REGA MAMATA

রেগার বকেয়া ১ মার্চ থেকে, বিধানসভায় ঘোষণা মমতার

রাজ্য

২১ ফেব্রুয়ারি নয়, রেগার বকেয়া মজুরি দেওয়া হবে ১ মার্চ থেকে। বৃহস্পতিবার বিধানসভায় মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি এই সিদ্ধান্ত জানিয়েছেন।
এর আগে মমতা ব্যানার্জি ঘোষণা করেন যে ২১ ফেব্রুয়ারি রেগার বকেয়া মজুরির টাকা দেবে রাজ্য। রাজ্যের হিসেব ছিল ২১ লক্ষ জবকার্ডধারীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে বকেয়া মজুরির টাকা দিতে হবে। বৃহস্পতিবার মমতা জানিয়েছেন যে সমীক্ষা করে দেখা গিয়েছে রেগার কাজ করেও মজুরি মেলেনি এমন শ্রমিকের সংখ্যা সাড়ে ২৪ লক্ষ।
গত ৮ ফেব্রুয়ারি বিধানসভায় পেশ হয় রাজ্য বাজেট। বাজেট ঘোষণাতেও মজুরির বকেয়া দেওয়ার কথা ছিল। তার জন্য ৩৭০০ কোটি টাকা বরাদ্দ করা হয় বাজেটে।
একশো দিনের কাজ যা আসলে মহাত্মা গান্ধী গ্রামীণ কর্মসংস্থান নিশ্চয়তা প্রকল্প, তার মজুরি দেওয়ার কথা কেন্দ্রের। জব কার্ড নিয়ে আবেদন করেও কাজ দিতে পারলে আবেদনকারীকে মজুরির একাংশ দেওয়ার দায়িত্ব থাকে রাজ্য সরকারের। তৃণমূল কংগ্রেস সরকার সে দায়িত্ব নেয়নি। কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক চিঠি দিলেও কাজ হয়নি।
চলতি পর্বে রেগার টাকা না দেওয়ার জন্য রাজ্যে ব্যাপক দুর্নীতিকে দায়ী করেছে কেন্দ্রের বিজেপি সরকার। তবে তৃণমূলের নেতা, পঞ্চায়েতের সংশ্লিষ্ট সদস্য বা আধিকারিকদের ছাড় দিয়ে প্রান্তিক অংশের পাওনা বন্ধ করার তীব্র সমালোচনা করেছে বামফ্রন্ট এবং কংগ্রেস। রাজ্যে রেগা এবং আবাসের দুর্নীতি যদিও সামনে আসে সিপিআই(এম)’র লাগাতার আন্দোলনে। 
সিপিআই(এম)’র ডাকে ‘চোর ধর জেল ভর’ এবং ‘গ্রাম জাগাও চোর তাড়াও’ স্লোগানে আন্দোলনের প্রভাব পড়েছে পঞ্চায়েত ভোটেও। চাপের মুখে সম্প্রতি রেগার দুর্নীতি নিয়ে সক্রিয় হয়েছে ইডি। তবে রাজ্যের কোনও দুর্নীতিতে বিচারপ্রক্রিয়া এবং রায়দান পর্ব সাঙ্গ করতে পারেনি কেন্দ্রের ইডি বা সিবিআই। রাজনৈতিক মহলের অভিমত, দুর্নীতিতে ক্ষোভ সংগঠিত হওয়ায় তৃণমূল সরকারকে ‘পুষিয়ে দেওয়ার’ নীতি নিতে হচ্ছে। সম্প্রতি সন্দেশখালি কাণ্ডেও ব্লক সভাপতি শিবু হাজরার বিরুদ্ধে রেগার টাকা গরমিল করার অভিযোগ জোরালো।   
২০২২-এর ১১ মে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে একশো দিনের প্রকল্প, অর্থাৎ রেগার বকেয়া টাকার বিষয়ে চিঠি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। সেখানে মুখ্যমন্ত্রী লেখেন,‘‘রাজ্যে গত চার মাসের বেশি মজুরির টাকা বকেয়া একশো দিনের প্রকল্পে। মজুরি ছাড়া একশো দিনের অন্যান্য ক্ষেত্র (মেটিরিয়াল কস্ট মূলত)-র টাকাও বকেয়া। সব মিলিয়ে ৬৫০০ কোটি টাকা বকেয়া। এর মধ্যে মজুরি বাবদ বকেয়া প্রায় ৩০০০ কোটি টাকা।’’ 
তারপরে কেন্দ্রীয় সরকার টাকা দেয়নি। রাজ্য সরকারও রেগার কাজ করাতে পারেনি। তাহলে ২০২৪-র ফেব্রুয়ারিতে রাজ্যের মজুরি বাবদ বকেয়ার পরিমাণ ৩৭০০কোটি টাকা হলো কী করে তা নিয়ে প্রশ্ন রয়েছে। বকেয়া পরিশোধে এই বরাদ্দ জানানো হয়েছে রাজ্য বাজেটে।
ক্ষোভ প্রশমিত করতে সব জব কার্ড হোল্ডারকে কমপক্ষে ৫০ দিন করে কাজ দেওয়ার ঘোষণাও করেছে রাজ্য তার জন্য বরাদ্দ স্পষ্ট নয় রাজ্য বাজেটে। রাজ্যে ১ কোটি ৩৬ লক্ষ ৬২ হাজার ৩০৩ জন জব কার্ড হোল্ডার রয়েছেন কেন্দ্রের রেগা প্রকল্পে। দৈনিক মজুরি ২৩৭ টাকা ধরে বছরে ৪৭ হাজার কোটি টাকা খরচ হওয়ার কথা এই প্রকল্পে।

Comments :0

Login to leave a comment