SFI PRESS CONFERENCE

ছাত্র সংসদ নির্বাচনের দাবিতে গণভোটের ডাক এসএফআই’র

রাজ্য কলকাতা

SFI NEW EDUCATION POLICY BENGALI NEWS

দীর্ঘদিন ধরেই রাজ্যে বকেয়া রয়েছে ছাত্র সংসদ নির্বাচন। অবিলম্বে নির্বাচনের দাবিতে ক্যাম্পাসে ক্যাম্পাসে গণভোটের আয়োজন করবে এসএফআই। একইসঙ্গে সমস্ত কলেজ বিশ্ববিদ্যালয় এবং হাইস্কুলের গেটে জাতীয় শিক্ষানীতি বিরোধী প্রচার চালাবেন এসএফআই কর্মীরা। করা হবে সংগ্রহও। সোমবার সাংবাদিক সম্মেলন থেকে এমনটাই জানাল এরাজ্যের এসএফআই নেতৃবৃন্দ।

সোমবার কলকাতার দীনেশ মজুমদার ভবনে এক সাংবাদিক বৈঠকের আয়োজন করেছিল এসএফআই পশ্চিমবঙ্গ রাজ্য কমিটি। সাংবাদিক বৈঠকে সংগঠনের রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্য বলেন, কেন্দ্রীয় সরকার নয়া জাতীয় শিক্ষানীতি (এনইপি) ঘোষণা করেছে। এ রাজ্যের সরকার তার মৌখিক বিরোধিতা করে বিকল্প শিক্ষানীতির কথা ঘোষণা করে। কিন্তু সেই শিক্ষানীতিতে চোখ বোলালেই স্পষ্ট, কেন্দ্রীয় শিক্ষানীতিকেই কার্যত নকল করেছে রাজ্য। তার ফলে রাজ্যের শিক্ষাক্ষেত্র ক্রমেই বেসরকারি হাতে চলে যাচ্ছে। নিয়ম করে ফেলোশিপ কমানো হচ্ছে। শিক্ষা কেবলমাত্র ধনী পরিবারের ছাত্রছাত্রীদের নাগালে থাকছে। এর প্রতিবাদেই আন্দোলনের ডাক দেওয়া হচ্ছে। 

সৃজন ভট্টাচার্য এদিন বলেন, চলতি শিক্ষাবর্ষে রেকর্ড হারে কমেছে মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা। ২০২২ সালে এ রাজ্যের মাধ্যমিক পরীক্ষার্থীদের সংখ্যা ছিল ১০ লক্ষ ৯৮ হাজার। ২০২৩ সালে সেটা কমে দাঁড়িয়েছে সাত লক্ষেরও কমে। রাজ্যের শিক্ষাদপ্তর কোনওভাবেই এই ব্যর্থতার দায় এড়াতে পারে না। এই বেনজির ব্যর্থতার জন্য আমরা শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর পদত্যাগের দাবি করছি। 

এসএফআই নেতৃবৃন্দ জানিয়েছেন, এনইপি বিরোধিতার পাশাপাশি ক্যাম্পাসে গণতন্ত্র ফেরানোর দাবিতেও তাঁরা সরব হবেন। রাজ্যের সমস্ত কলেজ বিশ্ববিদ্যালয় এবং হাইস্কুলের গেটে ছাত্র সংসদ নির্বাচনের দাবিতে সই সংগ্রহ করা হবে। সই সংগ্রহ শেষে ৫ মার্চ থেকে ১১ মার্চ সমস্ত জেলা সদরে মিছিল এবং সমাবেশ করা হবে। রাজ্য প্রশাসন সহযোগিতা না করলে আইন অমান্যের পথেও হাঁটতে পারেন ছাত্ররা। এর পাশাপাশি ১৫ ফেব্রুয়ারি থেকে ১৫ মার্চ অবধি রাজ্যের কলেজ এবং বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলিতে ছাত্রভোটের দাবিতে গণভোট নেওয়া হবে। তৃণমূল ছাত্র পরিষদ সাধারণ ছাত্রছাত্রীদের মত প্রকাশে বাধা দিলে ক্যাম্পাসের মধ্যেই প্রতিরোধ করবেন এসএফআই কর্মী সমর্থকরা। 

ছাত্র নেতৃত্ব জানিয়েছেন, ২০২৩ সালের ২৩ মার্চ সারা দেশ জুড়ে নিজেদের সংগঠনের শতবর্ষ পালন করবেন আরএসএস কর্মীরা। এর পালটা, সেই দিন গণতন্ত্র এবং ধর্মনিরপেক্ষতার আদর্শ প্রচারে সামিল হবেন এসএফআই কর্মীরা। ভগৎ সিংয়ের ভারতবর্ষ বনাম আরএসএস’র ভারত স্লোগানকে সামনে রেখে প্রচার অভিযান চালানো হবে। বিভিন্ন সংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি জোর দেওয়া হবে সেমিনার এবং শিক্ষা শিবিরে। 

এদিন সৃজন ভট্টাচার্য হুঁশিয়ারি দিয়ে বলেন, জেলা ভিত্তিক কর্মসূচির পরে রাজ্য সরকার ছাত্র সংসদ নির্বাচনের দাবি মেনে নিলে ভালো। নইলে ২ এপ্রিল কলকাতায় ব্যাপক জমায়েত করবেন ছাত্ররা। প্রসঙ্গত, ২০১৩ সালের ২ এপ্রিল এসএফআই’র রাজভবন অভিযানে অংশ নিয়ে পুলিশি নৃশংসতায় শহীদ হন সুদীপ্ত গুপ্ত। সেই অভিযানও ছাত্র সংসদ নির্বাচনের দাবিতে সংগঠিত হয়েছিল। 

এর পাশাপাশি রাজ্যের প্রযুক্তি বিশ্ববিদ্যালয়( ম্যাকাউট)-এর রেজাল্ট সংক্রান্ত জটিলতা নিয়েও সরব হয় এসএফআই। বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের অভিযোগ, পঞ্চম এবং সপ্তম সেমিস্টারের রেজাল্ট অসম্পূর্ণ রয়েছে। কলেজগুলি এবং বিশ্ববিদ্যালয় নিজেদের মধ্যে দায় ঠেলাঠেলি করে চলেছে। এসএফআই জানায়, অবিলম্বে পূর্ণাঙ্গ রেজাল্ট প্রকাশ করতে হবে বিশ্ববিদ্যালয়কে।

 

Comments :0

Login to leave a comment