Group D

ক্যামাক স্ট্রিট থেকেই হবে মিছিল, জানিয়ে দিল আদালত

রাজ্য কলকাতা

ক্যামাক স্ট্রিট থেকে মিছিল করতে পারবেন গ্রুপ ডি চাকরি প্রার্থীরা। দীর্ঘ সাওয়াল জবাবের পর পূর্বের রায়ই বহাল রাখলেন বিচারপতি জয় সেনগুপ্ত। ২৭ সেপ্টেম্বর ৪০০ দিন পূর্ণ হচ্ছে তাদের ধর্ণা অবস্থানের। সেই বিষয়কে মাথায় রেখে বঞ্চিত গ্রুপ ডি চাকরি প্রার্থীরা মহা মিছিলের ডাক দিয়েছে, কলকাতা পুলিশের কাছে অনুমতি চাইলে পুলিশের পক্ষ থেকে কোন অনুমতি দেওয়া হয়নি। হাই কোর্টের দ্বারস্থ হয়ে অনুমতি আদায় করেন চাকরি প্রার্থীরা।

হাই কোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে পাল্টা রিকলিং করেন সরকার পক্ষের আইনজীবী। সোমবার বিচারপতি জয় সেনগুপ্তর ডিভিসন বেঞ্চে সেই মামলার শুনানি ছিল সোমবার। চাকরি প্রার্থীদের যেই রাস্তা দিয়ে মিছিল করবেন বলে জানিয়েছেন তা হচ্ছে থিয়েটার রোড ও ক্যামাক স্ট্রিট সংযোগস্থলে জমায়েত করে তারা নিজাম প্যালেস, এক্সাইড মোড়, আশুতোষ মুখার্জী রোড হয়ে হাজরা মোড়ে গিয়ে শেষ করবেন মিছিল। সোমবার শুনানি হলেও হাই কোর্টের পক্ষ থেকে কোন রায় দেওয়া হয়নি।

 

আন্দোলনরত চাকরি প্রার্থীদের কথায় লেখা পরীক্ষায় এবং ইন্টারভিউতে যারা পাশ করেছেন তাদের নিয়োগ হয়নি। ২০১৬ সালে ৬০ হাজার গ্রুপ ডি নিয়োগের কথা হলেও ৫৪২২ জনের একটি নিয়োগ তালিকা প্রকাশ করা হয়। সেই নিয়োগে দুর্নীতি হয়েছে বলে আদালতে অভিযোগ জানিয়েছেন চাকরি প্রার্থীদের।

চাকরি প্রার্থীদের পক্ষ থেকে আদালতে সাওয়াল করেন কৌস্তভ বাগচী। তিনি বলেন, ‘‘ক্যামাক স্ট্রিটে কারুর একজন অফিস আছে বলে সেই রাস্তায় মিছিল না করতে দেওয়ার জন্য রাজ্য সরকারের এই অতি সক্রিয়তা। তবে আদালত সরকারের কোন যুক্তিকে মান্যতা দেয়নি।’’ সোমবার রাজ্য সরকারের আইনজীবীর পক্ষ থেকে দাবি করা হয় যে যেই রাস্তা দিয়ে মিছিল যাবে সেখানে একাধিক স্কুল থাকার কারণে রাস্তায় জানজট তৈরি হবে। বিচারপতি সেনগুপ্ত সরকারের সেই যুক্তি খারিজ করে দেন।

এর আগে ডিএ আন্দোলনকারিদের মিছিল ক্যামাক স্ট্রিটে অভিষেক ব্যানার্জির অফিসের সামনে দিয়ে গিয়েছে। সেই মিছিলও যাতে না হয় তার জন্য চেষ্টা চালায় রাজ্য সরকার। কিন্তু আদালতে তাদের মুখ পোড়ে। এবার প্রথমবার কোন চাকরি প্রার্থীদের মঞ্চের মিছিল ক্যামাক স্ট্রিটের অফিসের সামনে দিয়ে যাবে। 

Comments :0

Login to leave a comment