Imran Khan

তিন বছর হাজতবাস ইমরান খানের

আন্তর্জাতিক

তিন বছরের জেল হলো পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের। আর্থিক দুর্নীতি মামলায় নাম জড়ায় প্রাক্তন প্রধানমন্ত্রীর। এদিন সেই মামলায় ইমরানকে তিন বছরের হাজতবাসের রায় দিয়েছে আদালত। এছাড়া আদালতের পক্ষ থেকে রায়ে বলা হয়েছে যে, পাঁচ বছর ইমরান কোনও রাজনৈতিক কর্মকান্ডের সাথে যুক্ত থাকতে পারবেন না।


ইমরানের বিরুদ্ধে অভিযোগ ওঠে যে প্রধানমন্ত্রী থাকাকালীন বিভিন্ন দেশ থেকে যে উপহার তিনি পেয়েছিলেন তা আইন অনুযায়ী সরকারের কোষাগারে জমা করেননি।
এদিন ইসলামাবাদ আদালতের পক্ষ থেকে বিচারপতি হুমায়ুন দিলাওয়ার ইমরান খানের সাজা ঘোষণা করেন। যদিও এদিনও ইমরান দাবি করেছেন যে তিনি নির্দোষ। ইমরান খানের আইনজীবীরা পাকিস্তানের সংবাদমাধ্যমকে জানিয়েছেন যে তাঁরা এই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতের দ্বারস্থ হবেন। তাঁদের কথায়, ইমরানের পক্ষে কোনও সাক্ষ্য এবং প্রমাণ দাখিল করার সময় দেয়নি আদালত। এমনকি আইনজীবীদের ঠিক ভাবে সওয়ালও করতে দেওয়া হয়নি।


গত বছর আস্থা ভোটে হেরে যান ইমরান খান। তারপর থেকেই সেনা বাহিনীর বিরুদ্ধে লাগাতার আক্রমণ শানাতে থাকেন তিনি। চলতি বছর মে মাসে এই মামলায় ইমরানকে গ্রেপ্তার করতে গেলে উত্তপ্ত হয়ে ওঠে পরিস্থিতি। সেনা নামিয়ে গ্রেপ্তার করা হয় পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রীকে। পরে যদিও জামিনও পেয়েছিলেন তিনি। টলমলে অর্থনীতি নিয়ে ভোটের মুখে পড়তে চলেছে পাকিস্তান। তার আগে বিরোধী পিটিআই’র প্রধান ইমরানের কারাবাসের সাজা রাজনীতিতে গভীর প্রভাব ফেলতে চলেছে।  

Comments :0

Login to leave a comment