Nirmala Sitaraman

নির্বাচনী বন্ডের নামে ‘তোলাবাজি’! এফআইআরের নির্দেশ কেন্দ্রীয় অর্থমন্ত্রীর বিরুদ্ধে

জাতীয়

ইলেক্টরাল বন্ডের মাধ্যমে অভিনব কায়দায় ‘তোলাবাজির’ অভিযোগে বিপাকে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তাঁর বিরুদ্ধে এফআইআর  করার নির্দেশ দিল আদালত। কর্নাটকের ‘জনাধিকার সংঘর্ষ সংগঠন’-এর তরফে আদর্শ আইয়ার নামে এক ব্যক্তি বেঙ্গালুরুর একটি আদালতে নির্মলার বিরুদ্ধে অভিযোগ এনেছিলেন। তারই প্রেক্ষিতে শনিবার এই নির্দেশ দিল আদালত। 
এরপরই বেঙ্গালুরুর জনপ্রতিনিধিদের বিশেষ আদালত এই ঘটনায় এফআইআর দায়ের করার নির্দেশ দেয়। নির্মলা সীতারামন ও অন্যান্যদের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে পুলিশ।
ফেব্রুয়ারিতে, সুপ্রিম কোর্ট নির্বাচনী বন্ড স্কিমকে ‘‘অসাংবিধানিক’’ বলে অভিহিত করে বাতিল করে এবং বলেছে যে এটি নাগরিকদের তথ্যের অধিকার লঙ্ঘন করেছে ওই রায়ে নির্বাচনী বন্ড ব্যবস্থাকে ‘কুইড প্রো কুয়ো’ বলে মন্তব্য করে সুপ্রিম কোর্ট। অর্থাৎ, কোনও কিছুর বিনিময়ে কাউকে সুবিধা পাইয়ে দেওয়ার ব্যবস্থা হিসাবে দেখানো হয়েছিল বিষয়টিকে। রাজনৈতিক তহবিলে স্বচ্ছতা আনতে রাজনৈতিক দলগুলিকে নগদ অনুদানের পরিবর্তে ২০১৮ সালে এই প্রকল্প চালু করেছিল কেন্দ্র।

কর্ণাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া নির্মলা সীতারামনের পদত্যাগ দাবি করেছেন এবং বলেছেন, তিন মাসের মধ্যে এই বিষয়ে রিপোর্ট জমা দিতে হবে। আদালত দুর্নীতি প্রতিরোধ আইনের ১৭(এ) ধারায় এফআইআর রুজু করে তিন মাসের মধ্যে নির্মলা ও অন্য অভিযুক্তদের বিরুদ্ধে তদন্তের রিপোর্ট জমা দিতে বলেছে।

Comments :0

Login to leave a comment