SFI CU

২০ ফেব্রুয়ারি কলকাতা বিশ্ববিদ্যালয় অভিযান এসএফআইয়ের

রাজ্য কলকাতা

‘‘শিক্ষাক্ষেত্র বাঁচাতে, ছাত্র সমাজ বাঁচাতেচ চাই ছাত্র সংসদ নির্বাচন’’ স্লোগানকে সামনে রেখে ২০ ফেব্রুয়ারি কলকাতা বিশ্ববিদ্যালয় অভিযানের ডাক দিয়েছে এসএফআই কলকাতা জেলা কমিটি।

সাধারণত নবান্ন অভিযান, রাজভবন অভিযানের মতো বড় কর্মসূচিতে নিতে দেখা গিয়েছে এসএফআইকে। কিন্তু তৃণমূল শাসনে বিশ্ববিদ্যালয় গুলির বেহাল দশার বিরুদ্ধে এবার বিশ্ববিদ্যালয় অভিযানে নামলো এসএফআই। সংগঠনের কলকাতা জেলার সভাপতি দেবাজ্ঞন দে বলেন, ‘‘বিশ্ববিদ্যালয়ের অচলাবস্থা কাটাতে, ছাত্রছাত্রীদের দাবিদাওয়াকে সামনে রাখতে ক্যাম্পাসকে গুন্ডামুক্ত করতে হবে। সেটার জন্য দরকার ছাত্র সংসদ নির্বাচন। গুন্ডা কন্ট্রোলে ক্যাম্পাস দখল রাখতে তৃণমূল সরকার নির্বাচন বন্ধ রেখেছে পাঁচ বছর। অবিলম্বে ছাত্র ভোটের দাবি সহ পাঁচ দফা দাবিতে ২০ তারিখ কলকাতা বিশ্ববিদ্যালয়ে যাবো আমরা।’’

শুধু কলকাতা বিশ্ববিদ্যালয় নয়। সম্প্রতি রাজ্যের একমাত্র কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় অভিযান করেছে এসএফআই। 

কলকাতা বিশ্ববিদ্যালয়কে কেন্দ্র করে একাধিক জটিলতা বার বার সামনে এসেছে। সোনালী চক্রবর্তী উপাচার্য পদ ছাড়ার পর এখনও পর্যন্ত কোন স্থায়ী উপাচার্য পায়নি শতাব্দী প্রাচীন বিশ্ববিদ্যালয়। তাছাড়া বিগত কয়েক বছরে লাফিয়ে লাফিয়ে বেড়েছে সেমিস্টারের খরচ। বন্ধ করে দেওয়া হয়েছে একের পর এক ফেলোশিপ। যার জন্য সমস্যায় পড়তে হয়েছে অর্থীক ভাবে পিছিয়ে পড়া পরিবার থেকে আসা পড়ুয়াদের। 

এসএফআই কলকাতা বিশ্ববিদ্যালয় আঞ্চলিক কমিটির সম্পাদক সম্পৃক্তা বোসের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘‘এই সরকারের আমলে বিশ্ববিদ্যালয়ে কোন পরিকাঠামো গত উন্নয়ন হয়নি। ছাত্র ছাত্রীদের ফেলোশিপ বন্ধ করে দেওয়া হচ্ছে। কোন স্থায়ী ভিসি নেই। সেমিস্টারের ফি বাড়িয়ে দেওয়া হয়েছে। এই সবের বিরুদ্ধে আমরা বহুবার কর্তৃপক্ষেকে চিঠি দিয়েছি, কিন্তু কোন কাজ হয়নি। তাই দায়িত্বশীল ছাত্র সংগঠন হিসাবে আমরা আগামী ২০ ফেব্রুয়ারি কলকাতা বিশ্ববিদ্যালয় অভিযানের ডাক দিয়েছি।’’ 

Comments :0

Login to leave a comment