QATAR WORLD CUP TICKET SALES

কোন কোন দেশের সমর্থকরা ভরাচ্ছেন বিশ্বকাপের মাঠ

খেলা

FIFA QATAR 2022 WORLD CUP FOOTBALL বিশ্বকাপে টিকিট বিক্রির নিরিখে এগিয়ে কে?

একেবারে শেষ পর্যায়ে  ২০২২ ফুটবল বিশ্বকাপ। আরব বিশ্বের প্রথম দেশ হিসেবে এবারের বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেয়েছে কাতার। সারা বিশ্বের ফুটবল প্রেমী মানুষ বিশ্বকাপের স্বাদ পেতে ভিড় জমিয়েছেন কাতারে। মাঠের খেলার নিরিখে ইতিমধ্যেই শেষ চারে পৌঁছে গিয়েছে আর্জেন্টিনা, ক্রোয়েশিয়া, মরোক্কো এবং ফ্রান্স। কিন্তু কোন দেশের সমর্থকরা সব থেকে বেশি টিকিট কেটেছেন? 

ফিফার দেওয়া হিসেব অনুযায়ী, টিকিট বিক্রির নিরিখে দশ নম্বরে রয়েছে থমাস মুলারের দেশ জার্মানি। প্রিয় দলের জয় দেখার জন্য টিকিট কেটেছিলেন ৩৮,১১৭জন জার্মান। যদিও গ্রুপ স্টেজ থেকেই বিদায় নিতে হয়েছে জার্মানিকে। 

জার্মানির ঠিক পরেই, নবম স্থানে রয়েছে ব্রাজিল। বিশ্বকাপ শুরুর আগে ব্রাজিল দলকে কাপ জেতার অন্যতম দাবিদার মনে করা হচ্ছিল। সেই প্রত্যাশা নিয়েই ৩৯,৫৪৬ জন ব্রাজিলিয়ান খেলা দেখার টিকিট কেটেছিলেন। যদিও কোয়ার্টার ফাইনালেই শেষ হয়ে গিয়েছে ব্রাজিলের যাবতীয় স্বপ্ন।

টিকিট বিক্রির নিরিখে সপ্তম স্থানে রয়েছেন আর্জেন্টিনার মানুষ। মেসির হাতে বিশ্বকাপ দেখার টানে ৬১,০৮৩ জন আর্জেন্টাইন পাড়ি জমিয়েছেন কাতারে। এখনও অবধি তাঁদের নিরাশ করেননি ফুটবলের রাজপুত্র। গোলের নিরিখে চলতি বিশ্বকাপেই ছুঁয়ে ফেলেছেন নিজের দেশের অপর কিংবদন্তী মারাদোনাকে। 

এই তালিকার ষষ্ঠ স্থানে রয়েছে সংযুক্ত আরব আমিরশাহী। আমিরশাহীর জাতীয় দল বিশ্বকাপ খেলার ছাড়পত্র পায়নি। কিন্তু তার পরোয়া না করেই প্রতিবেশি কাতারে পাড়ি জমিয়েছেন ফুটবলপ্রেমী হিসেবে পরিচিত আমিরশাহীর মানুষ। তাঁরা কেটেছেন ৬৬,১২৭টি টিকিট। 

প্রায় লাখ খানেক টিকিট কেটে পঞ্চম স্থানে রয়েছেন মেক্সিকানরা। প্রিয় দলের হয়ে গলা ফাটাতে কাতারে পৌঁছে গিয়েছিলেন ৯১,১৭৩জন মেক্সিকান। যদিও তাঁদের নিরাশ হতে হয়েছে। ভালো খেলেও গ্রুপ স্তরের বাধা পেরোতে পারেনি মেক্সিকো। 

‘ইট্‌স কামিং হোম’, বা ‘এবার বিশ্বকাপ ঘরে ফিরছে’ স্লোগান তুলে প্রতি বিশ্বকাপেই মাঠে ভিড় জমান ইংরেজরা। এবারেও তার ব্যতিক্রম হয়নি। ফিফার হিসেব অনুযায়ী ইউকে’র নাগরিকরা মোট ৯১,৬৩২টি টিকিট কেটেছেন। যদিও কোয়ার্টার ফাইনালেই ফ্রান্স নিশ্চিত করেছে যে অন্ততপক্ষে আগামী ৪ বছর বিশ্বকাপ ‘ঘরে’ ফিরছে না। 

কাতারের প্রতিবেশি দেশ সৌদি আরব। সেদেশে মানুষ ফুটবল খেলতে এবং ফুটবল খেলা দেখতে বেশ পছন্দই করেন। চলতি বিশ্বকাপের গ্রুপ পর্যায়ে মেসিদের ২-১ গোলে হারিয়ে চমক সৃষ্টি করেছিলেন সৌদিরা। তেমনই চমক রয়েছে টিকিট বিক্রির তথ্যেও। টিকিট বিক্রির তালিকায় তৃতীয় স্থানে রয়েছে সৌদি আরব। সেদেশের মানুষ মোট ১২৩,২২৮টি বিশ্বকাপ ম্যাচের টিকিট কিনেছেন। 

টিকিট তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এমনিতেই সারা বিশ্বে ভ্রমণ করতে পছন্দ করেন মার্কিনীরা। বিশ্বকাপেও তার অন্যথা হয়নি। এদেশের মানুষ মোট ১,৪৬,৬১৬ টি বিশ্বকাপের টিকিট কেটেছেন। টিকিট সংখ্যার নিরিখে দ্বিতীয় হলেও বিশ্বকাপের ময়দানে খুব বিশেষ সুবিধা করতে পারেনি আমেরিকার জাতীয় দল। প্রি কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের কাছে ৩-১ গোলে হেরে বিদায় নিতে হয়েছে তাঁদের। 

টিকিট তালিকার প্রথমে রয়েছে আয়োজক দেশ কাতার। এবার সবমিলিয়ে বিক্রি হয়েছে ৩০ লক্ষের কিছু বেশি টিকিট।  সেই টিকিটের ৩০ শতাংশেরও বেশি সংগ্রহ করেছেন এই দেশের মানুষ। সেই সংখ্যাটা হল ৯,৪৭,৮৪৬! যা এক প্রকার রেকর্ড। সারা বিশ্বের শ্রেষ্ঠ খেলোয়াড়দের খেলা চোখের সামনে দেখার সামান্যতম সুযোগ নষ্ট করেননি কাতারের মানুষ। যদিও আয়োজক দেশের বিশ্বকাপ অভিযান শেষ হয়েছে প্রথম রাউন্ডেই। 

Comments :0

Login to leave a comment