ABHAYA CLINICK SAGAR DUTTA

সাগর দত্তে ‘অভয়া ক্লিনিকে’ চিকিৎসা, সংহতির বার্তাও

জেলা

সাগর দত্ত মেডিক্যাল কলেজ ও হাসপাতালের সামনে ‘অভায়া ক্লিনিক’। ছবি: বলরাম বসু

সাগর দত্ত মেডিক্যাল কলেজে ‘অভয়া ক্লিনিক’ ঘিরে ভিড় উপচে পড়ল রবিবার। সাগর দত্ত মেডিক্যাল কলেজ হাসপাতালের জুনিয়র ডাক্তারদের পরিচালনায়চলছে এই ‘অভয়া ক্লিনিক’। আর জি কর হাসপাতালে চিকিৎসক ছাত্রীর খুন ধর্ষণের প্রতিবাদে কর্মবিরতিতে জুনিয়র ডাক্তাররা। কিন্তু বাইরে থেকে দিয়ে চলেছেন পরিষেবা। যাঁরা এসেছেন, চিকিৎসার পাশাপাশিদিয়েছেন বিচারের দাবিতে লড়াইয়ে সংহতির বার্তা।
আন্দোলনের পাশে রয়েছেন সিনিয়র ডাক্তাররা। নিজেদের কাজের সময়ের চেয়ে অনেকে বেশি পরিশ্রম করছেন স্বাস্থ্য পরিষেবাকে সচল রাখতে। শনিবারও ভেস্তে গিয়েছে মুখ্যমন্ত্রীর সঙ্গে জুনিয়র ডাক্তারদের বৈঠক। স্বাস্থ্য ভবনে ধর্ণামঞ্চ থেকে কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাসভবনে গিয়েছিলেন তাঁরা। ‘লাইভ স্ট্রিমিং’ পরে ‘দু পক্ষের ভিডিও রেকর্ডিং’ এবং আরও পরে ‘লিখিত মিনিটসে দু’পক্ষের সইয়ের অনুরোধও মানতে নারাজ থেকেছে রাজ্য। শনিবার রাত ৯টায় স্বাস্থ্য প্রতিমন্ত্রী জুনিয়র ডাক্তারদের বলে দিয়েছিলেন যে দেরি হয় গিয়েছে। আর বৈঠক করা সম্ভব নয়। জুনিয়র ডাক্তাররা জানিয়েছেন যে তাঁদের চলেও যেতে বলা হয়। 
রাজ্য প্রশাসন এবং তৃণমূল কংগ্রেস লাগাতার জুনিয়র ডাক্তারদের আন্দোলনকে দায়ী করে প্রচার করছে যে কর্মবিরততিতে স্বাস্থ্য পরিষেবা বিপর্যস্ত। সম্প্রতি ২৯ জনের মৃত্যুর তথ্য দিয়েছে রাজ্য। সব স্তরের চিকিৎসকরা রাজ্যের এই কৌশলের কড়া নিন্দা করেছেন। তাঁদের দাবি, গত বছর বা তার আগের বছরে ৯ আগস্ট থেকে ১১ সেপ্টেম্বর সরকারি হাসপাতালে পর্বে মৃতের সংখ্যা জানাক সরকার।    
সাগর দত্তে অভয়া ক্লিনিক থেকে চিকিৎসার পাশাপাশি ওষুধ রোগীদের হাতে তুলে দেওয়া হচ্ছে। চোখ, মেডিসিন, শিশু বিশেষজ্ঞ সহ বিভিন্ন বিভাগের ডাক্তাররা দেখছেন রোগীদের।

Comments :0

Login to leave a comment