Union Budget Rally Siliguri

কেন্দ্রীয় বাজেটের বিরুদ্ধে মিছিল শিলিগুড়িতে

জেলা

Rally Siliguri


‘প্রতারণামূলক কর্পোরেটমুখী শ্রমজীবি জনস্বার্থবিরোধী কেন্দ্রীয় বাজেটের বিরুদ্ধে প্রতিবাদে সামিল হোন’ এই স্লোগানকে সামনে রেখে শিলিগুড়িতে হিলকার্ট রোডে বড় মিছিল অনুষ্ঠিত হয়েছে। সোমবার বিকেলে কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন ও ফেডারেশনের আহ্বানে কেন্দ্রীয় সরকারের জনবিরোধী বাজেটের বিরোধীতা করে এই প্রতিবাদ মিছিল অনুষ্ঠিত হয়েছে। কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামের সামনে থেকে মিছিল শুরু হয়ে হাসপাতাল মোড়, হাসমিচক হয়ে সোজা হিলকার্ট রোড ধরে এগিয়ে যায়। মিছিলের সমাপ্তি হয় এয়ারভিউ মোড়ে। 


মিছিল চলাকালীন সিআইটিইউ দার্জিলিঙ জেলা সম্পাদক সমন পাঠক বলেন, এবারের পেশ করা বাজেট এই সময়কালে সবচাইতে খারাপ বাজেট। কর্পোরেট ও রাষ্ট্রক্ষমতা একসাথে মিলিতভাবে যে বাজেট পেশ করেছে তা শুধুই ধনীদের স্বার্থে। বাজেটে গ্রামীণ এলাকায় যে ৭০ শতাংশ শ্রমজীবি মানুষেরা বসবাস করছেন তাদের কোন উল্লেখ করা হয়নি। মিডডে মিল সহ বিভিন্ন প্রকল্প ও শিক্ষা ক্ষেত্রে সহ বিভিন্ন সেক্টরে বরাদ্দ হ্রাস করা হয়েছে। কৃষিপন্যের ভর্তুকি কমানো হয়েছে। বেকারত্ব নিয়ে কোন কথা নেই বাজেটে। বড়লোকদের সুবিধার জন্য ট্যাক্সের ওপর ছাড় দেওয়া হয়েছে। কিন্তু দ্রব্য মূল্য বৃদ্ধি, রান্নার গ্যাস, পেট্রোপন্যের মূল্য বৃদ্ধিতে বিপর্যস্ত সাধারণ মানুষের জীবনযাত্রা বিষয়ে কোন আলোকপাত হয়নি।

 সম্পূর্নভাবে বড়লোকদের স্বার্থবাহিত এই বাজেট গরিব সাধারন মানুষ, শ্রমিক, কৃষক, কর্মচারী সহ খেটে খাওয়া মানুষের জন্য কোন দিশা দেখা যায়নি। কেন্দ্রীয় বাজেটের দরুন অর্থনীতির ভারসাম্য ভয়ঙ্করভাবে বিঘ্নিত হয়ে পড়বে। জনস্বার্থবিরোধী এই কেন্দ্রীয় বাজেটের বিরুদ্ধে কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন ও ফেডারেশনের আহ্বানে শ্রমজীবি মানুষ রাস্তায় থেকে ধারাবাহিকভাবে আন্দোলন চালিয়ে যাবে বলে জানান তিনি। 


এদিনের কেন্দ্রীয় বাজেট বিরোধী মিছিলে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন এআইসিসিটিইউ’র অভিজিৎ মজুমদার, ইউটিইউসি’র বিকাশ সেন রায়, কেন্দ্রীয় ফেডারেশনের পক্ষে নন্দা সেন, সিআইটিইউ’র বিমল পাল, জয় চক্রবর্তী প্রমুখ। গত প্রতারণামূলক কর্পোরেটমুখী শ্রমজীবি জনস্বার্থ বিরোধী কেন্দ্রীয় বাজেটের বিরুদ্ধে গত শনিবারও শিলিগুড়ির হাসমিচকে অল ট্রেড ইউনিয়ন এবং ফেডারেশনের যৌথ উদ্যোগে অবস্থান বিক্ষোভ কর্মসূচী অনুষ্ঠিত হবে।
 

Comments :0

Login to leave a comment