BRINDA KARAT MEETING

দুর্নীতি ঢাকতে বিজেপির সঙ্গে বোঝাপড়ায় তৃণমূল: কলকাতার সভায় বৃন্দা কারাত

রাজ্য কলকাতা

brinda karat cpim rally bjp tmc kolkata bengali news

এরাজ্যের সরকার প্রতি পদে বিজেপির সুবিধা করে দিতে চাইছে। আরএসএস ভালো বিজেপি খারাপ জাতীয় কথা বলে মমতা ব্যানার্জি আরএসএস’র বিস্তারে সাহায্য করছেন। এর প্রতিরোধ করতে পারেন কেবলমাত্র বামপন্থীরা। নয়া জাতীয় শিক্ষানীতি নিয়ে ক্যাম্পাসে ক্যাম্পাসে বামপন্থীরাই প্রতিরোধের ব্যারিকেড গড়ে তুলেছেন। এই লড়াই রাজ্যের সমস্ত প্রান্তে ছড়িয়ে দিতে হবে। শনিবার সিপিআই(এম)’র তরফে চেতলায় এক জনসভার ডাক দেওয়া হয়েছিল। সেখানে এমনটাই বলেন সিপিআই(এম)’র পলিটব্যুরো সদস্য বৃন্দা কারাত।

৩০ জানুয়ারি গান্ধী হত্যা দিবসে কলকাতার রানী রাসমণি অ্যাভেনিউতে এক বিশাল জনসভার ডাক দিয়েছে সিপিআই(এম)’র কলকাতা জেলা কমিটি। সেই সমাবেশের সমর্থনে শনিবার চেতলার অহীন্দ্র মঞ্চের সামনে এক জনসভার আয়োজন করে সিপিআই(এম) ভবানীপুর এরিয়া কমিটি। সেই সভায় মূল বক্তা ছিলেন বৃন্দা কারাত। 

বৃন্দা কারাত বলেন, কেন্দ্রের সরকার মুখে গান্ধীজীকে শ্রদ্ধা করার কথা বলে। অথচ মধ্যপ্রদেশের বিজেপি পরিচালিত সরকারের মুখ্যমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রী গান্ধীজীর খুনী নাথুরাম গডসের মূ্র্তিকে পুজো করে। গান্ধীজী আজীবন সাম্প্রদায়িকতার বিরোধীতা করেছিলেন। অথচ স্বাধীনতার ৭৫ তম বর্ষে সেই সাম্প্রদায়িক শক্তিগুলিই দেশ পরিচালনা করছে। এর বিরুদ্ধে জনমত গঠন করতে হবে। প্রতিরোধ গড়ে তুলতে হবে।  

সভায় বৃন্দা কারাত আরও বলেন, কেন্দ্রের শাসকদের উগ্র হিন্দুত্বের রাজনীতির জবাবে নরম হিন্দুত্বের চাষ করছে পশ্চিম বাংলার শাসকদল তৃণমূল। ধর্ম-নিরপেক্ষতার নামে সরকারি ব্যবস্থাপনায় ধর্মীয় আচারের পালনে উৎসাহ যোগানো হচ্ছে। এরফলে বিজেপির রাজনীতি ছড়ানোর সুযোগ করে দিচ্ছে তৃণমূল। মমতা ব্যানার্জি একাধিকবার বলেছেন, বিজেপি খারাপ কিন্তু আরএসএস ভালো। অথচ একথা মমতা ব্যানার্জির অজানা নয়, যে বিজেপিকে পরিচালনা করে আরএসএস। আরএসএস এবং বিজেপি পৃথক কোনও শক্তি কিংবা সত্ত্বা নয়। আসলে মমতা ব্যানার্জি জেনে বুঝেই সবটা করছেন। তিনি আসলে বিজেপি বিরোধীতার অভিনয় করে চলেছেন প্রতিদিন। এবং তাঁর এই নীতি বিজেপিকেই সুবিধা করে দিচ্ছে। 

বৃন্দা কারাত আরও বলেন, নয়া জাতীয় শিক্ষানীতির মাধ্যমে দেশের শিক্ষা ব্যবস্থা ধ্বংস করতে চলেছে আরএসএস। এই নীতির মাধ্যমে একদিকে পাঠ্যক্রমে উগ্র দক্ষিণপন্থী মতাদর্শ ঠাঁই পাবে। অপরদিকে শিক্ষাক্ষেত্রে ঢালাও বেসরকারীকরণের রাস্তা খুলে দিয়েছে এই নয়া শিক্ষানীতি। সারা দেশ জুড়ে বামপন্থীরাই একমাত্র এর বিরোধীতা করছে। ক্যাম্পাসে ক্যাম্পাসে বামপন্থীদের নেতৃত্বে এনইপি’র বিরুদ্ধে প্রতিরোধ গড়া হচ্ছে। অপরদিকে তৃণমূল সরকারের গোটা শিক্ষাদপ্তর দুর্নীতির অভিযোগে জেলে বন্দী। এই দুর্নীতির রাজত্ব চালিয়ে যেতে তৃণমূলের বিজেপির সমর্থন প্রয়োজন। তাই দুইদল নিজেদের মধ্যে বোঝাপড়া চালাচ্ছে। এই বোঝাপড়া সাধারণ মানুষের সামনে তুলে ধরার কাজ করতে হবে বামপন্থীদের।

এদিনের জনসভা পরিচালনা করেন সিপিআই(এম) পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির সদস্য সুদীপ সেনগুপ্ত। সভায় বক্তব্য রাখেন দেবাশীষ পাল, সত্যব্রত ঘোষ, সৌম্যজিৎ রজক প্রমুখ সিপিআই(এম) নেতৃবৃন্দ।  

 

Comments :0

Login to leave a comment