NO CONFIDENCE PARLIAMENT

অনাস্থার মোকাবিলা করবে পাঁচ কেন্দ্রীয় মন্ত্রী
তৃণমূল আবার ওয়াক আউট করবে না তো?

জাতীয়

পাঁচ জন কেন্দ্রীয় মন্ত্রী বিজেপির পক্ষ থেকে আলোচনা করবে অনাস্থা প্রস্তাবের ওপর। 
কারা আলোচনা করবেন?
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, স্মৃতি ইরানি, জ্যাোতিরাদিত্য সিন্ধিয়া এবং কিরেন রিজিজু। এছাড়া শাসক শিবিরের পক্ষ থেকে আরও দশ জন সাংসদ মোকাবিলা করবে অনাস্থার। মণিপুর নিয়ে শাসক শিবির যে চাপে রয়েছে তা তাদের আলোচক তালিকা থেকে স্পষ্ট। অন্যদিকে বিরোধী শিবিরের পক্ষ থেকে রাহুল গান্ধী অনাস্থার ওপর আলোচনা করবেন। তার সাথে অংশ নেবেন সিপিআই(এম) সহ বিভিন্ন বিরোধী দলের সাংসদরা।  কংগ্রেস সাংসদ গৌরব গগৈ এদিন অনাস্থা প্রস্তাব উত্থাপন করেছেন। তিনি প্রশ্ন তোলেন, কেন প্রধানমন্ত্রী মণিপুর যাননি।


এই নিয়ে দ্বিতীয় বার অনাস্থার মুখোমুখি হলেন নরেন্দ্র মোদি। ২০১৮ সালে তার সরকার অনাস্থার মুখোমুখি হয়। সেবার চন্দ্রবাবু নাইডুর দল তেলেগু দেশম অনাস্থা আনে। 
কিন্তু এবার অনাস্থার প্রেক্ষিত পুরোপুরি আলাদা। অশান্ত মণিপুর নিয়ে সংসদে প্রধানমন্ত্রী যাতে মুখ খোলেন, নিজের ‘মনের কথা’ বলেন তার জন্য কংগ্রেস সাংসদ গৌরব গগৈ অনাস্থা প্রস্তাব এনেছেন। মঙ্গলবার থেকে সেই প্রস্তাবের ওপর আলোচনা শুরু হয়েছে। ১০ আগস্ট প্রধানমন্ত্রী বক্তব্য রাখবেন। 
বাদল অধিবেশনের প্রথম দিন থেকেই বিরোধীরা দাবি জানিয়ে আসছেন মণিপুর নিয়ে বিবৃতি দিতে হবে নরেন্দ্র মোদিকে। প্রথম দিকে বিজেপি রাজি হয়নি। পরে চাপে পড়ে তারা জানান যে প্রধানমন্ত্রী নন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বিবৃতি দেবেন। মানেননি বিরোধীরা। দফায় দফায় উত্তপ্ত হয়ে ওঠে সংসদ। 
এক প্রকার বাধ্য হয়ে অনাস্থা প্রস্তাব আনে বিরোধীরা। 


উল্লেখ্য এদিন রাজ্যসভার অধিবেশন শুরুতে রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড়ের সাথে বিতন্ডায় জড়িয়ে পড়েন তৃণমূল সাংসাদ ডেরেক ওব্রায়ন। ধনখড় তাকে বাকি অধিবেশনের জন্য সাসপেন্ড করেন। ডেরেক যখন সাসপেন্ড হলেন তখন কোন প্রতিবাদ করলো না তৃণমূল। এখনও পর্যন্ত দলের পক্ষ থেকে কোন বিবৃতি নেই। দিব্য রাজ্যসভা ছেড়ে বেরিয়ে যান তৃণমূল সাংসদ। 
ডেরেক সাসপেন্ড। আজ থেকে শুরু হলো অনাস্থা প্রস্তাবের ওপর আলোচনা। ১০ তারিখ ভোট। তৃণমূল কি থাকবে তাতে? নাকি ডেরেকের বিষয়টাকে অজুহাত করে ফের বিজেপির প্রতি নিজেদের আনুগত্য প্রমান করতে ‘ওয়াক আউট’ করবে তারা?

Comments :0

Login to leave a comment