SFI- DYFI Protest Rally

ছাত্র যুবদের বিক্ষোভ ও প্রতিবাদ মিছিল মেদিনীপুরে

রাজ্য

SFI- DYFI Protest Rally

২০১৬’র এসএসসি। নবম-দশম শ্রেণির শিক্ষক নিয়োগ পরীক্ষায় পাশ করেছিলেন তপন দলুই। ওয়েটিং লিস্টে নাম ছিল। আর তারপরেই তাঁর দুয়ারে পৌঁছায় চাকরি বিক্রির দালাল। নিজেকে তৎকালীন দাপুটে মন্ত্রী শুভেন্দু অধিকারীর এজেন্ট বলে পরিচয় দেয়। জানায়, ‘দাদা’ অর্থাৎ শুভেন্দু অধিকারীকে ৫ লক্ষ টাকা দিলেই মিলবে চাকরি। সেই ফাঁদে পা দেয় দিনমজুর পরিবারের যুবক। 

 

 

নিজেকে মাইক্রোফিনান্সের জালে আটকে ৫ লক্ষ টাকা হলদিয়ায় দিয়ে আসেন। তারপর দীর্ঘ ছ’বছর পেরিয়েছে, চাকরি হয়নি। শেষপর্যন্ত ঋণের জালে আটকে সর্বস্বান্ত হয়ে আত্মঘাতী হন শিক্ষক নিয়োগ দুর্নীতির অন্যতম শিকার ২৮ বছর বয়সি তপন দলুই। তাঁকে খুন করেছে এই অভিযোগ তুলে রবিবার মেদিনীশহর, ঘাটাল শহর, খড়্গপুর শহর সহ দাসপুরে এসএফআই ও ডিওয়াইএফআই’য়ের বিক্ষোভ মিছিল সহ প্রতিবাদ সভা হয়।

 


ছাত্র যুব সংগঠনের রাজ্য সভাপতি ধ্রুবোজ্যোতি সাহা মেদিনীপুর শহরে প্রতিবাদ সভা থেকে এই ঘটনার বিচার বিভাগীয় তদন্তর দাবি তুলেছেন। নিহতের পরিবারের সঙ্গে দেখা করে তাদের লড়াইয়ের পাশে ছাত্র যুবরা থাকবেন বলে আশ্বাস দিয়েছেন।

 


মৃত তপন দোলই এর বাবা ভবতারন দোলই এবং দাদা, সুকুমার দোলই বলেন, এসএসসিতে লিখিত পরীক্ষায় পাশ করার পর দুয়ারে এক দালাল আসে। সে রাজ্যের প্রভাবশালী মন্ত্রী শুভেন্দু অধিকারীর এজেন্ট বলে পরিচয় দেয়। তপন দোলই কে হলদিয়াতে নিয়ে গিয়ে পাঁচ লক্ষ টাকা তুলে দিয়ে আসে শুভেন্দুর দপ্তরে বলে তাদের বক্তব্য। তারপরও চাকরি হয়নি। চাকরি পেলে আরো ৫লক্ষ টাকা দফায় দফায় দেওয়ার চুক্তি ছিলো। শেষ পর্যন্ত চাকরি না পেয়ে অন্য দিকে ঋণের চাপে তপন দোলই বৃহস্পতিবার রাতে কীটনাশক খায়। শনিবার বেলা আড়াইটা নাগাদ মেদিনীপুর মেডিকেলে তার মৃত্যু হয়। তাদের বক্তব্য তপনের দিদি জামাই বাবুও চাকরির জন্য জমি বন্ধক দিয়ে ঋণ নেয়। দুই পরিবারই আজ নিশ্বঃ হয়ে অসহায় জীবন যাপন করছে।

 

 


এই ঘটনায় জড়িতদের বিরুদ্ধে বিচার বিভাগীয় তদন্ত, দোষীদের শাস্তি, অসহায় পরিবারের ঋণ মুকুবে সরকারি পদক্ষেপ এবং পরিবারের এক জনকে চাকরি দেওয়ার দাবি জানিয়ে ছাত্র যুবরা বিক্ষোভ মিছিল সহ প্রতিবাদ সভা করে।

Comments :0

Login to leave a comment