MIRABAI CHANU

চানু শেষ করলেন ষষ্ঠ স্থানে

খেলা

Mirabai chanu weight lifting bengali news

নজর ছিল তাঁর দিকে। অলিম্পিকে পদক, কমনওয়েলথ গেমসে সোনা জেতার পর এশিয়ান চ্যাম্পিয়নশিপে মীরাবাঈ চানুর হতাশাজনক পারফরম্যান্স। পারলেন না দেশের জন্য পদক আনতে। এত পরিশ্রম-নিষ্ঠা স্রেফ জলে গেল। ফাইনালে উঠলেও, চূড়ান্ত পর্যায়ে শেষ করেন ষষ্ঠ স্থানে। এমন পারফরম্যান্স একেবারেই চানুসুলভ নয়। কারণ, তাঁর থেকে দেশ পদকের প্রত্যাশা করে। 

গত দু’বছর ধরে তিনি যে ছন্দে রয়েছেন, স্বাভাবিকভাবেই এমন প্রত্যাশা তৈরি হয়েছে দেশবাসীর। চানুর কাছে। সাধ্য মতো চেষ্টা করেছিলেন, হয়তো দিনটি চানুর ছিল না।

৪৯ কেজি বিভাগে স্ন্যাচে তুলেছেন ৮৮ কেজি। ক্লিন অ্যান্ড জার্কে তোলেন ১০৯ কেজি। সবমিলিয়ে ১৯৪ কেজি ওজন তুলেছেন ২৮ বছর বয়সী ভারোত্তলক। তাঁর ব্যক্তিগত রেকর্ডের থেকেও ১৩ কেজি কম তুলেছেন চানু। ১৯৪ কেজি তোলার পরই নাম প্রত্যাহার করে নেন তিনি। শেষ দু’টি ক্লিন অ্যান্ড জার্কের ওজন আর তোলেননি। যদিও কোরিয়ায় চানুর পারফরম্যান্স নিয়ে খুব চিন্তিত নন কোচ বিজয় শর্মা। চানুর ইভেন্ট শুরুর আগে তিনি জানিয়েছিলেন, আমাদের লক্ষ্য ছিল এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করা। হালকাভাবেই নিচ্ছি প্রতিযোগিতাটা।

’ আরও জানিয়েছেন, ‘অলিম্পিকের বছরে আমরা বিশ্বরেকর্ড গড়তে চাই। চানু বয়সটাও আমাদের মাথায় রাখতে হবে। ও এখন আর বাচ্চা নয়। ওর শরীরের আরও যত্নের প্রয়োজন।’ 
এশিয়ান চ্যাম্পিয়নশিপে পদক না এলেও আগামী বছর অলিম্পিকে চানু যোগ্যতা অর্জন করতে পারবেন কি না? এটা চিন্তার কোনও বিষয় নয়। কারণ, অলিম্পিক যোগ্যতা অর্জন ক্রমতালিকায় ৪৯ কেজি বিভাগে চানু রয়েছেন দ্বিতীয় স্থানে। মোট ১২ জন ভারোত্তলক প্যারিস অলিম্পিকে যোগ্যতা অর্জন করবেন।  

Comments :0

Login to leave a comment