Wrestlers Protest

এফআইআর’র ভিত্তিতে তদন্ত কোথায়,
কুস্তিগিরদের পক্ষে প্রশ্ন ইয়েচুরির

জাতীয়

Wrestlers Protest ছবি ফেসবুক থেকে।

এফআইআর’র ভিত্তিতে তদন্ত কোথায়, কুস্তিগিরদের পক্ষে প্রশ্ন ইয়েচুরির

তদন্তের বিভিন্ন দিক ফাঁস হয়ে যাচ্ছে। এমনকি নাবালিকা অভিযোগকারীর নামও বের করে দেওয়া হয়েছে। কেন্দ্রীয় ক্রীড়া ও যুব কল্যাণ মন্ত্রকের গড়া তদন্ত কমিটির কাজ নিয়ে এমন প্রশ্ন তুলছেন প্রতিবাদী কুস্তিগিররা। কেন্দ্রের ভূমিকার কড়া সমালোচনা করেছেন সিপিআই(এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। 

তিনি বলেছেন, ‘‘দেশের জন্য পদক এনেছেন এই কুস্তিগিররা, ভবিষ্যতেও আনবেন। তাঁদের সঙ্গে যে আচরণ হচ্ছে তা মেনে নেওয়া যায় না।’’ ইয়েচুরি বলেন, ‘‘যে এফআইআর দায়ের হয়েছে বলে জানিয়েছে দিল্লি পুলিশ তার ভিত্তিতে তদন্ত করতে হবে। আইনকে নিজের পথে চলতে দিতে হবে।’’ 

বিজেপি সাংসদ এবং দেশের কুস্তি ফেডারেশনের প্রধান ব্রিজ ভূষণ শরণ সিং যৌন হেনস্তা চালিয়ে যাচ্ছেন লাগাতার, এই মর্মে অভিযোগ তুলে দিল্লির যন্তর মন্তরে প্রতিবাদে শামিল পদকজয়ী কুস্তিগিররা। তাঁদের ক্ষোভ, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অধীন দিল্লি পুলিশ খারাপ আচরণ করছে। যন্তর মন্তরে অবস্থান চললে বসার চটের ব্যবস্থা করা হয়। সে সব মিলছে না।  

সাত মহিলা কুস্তিগিরের জানানো আবেদনের শুনানি চলছে সুপ্রিম কোর্টে। শুক্রবার দিল্লি পুলিশ আদালতে জানায় যে সিংয়ের বিরুদ্ধে দায়ের হবে এফআইআর। শুক্রবার রাতেই দু’টি এফআইআর দায়ের হয়েছে। তার একটি দায়ের হয়েছে পকসো আইনে জামিন অযোগ্য ধারায়। যার অর্থ ব্রিজ ভূষণকে গ্রেপ্তার করা হলে জামিন মিলবে না। 

কিন্তু বহু অভিযোগে বিদ্ধ বিজেপি’র এই সাংসদকে ছাড় দেওয়ার যে নজির কেন্দ্রের বিজেপি সরকার দেখিয়েছে তা নিয়ে দেশময় সমালোচনা রয়েছে। প্রতিবাদী কুস্তিগিরদের পাশে দাঁড়িয়েছেন জ্যাভলিন থ্রোয়ার নীরজ চোপড়া, টেনিস কিংবদন্তী সানিয়া মির্জা। অবস্থান মঞ্চে গিয়েছেন মহিলা নেত্রী বৃন্দা কারাত, কৃষক নেতা হান্নান মোল্লাও। 

শনিবার অবস্থান মঞ্চে যান কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। সরকারের মনোভাবে প্রশ্ন তোলেন তিনিও। এফআইআর’র প্রতিলিপি দেখতে বলেন কুস্তিগিরদের।

মাস খানেক আগেই প্রতিবাদে নেমে কুস্তিগিররা বসেছিলেন অবস্থানে। তখন তদন্তের প্রতিশ্রুতি দিয়ে অবস্থান তোলা হয়। কেন্দ্রের এই তদন্ত কমিটি রিপোর্ট সম্প্রতি জমা দিয়েছে কেন্দ্রীয় ক্রীড়া ও যুবকল্যাণ মন্ত্রী অনুরাগ ঠাকুরকে। কিন্তু তারপরও ব্যবস্থা নেওয়া হয়নি ব্রিজভূষণের বিরুদ্ধে।  

সুপ্রিম কোর্টে কুস্তিগিরদের পক্ষে জানানো হয়েছে যে নাবালিকার নাম ফাঁস হয়ে যাওয়ায় তাঁর সুরক্ষা ঘিরে গুরুতর দুশ্চিন্তা আছে। 

Comments :0

Login to leave a comment