Jalpaiguri Toto Driver

পুলিশি বাধা রুখে টোটো চালকদের মিছিল জলপাইগুড়িতে

খেলা

Jalpaiguri Toto Driver

যাত্রী ভাড়া বৃদ্ধির দাবিতে পথে নামলেন জলপাইগুড়ি শহরেরে টোটো চালকরা। বৃহস্পতিবার শহরের দিশারী ক্লাবের সামনে দেশবন্ধু পাড়া মোড় থেকে বেলা ১২টা নাগাদ প্রায় ২০০ টোটোতে সিআইটিইউ’র পতাকা লাগিয়ে মিছিল করেন ই-রিকশা চালক ইউনিয়নের সদস্যরা। মিছিলের শুরুতেই পথ আটকায় পুলিশ। পুলিশি বাধা রুখে টোটো চালকদের মিছিল কদমতলা মোড়ে পৌঁছালে সেখানেই অবস্থান-বিক্ষোভে তাঁরা শামিল হন। 


বিক্ষোভ সভায় বক্তব্য রাখেন শ্রমিক নেতা ই-রিকশ’ চালক ইউনিয়নের জলপাইগুড়ি জেলা সম্পাদক শুভাশিস সরকার। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন শ্রমিক নেতা কৃষ্ণ সেন, কান্তি রাহা, নীলাঞ্জন নিয়োগী প্রমুখ শ্রমিক নেতৃবৃন্দ। নেতৃবৃন্দ তাদের বক্তব্য তুলে পাঁচ হাজার টোটোচালককে পরিচিতি পত্র দেওয়া হবে বলে পৌরসভার পক্ষ থেকে জানানো হয়েছিল, যারা জলপাইগুড়ি শহরে টোটো চালাতে পারবেন। কিন্তু চার মাস ধরে প্রায় দুই হাজার পরিচিতি পত্র দিয়েই সেই কাজ বন্ধ রেখেছে পৌরসভা।  এ বিষয়ে যানজট সমস্যা সমাধানে পৌরসভার উদাসীনতাকেই দায়ী করেছে ই- রিকশা চালক ইউনিয়ন। এদিন নির্দিষ্ট এলাকায় বসবাসকারী সমস্ত টোটোচালককে দ্রুত পরিচিতি পত্র দেবার দাবিও তোলা হয়েছে।

প্রসঙ্গত, গত ১৬ সেপ্টেম্বর ২০২২ জলপাইগুড়ি পৌরসভায় সদর মহকুমা শাসকের উপস্থিতিতে বিভিন্ন টোটোচালক ইউনিয়নের নেতৃত্ব ও টোটো চালকদের সঙ্গে সভা হয়। সভায় সিদ্ধান্ত হয়, শহরে প্রথম দুই কিমি পর্যন্ত টোটোর ন্যূনতম ভাড়া হবে ১৫ টাকা এবং পরবর্তী প্রতি কিমিতে ৫টাকা করে বৃদ্ধি পাবে। ওই সভায় আরও সিদ্ধান্ত হয় যে বর্ধিত ভাড়া ২৮ সেপ্টেম্বর ২০২২ থেকে কার্যকর হবে। কিন্তু আজ পর্যন্ত কার্যকর হয়নি। 
এ বিষয়ে গত মঙ্গলবার ইউনিয়নের পক্ষ থেকে পৌরসভায় একটি চিঠি পাঠানো হয়। ওই চিঠিতে  যাতে বলা হয়েছে  ১ মে থেকে ভাড়া বৃদ্ধির নোটিস জারি করতে হবে। এই চিঠির প্রতিলিপি জলপাইগুড়ির জেলা শাসক, সদর মহকুমা শাসক, জলপাইগুড়িস্থিত রাজ্য ডেপুটি লেবার কমিশনার সহ অন্যান্যদের পাঠানো হয়েছে।

Comments :0

Login to leave a comment