Budget 2024

বরাদ্দ ছাঁটাই, শনিবার বাজেট পোড়াও কর্মসূচতে কৃষকরা

জাতীয় রাজ্য

কৃষি ক্ষেত্রকে কর্পোরেট হাতে তুলে দেওয়ার লক্ষ্যে বাজেট হয়েছে বলে বৃহস্পতিবার জানিয়েছে সংযুক্ত কিষান মোর্চা। এদিন কৃষক স্বার্থ বিরোধী কেন্দ্রীয় বাজেটের তীব্র সমালোচনা করে মোর্চা জানিয়েছে, পিপিপি পথে কৃষিতে কর্পোরেট প্রবেশ অবাধ করা হয়েছে। বাজেটে জানানো হয়েছে, কৃষিতে ফসল উৎপাদনের পর মজুত করা, বাজারজাতকরণে পিপিপি পথে কর্পোরেট বিনিয়োগের রাস্তা খোলা হচ্ছে। কর্পোরেট স্বার্থবাহী যে তিন কৃষি আইন কৃষক আন্দোলনের চাপে বাতিল হয়েছে ঘুর পথে সেই আইন ফের চালুর পথ নিয়েছে কেন্দ্র। কৃষি কর্পোরেটের হাতে তুলে দিয়ে সরকারের দায় ঝেড়ে ফেলতে বাজেটে বিপুল হারে কমানো হয়েছে কৃষি বরাদ্দ। একই সঙ্গে খাদ্যে বিপুল বরাদ্দ কমানো হয়েছে। সারা ভারত কিষান সভা এদিন পৃথক বিবৃতিতে জানিয়েছে, কৃষকদের দ্বিগুণ আয় বাড়ানোর প্রতিশ্রুতি কার্যত তামাশায় পরিণত, আর এতে কর্পোরেটে মুনাফা অবাধ করা হয়েছে। কৃষক স্বার্থ বিরোধী বাজেটের বিরুদ্ধে দেশজুড়ে বিক্ষোভ আন্দোলনে নামছেন কৃষক সংগঠন। মোর্চা জানাচ্ছে আগামী শনিবার ৩ ফেব্রুয়ারি দেশ জুড়ে জনবিরোধী বাজেট পোড়াও কর্মসূচি পালন করবেন কৃষকরা। মোর্চা জানাচ্ছে, আগামী ১৬ ফেব্রুয়ারি হবে গ্রাম ভারত বন্‌ধ। কেন্দ্রীয় শ্রমিক সংগঠন সহ বিভিন্ন সম মনোভাবাপন্ন গণসংগঠন বনধে শামিল  হচ্ছে।
এদিকে বাজেটে কৃষি ও তার সহায়ক ক্ষেত্রে বরাদ্দ এবছর কমেছে ৮১ হাজার কোটি টাকা। কৃষি ক্ষেত্রে ২০২২-২৩সালের বাজেট বরাদ্দের তুলনায় কমেছে ২২.৩ শতাংশ এবং ২০২৩-২৪ সালের তুলনায় কমেছে ৬শতাংশ হারে। উল্লেখ্য, ২০২৩-২৪ সালে কৃষিতে বরাদ্দ ছিল ১লক্ষ ৪৪ হাজার ২১৪ কোটি টাকা তা সংশোধিত বাজেটে কমে হয়েছে ১লক্ষ ৪০হাজার ৩৩কোটি টাকা। সংযুক্ত কিষান মোর্চা জানাচ্ছে, বরাদ্দের এই তথ্য প্রমান করছে মোদীর জমানায় ক্রমাগত কৃষিতে বরাদ্দ কমাচ্ছে কেন্দ্র। যেখানে দেশের কৃষি সঙ্কটের মোকাবিলায় কৃষিতে সরকারি বিনিয়োগ বাড়ানো দরকার। তা না বাড়িয়ে কৃষিকে কর্পোরেটের হাতে তুলে দেওয়ার ব্যবস্থা পাকা করা হয়েছে। এদিকে কৃষির সঙ্গে খাদ্য বাজেট বরাদ্দ কমছে। ২০২৩-২৪ সালে সংশোধিত বাজেটে কেন্দ্রের খাদ্যে বরাদ্দ ছিল ২লক্ষ ১২ হাজার ৩৩২ কোটি টাকা। এ বছর ২০২৪-২৫ সালে তা কমে বরাদ্দ হয়েছে ২লক্ষ ৫ হাজার ২৫০ কোটি টাকা। অর্থ মন্ত্রী দাবি এই বরাদ্দে ৮০ কোটি মানুষকে বিনামূল্যে খাদ্যশস্য  বিলি করা হয়। এদিকে অর্থ মন্ত্রী দাবি চলতি বছরে  ১১.৮ কোটি কৃষককে প্রধানমন্ত্রী সম্মান নিধির প্রকল্পে বার্ষিক মাথাপিছু ৬ হাজার টাকা দেওয়া হয়েছে। মোর্চার অভিযোগ তিন কিস্তিতে এই প্রকল্পে সকল কৃষক  সুযোগ পান না।
কৃষিতে উৎপাদনের খরচ বেড়ে চলায় সারে ভরতুকি বাড়ানোর দাবি জানিয়ে এসেছে কৃষক সংগঠন। বাজেটে সেই দাবি উপেক্ষা করে বরাদ্দ কমানো হয়েছে। গত বছরের সংশোধিত বাজেটে বরাদ্দ ছিল ১.৮৯ লক্ষ কোটি টাকা। এবছর বাজেটে তাতে কমিয়ে বরাদ্দ হয়েছে ১.৬৪ লক্ষ কোটি টাকা। এদিকে কৃষিতে ন্যূনতম সহায়ক মূল্য পর্যায় ক্রমে  বাড়ানোর ফলে কৃষকের আয় বেড়েছে বলে অর্থ মন্ত্রী দাবি করলেও তা ভিত্তিহীন বলে জানাচ্ছে কৃষক সংগঠন। মোর্চা জানাচ্ছে, কৃষক আন্দোলনে ন্যূনতম সহায়ক মূল্য নিশ্চিত করতে আইন প্রণয়নের দাবি কেন্দ্র মেনে নেলেও তা আজও হয়নি। এদিকে ন্যূনতম সহায়ক মূল্য নির্ধারণে স্বামীনাথনের সূত্র  সি২+ ৫০% কেন্দ্র মনে নিলেও তা আজও চালু করেনি কেন্দ্র। এতে কৃষকরা লোকসানের মুখে পড়েছেন। তাদের আয় বাড়েনি তা কমে গেছে। মোর্চা তার বিবৃতিতে জানাচ্ছে, কৃষিতে সরকারি বিনিয়োগ বাড়াতে কৃষকরা কর্পোরেট মুনাফায় কর বাড়ানোর দাবি জানিয়েছে। অর্থ সংগ্রহে সেই পথ নেয়নি কেন্দ্র। উলটে কর্পোরেটের কর ৩০ শতাংশ থেকে কমিয়ে ২২ শতাংশ করা হয়েছে। এদিন বাজেটে  নতুন উৎপাদন শিল্পে এই কর আরও কমিয়ে করা হয়েছে ১৫ শতাংশ। এতে দেশের কর্পোরেটে মুনাফার পাহার জমছে আর কৃষকরা সর্বস্বান্ত হচ্ছে।  
 

Comments :0

Login to leave a comment