BRAZIL POLITICS

ব্রাজিলের পরিকাঠামো ঢেলে সাজানোর সিদ্ধান্ত লুলার

আন্তর্জাতিক

lula da silva brazil left politics left politics in brazil bengali news

ব্রাজিলের পরিকাঠামো ঢেলে সাজানোর উদ্যোগ নিল সেদেশের লুলা সরকার। শুক্রবার বামপন্থী ওয়ার্কার্স পার্টির রাষ্ট্রপতি লুলা ডা সিলভা ঘোষণা করেছেন, পরিকাঠামো গড়ে তোলার জন্য ১ ট্রিলিয়ন রিয়াল বা ২০০ বিলিয়ান মার্কিন ডলার খরচ করা হবে। লুলা জানিয়েছেন, এই বিপুল রাষ্ট্রীয় বিনিয়োগের ফলে কর্মসংস্থানের হারও বৃদ্ধি পাবে দেশে। 

লুলা প্রশাসনের তরফে এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে গ্রোথ অ্যাক্সেলারেশন প্রোগ্রাম বা পিএসি। এই প্রকল্পের আওতায় নতুন জাতীয় সড়ক, বন্দর তৈরির পাশাপাশি ব্রাজিল জুড়ে থাকা অসংখ্য বস্তি বা ‘ফ্ল্যাভেলা’ সংস্কারের কাজেও হাত দেওয়া হবে। ফ্ল্যাভেলাগুলিকে বন্যার হাত থেকে রক্ষার বিষয়ে জোর দেওয়া হবে। 

লুলা জানিয়েছেন, ব্রাজিলের সমস্ত প্রদেশের গভর্নর এবং মেয়রদের সঙ্গে পরামর্শ করেই এই প্রকল্পে হাত দেওয়া হয়েছে। প্রতিটি প্রদেশের নিজস্ব চাহিদা রয়েছে। যতদূর সম্ভব সেই চাহিদা পূরণ করার চেষ্টা হয়েছে। 

প্রকল্প ঘোষণা হলেও এই বিপুল পরিমাণ অর্থ কিভাবে জোগাড় হবে তা এদিন স্পষ্ট করে বলেননি লুলা। ৩১ আগস্ট ব্রাজিলের সংসদে এই প্রস্তাব পেশ হবে। মনে করা হচ্ছে, সেখানেই সবিস্তারে আর্থিক দিকটি তুলে ধরবেন তিনি। 

ইতিমধ্যেই লুলা শিবিরের তরফে এই প্রকল্পের সমর্থনে প্রচার শুরু হয়ে গিয়েছে। ব্রাজিলের অর্থমন্ত্রী ফার্নান্দো হাদাত জানিয়েছেন, রাষ্ট্রীয় বিনিয়োগ ছাড়া কর্মসংস্থান সৃষ্টি সম্ভব নয়। গত ১০ বছর ধরে ব্রাজিলের অর্থনীতি বার্ষিক ১ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে। আমাদের এই দুষ্টচক্র থেকে বেরিয়ে আসতে হবে। 

বিশেষজ্ঞদের তরফেও ঢালাও প্রশংসা কুড়োচ্ছে লুলার স্বপ্নের এই প্রকল্প। সংবাদ সংস্থা এপি’র প্রতিবেদন অনুযায়ী, রিও ডি জেনেইরো বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক গিলবার্তো ব্রাগা জানিয়েছেন, এটি অত্যন্ত সাহসী একটি পদক্ষেপ। লুলা চাইছেন তৃতীয়বার ব্রাজিলের রাষ্ট্রপতি হিসেবে নিজের মেয়াদকালকে মানবসম্পদ উন্নয়নের নিরিখে স্মরণীয় করে রাখতে। সেই সাফল্যের খিদে এই প্রকল্পে স্পষ্ট হয়েছে। 

যদিও বিরোধীদের তরফে দাবি করা হয়েছে, বৃহৎ অঙ্কের এই প্রকল্পের মাধ্যমে দুর্নীতির দরজা খুলে দেওয়া হবে। তাঁদের দাবি, কোনও পরিকল্পনা ছাড়াই প্রকল্প হাতে নেওয়া হয়েছে। 

Comments :0

Login to leave a comment