BOOK REVIEW — MUKTADHARA / 28 JULY

বই — ছায়ারা যখন সামনে / উপেক্ষিৎ শর্মা

সাহিত্যের পাতা

BOOK REVIEW  MUKTADHARA  28 JULY

বই

ছায়ারা যখন সামনে

উপেক্ষিৎ শর্মা


        চর্মচক্ষে দৃষ্ট সামাজিক অবক্ষয়ের নগ্নরূপ আর নিজস্ব ভাবনায় জারিত উপলব্ধিকে সংযোজিত করে যা প্রকাশিত হয় তাই তো প্রকৃত সাহিত্যের উন্মোচন। 
এই প্রয়াসে সচেষ্ট হয়েছেন কবি সুভাষ হালদার তাঁর “ছায়ারা যখন সামনে” কাব্যগ্রন্থে। আমাদের সামনে ঘটে যাওয়া প্রায় নৈমিত্যিক জীবনযাপনের কথাচিত্র এবং প্রতিবাদের ক্ষীণ সুর পাওয়া যাবে কবির এই গ্রন্থে। 
         প্রথম কবিতায়ই আমরা কবির আক্ষেপ শুনতে পাই ‘প্রতিবাদ পাশ ফিরেছে/শুয়ে আছে লাশের পাশে’ (নিথর দেহ ), যে  কবিতায় তিনি  এক অত্যাচারিতের আত্মহত্যাজনিত মৃত্যুর মর্মান্তিক চালচিত্র এঁকেছেন  নিপুণভাবে। আবার এই কবিতারই যেন দ্বিতীয় অংশ লেখা হয় ‘চিতার আগুনে পুড়তে যাদের দেখেছি/নিথর দেহ সব। …ফুলের স্বপ্ন ছাই হয়ে/ভেসে গেছে গঙ্গার জলে’ (একটি শরীর)। এখানে চরম আশাভঙ্গের প্রকাশ দেখতে পাই। ‘সংকেত’ কবিতায় কবি্র নিজের চলমানতা যেন  থমকে যায় কোনো এক অদৃশ্য সংকেতে। কবির লড়াই যে চলতে থাকে তা স্পষ্ট হয় এই উচ্চারণে ‘এগিয়ে যেতে হবে, দিগন্তের দিকে/নামাতে হবে মাথার ভার/শেষ ঠিকানার হাত ধরে এক/নতুন আলোয়।’(‘লড়াই’)।  অনিশ্চয়তা ও হাতাশার ছবি ফুটে উঠেছে ‘বংশী ফেরেনি’, ‘গভীর অন্ধকার’ এরকম  ছোটো ছোটো কয়েকটি কবিতায়। নিজেকে নিয়ে দ্বন্দ্ব ও ধন্দে পড়ে কবি বলেন, ‘নিজের মুখ নিজে দেখি/বিস্ময়ের চিহ্ন খুঁজে পায় না কিছুই/বড়ো বিস্ময়।/ও কাদের ছায়া জানতাম না।‘(ছায়ারা যখন সামনে’)।
         

      এ গ্রন্থের সব কবিতাই স্বল্প দৈর্ঘ্যের। শুধু একটিমাত্র কবিতা (‘শুধু আমার ভুলে’) বেশ বড়ো। সেখানে অনুপমা নাম্নী কোনো এক রমণীর  অকাল প্রয়াণে (সম্ভবত) কবি বিমর্ষ ও শোকাহত। তাই এই কবিতায় তিনি প্রথমেই বলেন, ‘দিনে দুমুঠো গালি খেতাম/কিন্তু একমুঠো রান্না ভাত তো পেতাম।/আজ তোমার সাথে গালি আর ভাত/দুই-ই শ্মশানে খুঁজি।‘ …
সবশেষে বলেন, ‘অনুপমা শুধু তোমার জন্য/একটা প্রায়শ্চিত্ত/শুধু আমার ভুলে।’  
সামগ্রিকভাবে কবিতাগুলো বেশ সচল ও প্রাণবন্ত। কবি স্পষ্ট উচ্চারণে  অনেক সত্যকথন প্রকাশ করেছেন অকপটে। তবে কিছু কিছু ক্ষেত্রে ক্রিয়াপদের অস্বচ্ছতার জন্য বক্তব্যের অভিমুখ স্থির থাকেনি। তবুও বলব প্রত্যেকটি লেখাতেই কবিতার সুরভিত সুষমা বিদ্যমান। 
            সুন্দর প্রচ্ছদ ও প্রায় নিখুঁত মুদ্রণ এ গ্রন্থের সম্পদ। বইটির বহুল প্রচারের প্রত্যাশায় থাকব।  

ছায়ারা যখন সামনে
সুভাষ হালদার
সারঙ্গ প্রকাশনী
হাওড়া, পশ্চিমবঙ্গ
প্রচ্ছদ  মুক্তিরাম মাইতি
বিনিময়  ৫০ টাকা।

Comments :0

Login to leave a comment