বড়লোকদের সুবিধার জন্য ট্যাক্সের ওপর ছাড় দেওয়া হয়েছে। কিন্তু দ্রব্য মূল্য বৃদ্ধি, রান্নার গ্যাস, পেট্রোপন্যের মূল্য বৃদ্ধিতে বিপর্যস্ত সাধারন মানুষের জীবনযাত্রা বিষয়ে কোন আলোকপাত হয়নি। রাজ্য সরকারের এই দুই প্রতারনামূলক কাজের বিরুদ্ধে সহ কেন্দ্রের জনবিরোধী বাজেটের বিরোধীতা করেই আজকের প্রতিবাদ মিছিল। 


মিছিল বাঘাযতীন পার্ক থেকে কোর্ট মোড়, হাসপাতাল মোড় পার করে সোজা হাসমিচক ধরে হিলকার্ট রোডের দিকে এগিয়ে যায়। সেবক রোড ধরে মিছিল সোজা এয়ারভিউ মোড়ে এসে শেষ হয়। মিছিলে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন দিলীপ সিং, জয় চক্রবর্তী, মুকুল সেনগুপ্ত, বিমল পাল, সৌরভ সরকার, উদয়ন দাশগুপ্ত প্রমুখ। প্রতিবাদ মিছিল থেকে আদানি আম্বানিদের সুবিধা পাইয়ে দিতে তৎপর কেন্দ্রের মোদী সরকারের বিরুদ্ধে শ্লোগান উঠেছে। এছাড়াও ১০০দিনের কাজ ও মিড ডে মিলের বরাদ্দ কমানোর বিরুদ্ধে, রাষ্ট্রায়ত্ত্ব সংস্থাগুলোতে লগ্নিকরন কমানো ও বেকারদের কর্মসংস্থানের প্রশ্নেও মিছিল সোচ্চার ছিলো। কেন্দ্রীয় সরকারের বাজেট বিরোধী এই প্রতিবাদ মিছিলে ভালো সংখ্যায় সিপিআই(এম) কর্মী সমর্থকেরা উপস্থিত ছিলেন।

Comments :0

Login to leave a comment