HANGZOU ASIAD

হাংঝৌ এশিয়াডে নতুন পরীক্ষা ভারতের

খেলা

2023 ASIAN GAMES INDIA ASIAN GAMES INDIAN SPORTS BENGALI NEWS

চীনের হাংঝৌ শহরে ২০২২ সালের জুলাই মাসে  অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ১৯তম এশিয়ান গেমসের। কোভিডের জন্য সেই টুর্নামেন্ট পিছিয়ে গিয়েছে ১ বছরেরও বেশি সময়। ২০২২ সালের বদলে ২০২৩ সালের ১৯ সেপ্টেম্বর শুরু হয়েছে এশিয়াড। যদিও এশিয়ান গেমসের আনুষ্ঠানিক উদ্বোধন হবে শনিবার। 

চলতি এশিয়াডে অংশ নিয়েছেন মোট ৬৫৫জন ভারতীয় প্রতিযোগী। রেকর্ড বইয়ের দিকে তাকালে এশিয়ান গেমসে ভারতের রেকর্ড নেহাত ফেলনা নয়। 

১৯৫১ সালে নয়াদিল্লি গেমসের হাত ধরে পথ চলা শুরু হয় এশিয়াডের। উদ্বোধনী টুর্নামেন্টে ১৫টি সোনা, ১৬টি রুপো এবং ২০টি ব্রোঞ্জ পদক সহ মোট ৫১টি পদক নিয়ে সেবার পদক তালিকার দ্বিতীয় স্থানে ছিল ভারত। নয়াদিল্লি এশিয়াডের পুরুষ ফুটবল বিভাগে সোনা জেতে শৈলেন মান্নার ভারত। ফাইনালে ইরানকে ১-০ গোলে হারায় ভারতীয় দল। গ্যালারিতে উপস্থিত স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু।

এরপর ১৯৮২ সালে ফের নয়াদিল্লিতে এশিয়াডের আসর বসে। সেবার ১৩টি সোনা, ১৯টি রুপো এবং ২৫টি ব্রোঞ্জ মেডেল জিতলেও, মোট ৫৭টি মেডেল নিয়ে পদকতালিকার পঞ্চম স্থানে সন্তুষ্ট থাকতে হয় ভারতকে। 

এশিয়াডের ইতিহাসে ভারতের জন্য সব থেকে মেডেল বহুল বছর ছিল ২০১৮ সাল। ইন্দোনেশিয়ার জাকার্তা শহরে অনুষ্ঠিত টুর্নামেন্টে ভারত ৭০টি মেডেল জেতে। এর মধ্যে সোনার মেডেল ১৬টি, রুপোর মেডেল ২৩টি এবং ব্রোঞ্জ রয়েছে ৩১টি। বিপুল সংখ্যক মেডেল জিতলেও পদক তালিকায় অষ্টম স্থানে শেষ করতে হয় ভারতকে। 

২০১৮’র এশিয়াডে জ্যাভলিন থ্রো-এ সোনা জেতেন নীরজ কুমার। সেই ছিল তাঁর স্বপ্নের দৌড়ের শুরু। এর ৩ বছর পর অলিম্পিকেও সোনা জেতেন এই ভারতীয় ক্রীড়াবিদ। 

একইসঙ্গে এশিয়াডের মঞ্চে টেবিল টেনিসেও প্রথম বারের জন্য মেডেল জেতে ভারত। পুরুষ সিঙ্গেলস এবং মিক্সড ডাবল্‌স ইভেন্টে জোড়া ব্রোঞ্জ জেতেন ভারতীয় ক্রীড়াবিদরা। 

ভারতীয় ক্রীড়া মহলের আশা, জাকার্তা গেমসের সাফল্যকে হাংঝৌ গেমসে ছাপিয়ে যাওয়া সম্ভব। 

এখনও অবধি এশিয়াডে সবথেকে বেশি মেডেল গিয়েছে চীনের ক্যাবিনেটে। ১৪৭৩টি সোনা, ৯৯৪টি রুপো এবং ৭২০টি ব্রোঞ্জ সহ সর্বমোট ৩১৮৭টি মেডেল জিতেছেন চীনের ক্রীড়াবিদরা। 

তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে জাপান। এখনও অবধি তাঁদের সংগ্রহ ১০৩১টি সোনা, ১০৩৭টি রুপো এবং ৯৮৫টি রুপো সহ মোট ৩০৫৪টি মেডেল। তৃতীয় স্থানে রয়েছে দক্ষিণ কোরিয়া। সোনা, রুপো এবং ব্রোঞ্জ মিলিয়ে তাঁদের ঝুলিতে রয়েছে মোট ২২৩৫টি মেডেল। 

এই তালিকায় ভারত রয়েছে পঞ্চম স্থানে। ১৯৫১ সাল থেকে ২০১৮ সাল অবধি সবকটি এশিয়াডে অংশ নিয়ে ভারত জিতেছে মোট ৬৭২টি মেডেল। এরমধ্যে সোনার মেডেল ১৫৫টি, রুপো ২০১টি এবং ৩১৬টি ব্রোঞ্জ পদক। ৬৭২টি’র মধ্যে সবথেকে বেশি, অর্থাৎ ২৫৪টি মেডেল এসেছে অ্যাথলেটিক্স থেকে। এরপর রয়েছে কুস্তি(৫৯), শুটিং(৫৮) এবং বক্সিং(৫৭)। 

 

Comments :0

Login to leave a comment