KERALA NEW SYLLABUS

মুঘল শাসন, গান্ধীর হত্যাকান্ড, পড়াবে কেরালা

জাতীয়

KERALA SCHOOL NCERT BJP RSS CPIM

এনসিআরটি’র তরফে স্কুল স্তরের পাঠ্যসূচি থেকে ছাঁটা হয়েছে ডারউইনের বিবর্তনবাদ। একইসঙ্গে মুঘল শাসনের ইতিহাস, গান্ধীজীর হত্যাকান্ড। এবং তার পরবর্তীতে আরএসএস’র নিষিদ্ধ হওয়ার ঘটনাক্রমও বাদ গিয়েছে স্কুলের সিলেবাস থেকে। বিশেষজ্ঞ মহল থেকে শুরু করে ছাত্র-সংগঠনগুলির অভিযোগ, আরএসএস’র মতাদর্শের ঊল্টোদিকে অবস্থান করা যাবতীয় বিষয়কে সিলেবাস থেকে বাদ দিচ্ছে কেন্দ্র। এরফলে পড়াশোনার মান নিয়ে উঠছে গুরুতর প্রশ্ন।

এর পাল্টা কেরালা সরকারের তরফে জানানো হয়েছে, কেন্দ্রীয় পাঠ্যসূচি থেকে বাদ যাওয়া সমস্ত বিষয়গুলিকে কেরালার স্কুলে পড়ানো হবে। এরজন্য মূল পাঠ্য বইয়ের পাশাপাশি সহায়িকা বই ছাপানো হবে। মঙ্গলবারের বৈঠক থেকে এমনই সিদ্ধান্ত নিয়েছে কেরালার স্টেট কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং। 

বৈঠক থেকে কেরালার শিক্ষামন্ত্রী ভি শিবনকুট্টিকে দায়িত্ব দেওয়া হয় এই বিষয়ে রাজ্য সরকারের সঙ্গে সংযোগ গড়ে তুলে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে।  

কেরালা সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে শনিবার বিবৃতি দিয়েছে এসএফআই। 

শনিবারই আরএসএস’র মুখপত্র অর্গানাইজারে এই সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবেদন প্রকাশিত হয়। অর্গানাইজারের অভিযোগ, তোষণমূলক দৃষ্টিভঙ্গি নিয়ে চলছে কেরালার বামফ্রন্ট সরকার। জাতীয়তাবাদ বিরোধী আদর্শকে প্রশ্রয় দেওয়া হচ্ছে। তারফলেই পাঠ্যসূচি থেকে বাদ যাওয়া বিষয়গুলিকে পুনরায় সিলেবাসে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

সিলেবাসে এমন পরিবর্তনে যদিও প্রবল ক্ষোভ জানিয়েছেন দেশের শীর্ষস্তরের বিজ্ঞানী, শিক্ষাবিদ, ইতিহাসবিদরা। বিকৃত অবৈজ্ঞানিক সিলেবাস ভবিষ্যৎ প্রজন্মের ওপর, দেশের ভবিষ্যতের ওপরেই আঘাতের সামিল, বলেছেন তাঁরা।

Comments :0

Login to leave a comment