Congress

একাধিক গুরুত্বপূর্ণ সংসদীয় কমিটির পদ পাচ্ছে কংগ্রেস

জাতীয়

বৈদেশিক নীতি সংক্রান্ত স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান হচ্ছেন কংগ্রেস সাংসদ শশী থারুর। এর পাশাপাশি বর্ষীয়ান কংগ্রেস সাংসদ দ্বীগবিজয় সিংহ হচ্ছেন শিক্ষা সংক্রান্ত সংসদীয় স্ট্যান্ডিং কমিটির মাথা।
সূত্রের খবর কংগ্রেস নেতৃত্বের পক্ষ থেকে চার সংসদীয় কমিটির জন্য চারজন সাংসদের নাম পাঠানো হয়েছে কেন্দ্রীয় সরকারের কাছে। তালিকায় নাম আছে পাজ্ঞাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী চান্নির নাম। কৃষি সংক্রান্ত স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান হিসাবে চান্নির নাম পাঠানো হয়েছে কংগ্রেসের পক্ষ থেকে। 
যদিও সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যানের বিষয়ে কোনও আনুষ্ঠানিক বিজ্ঞপ্তি আসেনি, এটি শীঘ্রই সরকারের পক্ষ থেকে প্রকাশ করা হবে বলে জানা যাচ্ছে।

কংগ্রেস বৈদেশিক নীতি ছাড়াও কৃষি, পশুপালন এবং খাদ্য প্রক্রিয়াকরণ, লোকসভায় গ্রামীণ উন্নয়ন ও পঞ্চায়েতি রাজ; এবং রাজ্যসভায় শিক্ষা, মহিলা, শিশু, যুব ও ক্রীড়া দপ্তরের স্ট্যান্ডিং কমিটির চেবারম্যানের পদ পাবে।

রাজ্যসভায় কংগ্রেসের চিফ হুইপ জয়রাম রমেশ এবং লোকসভায় দলের উপনেতা গৌরব গগৈ একটি ঐক্যমতে পৌঁছানোর জন্য সরকারের সাথে আলোচনায় চালাচ্ছেন।
তাৎপর্যপূর্ণভাবে, কংগ্রেস পাঁচ বছরের ব্যবধানের পর বৈদেশিক নীতি সংক্রান্ত গুরুত্বপূর্ণ কমিটির সভাপতিত্ব করবে। থারুর সেপ্টেম্বর ২০১৪ থেকে মে ২০১৯ পর্যন্ত ওই কমিটির মাথাব ছিলেন।

সংসদীয় কমিটি গুলো সরকারকে গুরুত্বপূর্ণ বিষয় বিল আনা এবং নীতি নির্ধারণ করার সুপারিশও করে।

Comments :0

Login to leave a comment