BOOK REVIEW — PRODOSHKUMAR BAGCHI / NATUNPATA / 11 October

বই — ১৫টি গল্প আর ১টি উপন্যাস একসঙ্গে / প্রদোষকুমার বাগচী

ছোটদের বিভাগ

BOOK REVIEW  PRODOSHKUMAR BAGCHI  NATUNPATA  11 October

বই
১৫টি গল্প আর ১টি উপন্যাস একসঙ্গে
প্রদোষকুমার বাগচী


 

এবার তোমাদের জন্য একটি অন্য ধরনের গল্পের বইয়ের কথা বলবো। একসঙ্গে অনেকগুলি গল্প আছে বইটিতে। প্রত্যেকটিই ভালো গল্প। পর পর গল্পগুলো সাজানো থাকলেও এই বইয়ের আগে পরে বলে কিছু নেই। যেটা ইচ্ছা সেটাই তোমরা আগে পড়তে পারো বা পরেও পড়তে পারো। আর প্রত্যেকটি গল্পের শুরুতেই রয়েছে সুন্দর সুন্দর ছবি। দেখে তোমাদের মন ভরে যাবে। এই বইটিতে রয়েছে ১৫টি গল্প আর একটি সম্পূর্ণ উপন্যাস। গল্পগুলোর নাম তোমাদের জানিয়ে দিচ্ছি—১। চকদীঘির বাবুরা, ২। চড়াদারের খোঁজে, ৩। বিশালাক্ষবাবু, ৪। বিষমভরার বাঘ, ৫। বাজপেয়ী মশাই, ৬। হনুমান চরিত, ৭। শাঁখামুটির কান্না, ৮। আমলের দীঘি, ৯।দাওয়ান দীঘি, ১০। বাবুর মায়ের খাল, ১১। বামুন গড়গড়ির বিল, ১২। সন্ন্যাসিতলার উপকথা, ১৩। চক্রপুরের কালী, ১৪। ভুবন সর্দার, ১৫। ভোলা ডাকাতের আত্মকাহিনী। বিটি হাতে পেলেই তোমরা ছটফট করবে সব গল্পই একসাথে পড়ে ফেলতে। কিন্তু সে কাজ তো করা যাবে না। ধীরে ধীরে একএকটা গল্প ধরে ধরে এগোতে হবে। তাহলেই দেখবে একসময় ১৫টি গল্পই শেষ হয়ে যাবে। এর সঙ্গে আছে একটি উপন্যাস— আদ্যিকালের বদ্যিবুড়ি।


আমি তোমাদের একটি গল্পের কথা বলি। সেটা এক জমিদার বাড়ির কাহিনী নিয়ে। অনেকদিন আগে একস্থানে এক জমিদার থাকতো। তাদের খুব মেজাজ ছিল। কেউ আবার অত্যাচারী। কেউ হয়তো ভালো মানুষ। সব মিলিয়ে জমিদারদের নিয়ে নানা গল্পকথা চালু হয়ে গিয়েছিল। সে জমিদার বাড়ি রাজপ্রাসাদকেও হার মানাবে। পুকুর, বাগান, হাতিশাল, লোকলস্কর, পাইক বরকন্দাজ আরও কতো কি! জমিদারবাড়ি বলে কথা। জমিদার যদি কোনও লোককে দেখে মনে করতো ওটাকে একটু ডেকে দেখা যাক ও কে, কোথা থেকে এসেছে। কিন্তু জমিদার কি যেতে পারে ওকে ডেকে আনতে, যাবে তো তার কর্মচারি। তখন জমিদার কেবল বলতো, অ্যাই কে কোথায় আছিস। তখনই জনা কয়েক লোক এসে হাজির। তারা বলতো বলুন হুজুর কি করতে হবে। জমিদার বলতো ওকে ধরে নিয়ে আয়। তখনও ওরা গিয়ে তাকে ধরে নিয়ে আসতো। সে যদি কোনও নিরীহ লোকও হতো তবুও জমিদার তাকে সাজা দিতো। একবার এক জামাই বাবাজিকে খুব শিক্ষা দিয়েছিল জমিদারের লোক জন।এরকমভাবেই জমিদারের বাড়ইর সামনে দিয়ে একদল লোক যাত্রা করতে অন্য গ্রামে যাচ্ছিল। জমিদারের লোক তাদের ধরে এনে জমিদারের বাড়িতেই যাত্রা করতে হবে বলে বেঁকে বসলো। তারপর যাত্রাপালা যারা করতে এসেছিল তাদের যে কি হলো সেকথা আর বলছি না। তোমরা বইটি থেকে জেনে নিতে পারবে। তবে তোমাদের জানিয়ে রাখি, যাত্রাপালা নিয়ে যাই হোক না কেন জমিদার কিন্তু তাদের খুশি হয়ে খুব খাইয়েছিল। এবার বাকি গল্পগুলো তোমরা পড়ে নিয়ো। যদিও আমি সবার আগে পড়ে ফেলেছি ভোলা ডাকাতের আত্মকাহিনী। তোমরাও সেটা আগে পড়তে পারো। 
বইটির নাম ‘কিশোর অমনিবাস’। লিখেছেন ষষ্ঠীপদ চট্টোপাধ্যায়। ১১৫ অখিল মিস্ত্রী লেনের কামিনী প্রকাশনালয় থেকে বইটি বেরিয়েছিল। তোমরা তোমাদের এলাকার গ্রন্থাগারেও পেতে পারো বইটি।

Comments :0

Login to leave a comment